--- বিজ্ঞাপন ---

মাফিয়া ডন দাউদ ইব্রাহিম কোথায়?

0

মাফিয়া ডন দাউদ ইব্রাহিম কোথায়। ভারত সরকার তাকে খুজঁছে হন্য হয়ে। দাউদ পাকিস্তানে আছে এমন তথ্য-প্রমাণ পেশ করার পরেও পাকিস্তান মানতে চায় না। তারা স্বীকার করছে না। মানতে চায় না যে সেখানেই ঘাঁটি গেড়ে রয়েছেন আন্ডারওয়ার্ল্ড ডন দাউদ ইব্রাহিম। ভারতীয় গণমাধ্যম বলছে, পাকিস্তানে যে দাউদ নেই এবার সেই দাবি উড়িয়ে দিল আমেরিকা। মার্কিন সরকার এ কথা নিশ্চিত করে লন্ডন আদালতকে জানাল যে, ভারতের মোস্ট ওয়ান্টেড সন্ত্রাসবাদী দাউদ ইব্রাহিম ও তাঁর অপরাধের আন্তর্জাতিক সিন্ডিকেট রয়েছে পাকিস্তানের করাচিতে।

সোমবার ওয়েস্টমিনস্টার ম্যাজিস্ট্রেটের আদালতে দাউদের খাস লোক হিসেবে পরিচিত জাবির মোতিওয়ালার প্রত্যর্পণের শুনানির প্রথম দিন ছিল। মার্কিন সরকারের আইনজীবী জন হার্ডি কিউসি আদালতে জানান, ‘নিউ ইয়র্কের FBI পাকিস্তান, ভারত ও সংযুক্ত আরব আমিরশাহীতে সক্রিয় ডি কোম্পানির বিষয়ে তদন্ত করছে। সংস্থার প্রধান দাউদ ইব্রাহিম পাকিস্তানে নির্বাসনে রয়েছেন। তিনি ও তাঁর দাদা ১৯৯৩ সাল থেকে ভারতে পলাতক আর গত ১০ বছর ধরে তাঁরা আমেরিকায় বিশেষত আর্থিক তছরুপ ও তোলাবাজিতে সক্রিয়। FBI-এর তদন্তে জানা গিয়েছে, মোতিওয়ালা সরাসরি দাউদকে রিপোর্ট করেন এবং তাঁর প্রধান কাজ হল তোলাবাজি, ঋণ আদায় ও অর্থ তছরুপ।’ জাল পেতেছিল মার্কিন গোয়েন্দা সংস্থা এফবিআই। গোপন তথ্য পেয়ে গত অগস্টে আর্থিক তছরুপ ও মাদক পাচারের অভিযোগে ডি-কোম্পানির অন্যতম চাঁই তথা দাউদ ইব্রাহিম ঘনিষ্ঠ সেই জাবির মোতিওয়ালাকে লন্ডন থেকে গ্রেপ্তার করেছিল স্কটল্যান্ড ইয়ার্ড। কিন্তু এ বার আমেরিকার হাতে জাবিরের প্রত্যর্পণ আটকাতে উঠেপড়ে লেগেছেন ব্রিটেনে কর্মরত পাক কূটনীতিবিদরা। সূত্রের মতে, পাকিস্তানের আশঙ্কা, জাবিরকে আমেরিকার হাতে তুলে দেওয়া হলে দাউদের অন্ধকারজগতের সঙ্গে পাকিস্তানি গুপ্তচর সংস্থা আইএসআই-এর আঁতাঁত সামনে এসে পড়বে।

সম্ভবত সে কারণেই লন্ডনে পাক হাইকমিশন আগেই জাবিরের তরফে আদালতে একটি চিঠি দিয়ে জানিয়েছিল, অভিযুক্ত পাকিস্তানের ‘একজন প্রথিতশা ও মান্যগণ্য ব্যবসায়ী।’ এবং সেই ভিত্তিতেই আর্জি জানানো হয়েছিল, আমেরিকায় যেন তাঁকে প্রত্যর্পণ না করা হয়। কিন্তু গত বছর জাবিরকে ধরার জন্য যে ভাবে আঁটঘাঁট বেঁধে তৈরি হয়েছিল এফবিআই, তার পর ওই চিঠিতে কোনও লাভ হওয়ার আশা প্রায় ছিলই না। হয়নি-ও। সোমবার ওয়েস্টমিনস্টার ম্যাজিস্ট্রেটস আদালতে সেই পুরো পর্বের বর্ণনা পেশ করা হয়েছে।

আপনার মতামত দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.