--- বিজ্ঞাপন ---

ঐক্যফ্রন্টের মানববন্ধন স্থগিত

0

নিউজ ডেস্ক: বনানীর অগ্নিকাণ্ডের ঘটনায় শোক ও সমবেদনা জানিয়ে জাতীয় ঐক্যফ্রন্টের পূর্বঘোষিত শনিবারের মানববন্ধন কর্মসূচি স্থগিত করা হয়েছে। গতকাল মতিঝিল গণফোরামের কেন্দ্রীয় কার্যালয়ে জাতীয় ঐক্যফ্রন্টের স্টিয়ারিং কমিটির বৈঠক শেষে এ ঘোষণা দেন নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না। তিনি বলেন, বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তি, সুচিকিৎসা, পুনঃনির্বাচন ও তেল গ্যাসের মূল্য বৃদ্ধির প্রতিবাদে শনিবার জাতীয় প্রেস ক্লাবের সামনে জাতীয় ঐক্যফ্রন্টের পক্ষ থেকে মানববন্ধনের ঘোষণা দেয়া হয়েছিল। কিন্তু বনানীর অগ্নিকাণ্ডে বহু হতাহত এবং প্রেস ক্লাবের সামনে মেট্রোরেলের নির্মাণ কাজের কারণে সেখানে কোনো ধরনের প্রোগ্রাম করার উপযোগী পরিবেশ নেই। তাই এ কর্মসূচি স্থগিত করা হয়েছে। তবে সুবিধামতো সময় ও ভেনুতে পরবর্তীতে এ মানববন্ধন কর্মসূচি পালন করা হবে। তিনি বলেন, আগামী ৩১শে মার্চ রাজধানীর ইঞ্জিনিয়ারিং ইনস্টিটিউটে স্বাধীনতা দিবস উপলক্ষে আলোচনাসভার ঘোষণা দেয়া হয়েছিল। কিন্তু গত ১০ দিন ধরে লাগাতার চেষ্টা করেও বুকিং পাইনি।

আমরা তখনও ঘোষণা করেছিলাম ইঞ্জিনিয়ারিং ইনস্টিটিউটে যদি না পাই তবে বিকল্প যেখানে পাব সেখানে আলোচনা সভা করবো। এখনো সেই ঘোষণাই দিচ্ছি।
সরকার ও রাজউকের অবহেলায় বনানীর বহুতল ভবনে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে উল্লেখ করে মাহমুদুর রহমান মান্না বলেন, শুধু ওই ভবন না। এখন প্রশ্ন উঠেছে ওই ভবনের আশপাশে যতগুলো ভবন আছে সেখানে আগুন লেগে গেলে তা নেভানোর কোনো প্রক্রিয়াই নেই। আগুনটা যখন শুরু হয়েছিল তখন হয়তো নেভানো যেত। কিন্তু ওই ভবনে নেভানোর কোনো ডিভাইস ছিল না। ভবন নিয়ে কথা উঠেছে অনুমোদন ছিল ১৮ তলার। কিন্তু করা হয়েছে ২২তলা। নিচে আরো দুই তলা করা হয়েছে। এগুলো অবৈধ স্থাপনা। এগুলোর ব্যাপারে এক সময় রিপোর্ট হয়েছিল। তার উপরে রাজউকের একটা প্রতিবেদন দেয়ার কথা ছিল। তারা সেটা করেনি। ওই ভবনের আশেপাশে যতগুলো টাওয়ার আছে সবগুলোর একই অবস্থা। একটা টাওয়ার থেকে আরেকটা টাওয়ারের মাঝে স্পেস ছাড়ার কথা, সেটা করা হয়নি। আসলে আমরা সবাইকে একটা মৃত্যু অট্টালিকার মধ্যে নিয়ে গেছি। এর পরও যদি কোনো দুর্ঘটনা ঘটে সেগুলোতেও একই ঘটনা ঘটবে। তিনি বলেন, সম্প্রতি চকবাজারে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটল। তার আগে নিমতলীতে ঘটেছে। এ ছাড়া, রানা প্লাজার ঘটনার পর মানুষ মেসেজ পাঠাচ্ছিল আমাদের উদ্ধার করেন। কিন্তু উদ্ধার করার কোনো ধরনের রিসোর্স ছিল না আমাদের। বনানীর অগ্নিকান্ডেও একই ঘটনা ঘটেছে। হেলিকপ্টার উপর দিয়ে উড়েছে অসহায়ের মতো। তারা কিছুই করতে পারেনি। তিনি বলেন, সরকারের পক্ষ থেকে বার বার বলা হয় বিএনপি আগুন সন্ত্রাস। কিন্তু বর্তমান সরকারের অব্যবস্থাপনার কারণে আগুন সন্ত্রাস মানুষের মধ্যে ছড়িয়ে পড়ছে। এখন আগুন সন্ত্রাস আর আওয়ামী সন্ত্রাস একই জিনিস হয়ে গেছে। এ সময় তিনি বনানীর বহুতল ভবনে অগ্নিকাণ্ডে নিহতদের রুহেুর মাগফিরাত কামনা করেন। একই সঙ্গে আহতদের দ্রুত সুস্থতা কামনা করেন। স্টিয়ারিং কমিটির বৈঠকে আরো উপস্থিত ছিলেন- জেএসডি সভাপতি আ স  ম আবদুর রব, বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. আবদুল মঈন খান, গণফোরাম সাধারণ সম্পাদক মোস্তফা মোহসীন মন্টু, কার্যকরী সভাপতি সুব্রত চৌধুরী, জেএসডি সাধারণ সম্পাদক আবদুল মালেক রতন, কৃষক শ্রমিক জনতা লীগের সাধারণ সম্পাদক হাবিবুর রহমান তালুকদার বীর প্রতীক, বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা আবদুস সালাম প্রমুখ।

আপনার মতামত দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.