--- বিজ্ঞাপন ---

ফ্রান্স থেকে ৩৬টি রাফাল বিমান কিনতে যাচ্ছে ভারত

0

ভারতকে আরও ৩৬টি রাফাল বিমান বিক্রি করতে চলেছে ফ্রান্স। আজই সেই নিয়ে সিদ্ধান্ত চূড়ান্ত করতে আলোচনায় বসছে দুই দেশের জাতীয় নিরাপত্তা উপদষ্টারা। মোদী জি-৭ সামিট থেকে ঘুরে আসার পরেই এই বৈঠক অত্যন্ত তা‌ৎপর্যপূর্ণ বলে মনে করছে ওয়াকিবহাল মহল।সদ্য জি-‌৭ সামিট সেরে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তারপরেই রাফাল বিমান নিয়ে ফ্রান্সের সঙ্গে আলোচনায় বসতে চলেছে দুই দেশ। দুই দেশের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা থাকবেন সেই বৈঠকে। এই প্রথম রাফাল নিয়ে দুই দেশের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা পর্যায়ে বৈঠক হচ্ছে। ইতিমধ্যেই ফ্রান্সে পৌঁছে গিয়েছেন ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল। ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর উপদেষ্টাও থাকবেন সেই বৈঠকে।

আরও রাফাল বিমান ভারতে বিক্রি করছে ফ্রান্স মোদীর জি-‌৭ সামিটে ফ্রান্স সফরেই ম্যাক্রোঁর সঙ্গে সম্ভবত কথা হয়ে গিয়েছিল। সেই কথা পাকা করতেই ডোভাল পাঠাচ্ছেন মোদী। সূত্রের খবর, ফান্স নাকি আরও ৩৬টি রাফাল বিমান ভারতকে বিক্রি করতে আগ্রহ দেখিয়েছে। ফ্রান্সের প্রথম সারির সংবাদ পত্রেই প্রকাশিত হয়েছে এই খবর‌। সেখানে লেখা হয়েছে ভারতের নৌসেনার জন্য বিশেষ হেলিকপ্টার এবং যুদ্ধাস্ত্র ছাড়াও আরও রাফাল বিমান বিক্রি করতে চাইছে ফ্রান্স।

প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংয়েরও যাওয়ার কথা ফ্রান্সে সূত্রের খবর ডোভাল প্রাথমিক আলোচনা সেরে আসার পরেই নাকি ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং যাবেন ফ্রান্সে। সম্ভবত সেপ্টেম্বরের মাঝামাঝি ফ্রান্স সফরে যাওয়ার কথা তাঁর‌। সেপ্টেম্বরের মাঝামাঝিই ভারতের হাতে ৩৬টি রাফাল বিমান তুলে দেবে ফ্রান্স। সেগুলি নিয়ে প্রশিক্ষণ শুরু করবে বায়ুসেনা। তবে জানা গিয়েছে রাফালে ভারতে পাঠানোর আগে সেই ভারতীয় বায়ুসেনাকে সেই বিমান চালানোর প্রশিক্ষণ দেবে ফ্রান্স। এবং সেদেশেই হবে প্রশিক্ষণ। শুধু রাফাল বিমান নয়, ভারতকে উপকূল রক্ষী বাহিনীর জন্য তৈবি বিশেষ হেলিকপ্টারেরও বিক্রি করতে চায় ফ্রান্স। এরসঙ্গে নৌবাহিনীর জন্য বিশেষ হেলিকপ্টার, সাবমেরিন এবং নতুন ইঞ্জিনের ফাইটার জেট বিমান বিক্রি করতে আগ্রহ দেখিয়েছে ফ্রান্স। ভারতও সেসুযোগ হাতছাড়া করবে না বলেই মনে হয়। কারণ মোদী সরকার ক্ষমতায় আসার পর থেকেই দেশের প্রতিরক্ষা ব্যবস্থা শক্তিশালী করতে একাধিক উদ্যোগ নিয়েছে। তারপরে আবার পাক হুমকির মোকাবিলা করতে অস্ত্রভান্ডার মজবুত করা অত্যন্ত জরুরি বলে মনে করছে ওয়াকিবহাল মহল।  (সূত্রঃ ওয়ান ইন্ডিয়া)

আপনার মতামত দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.