--- বিজ্ঞাপন ---

মোদীর বিমানকে পাকিস্তানের আকাশসীমা ব্যবহারের অনুমতি দেয়নি 

0

নিউজ ডেস্ক, (১৮ সেপ্টেম্বর ২০১৯ ইং) : পাকিস্তান সরকার ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বিমান সেদেশের আকাশসীমার উপর দিয়ে চলাচলের অনুমতি দেয়নি। এব্যাপারে সেদেশের পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কোরেশী বুধবার পাঠানো এক ভিডিও মেসেজ বার্তায় তার সরকারের এ সিদ্ধান্ত ব্যাখ্যা করে বলেন, ভারতের নিয়ন্ত্রণে থাকা  কাশ্মীরের বর্তমান পরিস্থিতি এবং প্রধানমন্ত্রী মোদী  কর্তৃক সেখানে বর্তমান দমন নিপীড়ন এর প্রেক্ষাপটে পাকিস্তান সরকার এ সিদ্ধান্ত নেয়। পাকিস্তান থেকে প্রকাশিত  ইংরেজী দৈনিক  দি এক্সপ্রেস ট্রিবিউন পত্রিকার ১৮  সেপ্টেম্বর  অনলাইনে  সেদেশের পরারাষ্ট্রমন্ত্রীর প্রেরিত ভিডিও মেসেজ এ প্রেরিত বিবৃতির উদ্ধৃতি দিয়ে এ সংবাদ দেয়। গত ফেব্রুয়ারী মাসে পাকিস্তানে বিমান হামলা ও বিমানের সাথে ডগফাইটে ভারতের পাইলট আটকের ঘটনার পর থেকে পাকিস্তান সেদেশের আকাশসীমা ভারতীয়দের জন্য ব্যবহার বন্ধ করে দেয়।

এদিকে ভারতীয় বাংলা পত্রিকা এইসময় জানায়, এয়ার ইন্ডিয়া ওয়ান কোনও বাণিজ্যিক উড়ান নয়, এটি একটি ভিআইপি উড়ান। যে কারণে আন্তর্জাতিক রীতি মেনে  আগামী মার্কিন সফরের জন্য সে দেশের আকাশপথ ব্যবহারের অনুমতি চেয়ে পাক প্রশাসনের কাছে আবেদন করেছিল ভারত। সেই আরজি পাকিস্তান খারিজ করে দেওয়ায় ঘুর পথে দিল্লি থেকে ফ্লাঙ্কফুট যেতে হবে প্রধানমন্ত্রী বিশেষ উড়ানকে। সে ক্ষেত্রে এই যাত্রাপথে উড়ানের সময় ৪৫ থেকে ৫০ মিনিট বেড়ে যেতে পারে। পাক সংবাদমাধ্যমগুলিকে উদ্ধৃত করে সংবাদ সংস্থা এএনআই জানাচ্ছে, নরেন্দ্র মোদীর নিউইয়র্ক যাওয়ার সময় পাকিস্তানের আকাশসীমা ব্যবহার করতে দেওয়ার জন্য পাকিস্তানকে ‘অনুরোধ’ করেছে ভারত। কিন্তু তাতে শেষমেশ সবুজ সংকেত মিলল না। অসহযোগিতাই বজায় রাখলে ইসলামাবাদ। পাকিস্তান ভারতের অনুরোধ ফিরিয়ে দেওয়ার ফলে গন্তব্যে পৌঁছতে প্রধানমন্ত্রীর বিমানের প্রায় ৪৫ মিনিট বেশি সময় লাগবে।

চলতি মাসের শুরুর দিকে রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের ইউরোপ সফরের জন্য পাক আকাশসীমা ব্যবহারের অনুমতি চেয়েছিল দিল্লি। সে বারও  মোদীর মার্কিন সফরের ক্ষেত্রে ওই একই ঘটনার পুনরাবৃত্তি হল। ইসলামাবাদের এই সিদ্ধান্তের ফলে দু’দেশের কূটনৈতিক সম্পর্ক আরও খারাপ হবে বলেই আশঙ্কা পররাষ্ট্র বিশেষজ্ঞদের একাংশের।

## শহীদ, ১৮.০৯.২০১৯ ইং।

 

 

আপনার মতামত দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.