--- বিজ্ঞাপন ---

থাইল্যান্ডে রাজকন্যাকে মনোনয়ন দেয়া দল বিলুপ্ত

0
প্রিন্সেস উবোলরাতানা রাজকন্যা সিরিবর্ধনে বর্নাভাদি।

নিউজ ডেস্ক: প্রিন্সেস উবোলরাতানা রাজকন্যা সিরিবর্ধনে বর্নাভাদিকে আগামী ২৪ মার্চের জাতীয় নির্বাচনে প্রধানমন্ত্রী পদে মনোনয়ন দেয়ার কারণে বিরোধী থাই রাকসা চার্ট পার্টিকে বিলুপ্ত করেছে থাইল্যান্ডের সাংবিধানিক আদালত। এই রায়ের ফলে ওই দলটি আগামী নির্বাচন থেকে ছিটকে পড়ল এবং জাতীয় নির্বাচনে বিজয়ী হওয়ার সুযোগ হাতছাড়া হয়ে গেল।

সাংবিধানিক আদালতের বিচারক তেকিয়াত মেনাকানিস্ট রায়ে বলেছেন, ওই দলটি বিলুপ্ত করা হয়েছে। এর শীর্ষ ১০ জন নির্বাহী এক দশক রাজনীতি থেকে নিষিদ্ধ হয়েছেন। কড়া নিরাপত্তার মধ্যে বৃহস্পতিবার এ রায় ঘোষণা হয়। এ রায়কে কেন্দ্র করে মোতায়েন করা হয় হাজারখানেক নিরাপত্তা কর্মকর্তা।

দলটির মূলনেতা চতুরন চাইসাং তার নেতাকর্মীদের এ দিন মিডিয়ার মাধ্যমে আদালতের রায়ের প্রতি লক্ষ রাখার নির্দেশ দেন। বুধবারই পুলিশ নির্দেশ জারি করে, আদালতে বিশৃঙ্খলা এড়াতে বিচারকাজ চলার সময় আদালতকক্ষের ভেতরে কোনো মিডিয়া প্রবেশ করতে দেয়া হবে না।

উল্লেখ্য, বিলুপ্ত ঘোষিত থাই রাকসা চার্ট পার্টি সাবেক প্রধানমন্ত্রী থাকসিন সিনাওয়াত্রাপন্থী কয়েকটি দলের মধ্যে অন্যতম। থাকসিনের নেতাকর্মী, সমর্থকদের কাছ থেকে এ দলটি ব্যাপক সমর্থন পাচ্ছিল। পাঁচ বছর আগে সামরিক অভ্যুত্থানের পর থেকে থাইল্যান্ডে সেনাশাসন চলছে। বৃহস্পতিবারের রায়ে সাংবিধানিক আদালত বলেছে, প্রিন্সেস উবোলরাতানাকে মনোনয়ন দিয়ে রাজতন্ত্রের নিরপেক্ষতাকে হুমকির মুখে ফেলা হয়েছে। দীর্ঘদিনের ঐতিহ্য অনুযায়ী থাই রাজপরিবার রাজনীতির বাইরে থাকে। নির্বাচনী আইনেও রাজনৈতিক দলগুলোর রাজপরিবারের কাউকে প্রচারের কাজে লাগানোর কোনো এখতিয়ার নেই।

আপনার মতামত দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.