--- বিজ্ঞাপন ---

ফ্লোরিডা উপকূলের দিকে ভয়ংকর হ্যারিকেন ডোরিয়ান, জরুরী অবস্থা জারী

0

যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা উপকূলের দিকে ঘন্টায় ২২০ কিলোমিটার বাতাসের বেগ নিয়ে ধেয়ে আসছে হ্যারিকেন ডোরিয়ান। যুক্তরাষ্ট্রের ন্যাশনাল হ্যারিকেন সেন্টার ইতোমধ্যে একে ৪ মাত্রার অর্থাৎ ‘ভয়াবহ বিপজ্জনক’ ঝড় হিসেবে ঘোষণা করেছে।

ন্যাশনাল হ্যারিকেন সেন্টার জানিয়েছে, ঝড়টি আরো শক্তিশালী হয়ে আটলান্টিক মহাসাগর পাড়ি দিয়ে উত্তর-পশ্চিম বাহামার দিকে এগিয়ে যাচ্ছে। রোববার এটি উত্তর-পশ্চিম বাহামার কাছে চলে আসবে অথবা ওই এলাকা অতিক্রম করবে। সোমবার রাতে এটি ফ্লোরিডার পূর্ব উপকূলে চলে আসবে।

 

আবহাওয়াবিদদের মতে, ক্রমশই শক্তিশালী হচ্ছে ভয়ঙ্কর ঘূর্ণিঝড়ের সৃষ্টি হয়েছে ৷ এই ধরনের ঘূর্ণিঝড়কে ভয়ঙ্কর শুধু নয় একে ভয়াল ভয়ঙ্কর বলেই মনে করা হয় । কেন্দ্রীয় সাইক্লোনিক সেন্টার বা এনএইচসির একটি বিবৃতিতে জানা হয়েছে যে এই তুমুল ঝড় ঘণ্টায় ১৩০ মাইল বেগে বয়ে যাবে ৷ এটি ক্যাটাগরি ৪ এ উঠে য়াবে।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অবকাশযাপন কেন্দ্রটি সরাসরি ডোরিয়ানের যাত্রাপথে পড়বে। এছাড়াও ফ্লোরিডার লাখ লাখ বাসিন্দা বিশেষ করে রাজ্যের পূর্ব উপকূলের ঘনবসতিপূর্ণ এলাকার জন্য ঝড়টি ভয়াবহ বিপদের কারণ হবে।

শুক্রবার প্রেসিডেন্ট ট্রাম্প ফ্লোরিডায় জরুরি অবস্থা জারি করেছেন। এছাড়াও কেন্দ্রীয় জরুরি সেবা ব্যবস্থাপনা সংস্থা যেন দুর্যোগ ত্রাণ প্রচেষ্টায় সমন্বয় করতে পারে তারও অনুমোদন দিয়েছেন।

বাহামার প্রধানমন্ত্রী হুবার্ট মিন্নিস স্থানীয়দের নিরাপদ স্থানে সরে যাওয়ার আহ্বান জানিয়ে বলেছেন, ‘বোকার মতো আচরণ করবেন না এবং এই হ্যারিকেনের বিরুদ্ধে সাহস দেখাবেন না। সরে না আসার জন্য হয়তো আপনাকে জীবন দিয়ে দাম দিতে হবে।’

আপনার মতামত দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.