--- বিজ্ঞাপন ---

মুসলিম দু’শক্তি ইরান- সৌদিআরব আলোচনায় বসতে যাচ্ছে

0

ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ বলেছেন, সৌদি আরব নিরপরাধ মানুষদের হত্যা করা বন্ধ করে আঞ্চলিক ইস্যুগুলো নিয়ে আলোচনা করতে চাইলে তেহরান তাদের সেই আহ্বানে সাড়া দেবে। তিনি আরো বলেন, আঞ্চলিক নিরাপত্তা প্রতিষ্ঠার স্বার্থে তেহরান প্রতিবেশী দেশগুলোকে সহযোগিতা করতে সম্পূর্ণ প্রস্তুত রয়েছে ইরান।

সৌদি যুবরাজ মোহাম্মাদ বিন সালমান সম্প্রতি ইরানের সঙ্গে তার দেশের সম্ভাব্য আলোচনায় মধ্যস্থতা করতে ইরাক ও পাকিস্তানের প্রতি যে আহ্বান জানিয়েছেন সে সম্পর্কে প্রতিক্রিয়া জানাতে গিয়ে ওই মন্তব্য করেন জারিফ।

তিনি বলেন, সৌদি আরব যখন ইরানের সঙ্গে সংলাপের আগ্রহ প্রকাশ করেছে তখন তাকে ‘মানুষ হত্যা’ বাদ দিয়ে আঞ্চলিক বিষয়াদি নিয়ে আলোচনা করার মানসিকতা তৈরি করতে হবে। সেক্ষেত্রে রিয়াদ তেহরানকে তার পাশে পাবে।

জারিফ বলেন, প্রতিবেশী দেশগুলোর সঙ্গে সহযোগিতার ভিত্তিতে পরস্য উপসাগরীয় অঞ্চলে নিরাপত্তা প্রতিষ্ঠা করা ইরানের ঘোষিত নীতি এবং এই নীতির ভিত্তিতে প্রেসিডেন্ট হাসান রুহানি সম্প্রতি জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনে ‘হরমুজ শান্তি পরিকল্পনা উত্থাপন করেছেন এবং ‘আশার জোট’গঠনের প্রস্তাব দিয়েছেন।

সৌদি আরবের তেল স্থাপনায় ইয়েমেনের সাম্প্রতিক ড্রোন হামলার পর ইরাকি ও পাকিস্তানি কর্মকর্তারা বলেছেন, সৌদি যুবরাজ মোহাম্মাদ বিন সালমান ইরানের সঙ্গে আলোচনায় বসার আগ্রহ প্রকাশ করেছেন এবং এ কাজে বাগদাদ ও ইসলামাবাদকে মধ্যস্থতা করার অনুরোধ জানিয়েছেন।

সূত্র: পার্স টুডে

আপনার মতামত দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.