--- বিজ্ঞাপন ---

ইন্টারনেট ব্যান্ডউইথের দাম কমছে সর্বনিম্ন পর্যায়ে।

0

১ জুলাই থেকে ইন্টারনেট ব্যান্ডউইথের দাম কমছে সর্বনিম্ন পর্যায়ে। ফলে গ্রাহক পর্যায়ে ইন্টারনেটের দাম কমবে। ইন্টারনেট ব্র্যান্ডইউথের মূল্য মূল্য সর্বনিম্ন পর্যায়ে কমিয়ে আনতে ডাক, টেলিযোগাযোগ বিভাগ সিদ্ধান্ত নিয়েছে।

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বারের সভাপতিত্বে ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সম্মেলন কক্ষে বৃহস্পতিবার ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে সাশ্রয়ী ডিজিটাল অবকাঠামো শীর্ষক এক বৈঠকে এই  সিদ্ধান্ত গৃহীত হয়। বৈঠকৈ ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব অশোক কুমার বিশ্বাস উপস্থিত ছিলেন।

বৈঠকে মন্ত্রী মোস্তাফা জব্বার বলেন, ‘শিক্ষার্থীসহ সাধারণ মানুষ যাতে সাশ্রয়ী খরচে ইন্টারনেট ব্যবহার করতে পারেন সেই লক্ষ্যে এর আগে ২০০৯ সালের আগস্ট মাসে প্রতি এমবিপিএস ইন্টারনেটের মূল্য ২৭ হাজার টাকা থেকে কমিয়ে ১৮ হাজার টাকায় নির্ধারণ করা হয়। পরবর্তিতে ২০১১ সালের এপ্রিলে  ১২ হাজার টাকা, ২০১২ সালের এপ্রিলে ৮ হাজার টাকা, ২০১৪ সালের এপ্রিলে ২ হাজার ৮ শত  টাকা এবং ২০১৫ সালের সেপ্টেম্বরে সর্বোচ্চ ৯ শত ৬০ টাকা এবং সর্বনিম্ন ৩ শত ৬০টাকায় কমিয়ে আনা হয়। ১৯৯৬ থেকে ২০০১ এবং ২০০৯ সাল থেকে অদ্যাবধি  তথ্যযোগাযোগ প্রযুক্তি বিকাশে দেশে বৈপ্লবিক পরিবর্তন সূচিত হয়েছে। ২০০৮ সালেও দেশে সাড়ে সাত জিবিপিএস ব্যান্ডউইডথ ব্যবহার করা হতো। বর্তমানে তা ১১শ জিবিপিএসে উন্নীত হয়েছে।’

ব্যান্ডউইথের দাম কমায় প্রান্তিক পর্যায়ে ইন্টারনেটের দাম কমবে কি না জানতে চাইলে মন্ত্রী মোস্তাফা জব্বার বলেন, ‘আমি মন্ত্রী হিসেবে শপথ নেয়ার পর ইন্টারনেটের দাম কমাবো এই অঙ্গীকার করেছিলাম।  আশা করি সেই অঙ্গীকার রাখতে পেরেছি। পহেলা জুলাই থেকে ব্যান্ডউইথের দাম সর্বনিম্ন পর্যায়ে আসছে। ফলে প্রান্তিক পর্যায়ে ইন্টারনেটের  দামও কমবে।’

ব্যান্ডইউথের পুনঃনির্ধারিত মূল্য তালিকা:

আইআইজি এর জন্য আইপি ট্রানজিট : ব্যান্ডউইড্থ এমবিপিএস ৫০০-৯৯৯ পর্যন্ত এমবিপিএস প্রতি চার্জ (টাকা) ৩৫০, নূন্যতম ২ বছর মেয়াদী চুক্তিতে এমবিপিএস প্রতি চার্জ (টাকা) ৩৩৫,ব্য্ডাউইডথ এমিবিপিএস ৫০০০০+ পর্যন্ত এমবিপিএস প্রতি চার্জ (৩০০ নূন্যতম ২ বছর মেয়াদী চুক্তিতে এমবিপিএস প্রতি চার্জ (টাকা) ২৮৫। আইএসপিএর জন্য আইপি ট্রানজিট: ব্যান্ডউইড্থ এমবিপিএস (৫-১৯) (শুধুমাত্র উপজেলা বা ইউনিয়ন হতে) এমবিপিএস প্রতি চার্জ (টাকা) ৪০০ নূন্যতম ৩ বছর মেয়াদী চুক্তিতে এমবিপিএস প্রতি চার্জ (টাকা) ৩৭৫। ব্যান্ডউইড্থ এমবিপিএস ৪০০০০+এমবিপিএস প্রতি চার্জ ৩১০ টাকা। ন্যূনতম ৩ বছর মেয়াদী চুক্তিতে এমবিপিএস প্রতি চার্জ ২৯০ টাকা। বিটিসিএল লোকাল কনটেন্ট ট্রান্সমিশন চার্জ : সংযোগের স্থান বৃহত্তর ঢাকা এলাকায় ট্রান্সমিশন চার্জ প্রতি এমবিপিএস (টাকা) ৩০, সংযোগের স্থান  ঢাকা বাহিরে ট্রান্সমিশন চার্জ প্রতি এমবিপিএস (টাকা) ১০০।

শিক্ষা ও প্রশিক্ষণ প্রতিষ্ঠান এর জন্য: ব্যান্ডউইড্থ এমবিপিএস ৫-৯৯ পর্যন্ত, এমবিপিএস প্রতি চার্জ (টাকা) ৩০০, নূন্যতম ৫ বছর মেয়াদী চুক্তিতে এমবিপিএস প্রতি চার্জ (টাকা) ২৭০, ব্যান্ডউইড্থ এমবিপিএস ৩০০০ এবং তদুর্ধ, এমবিপিএস প্রতি চার্জ (টাকা) ২০০ নূন্যতম ৫ বছর মেয়াদী চুক্তিতে এমবিপিএস প্রতি চার্জ (টাকা) ১৮০। সরকারি অফিস ,আধা-সরকারি প্রতিষ্ঠান ও কর্পোরেট অফিস এর জন্য : ব্যান্ডউইড্থ এমবিপিএস ৫- ৪৯ পর্যন্ত এমবিপিএস প্রতি চার্জ (টাকা) ৩৯৫, নূন্যতম ৫ বছর মেয়াদী চুক্তিতে এমবিপিএস প্রতি চার্জ (টাকা)৩৫৫, : ব্যান্ডউইড্থ এমবিপিএস ৩০০০+  এমবিপিএস প্রতি চার্জ (টাকা) ২৫০ নূন্যতম ৫ বছর মেয়াদী চুক্তিতে এমবিপিএস প্রতি চার্জ (টাকা)২২৫। ভিপিএন সেবা: সারাদেশব্যাপী এক রেট ব্যান্ডউইড্থ (এমবিপিএস) ১-৫ পর্যন্ত প্রতি এমবিপিএস ৩০০, ব্যান্ডউইড্থ (এমবিপিএস) ১০০০০ বা ততোধিক, প্রতি এমবিপিএস  টাকা ৩০।

এছাড়া গ্রামীণ এলাকায় গ্রাহকগণকে উপরে বর্ণিত চার্জ হতে শতকরা ১০ ভাগ ডিসকাউন্ট সুবিধা দেওয়া হয়েছে। একই সাথে লিনাক্স ওয়েব হোস্টিং প্যাকেজেস এবং উইন্ডোজ ওয়েব হোস্টিং প্যাকেজের ব্যান্ডউইডথের মূল্য হ্রাস করা হয়েছে।

আপনার মতামত দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.