--- বিজ্ঞাপন ---

রহস্যময় মানব শরীর

0

ডেস্ক রিপোর্টঃ মানুষের শরীর নিয়ে রহস্যের অন্ত নেই। বহু বছর ধরে মানুষের শরীর নিয়ে গবেষনা হচ্ছে। হয়ত কিছু বিষয় বিজ্ঞানীরা বের করতে পারলেও এখনও বেশিরভাগই অজানা রয়েছে।  তারপরও মানব শরীর নিয়ে যে বিষয়গুলো প্রকাশ্যে এসেছে, তা হলো, মানব শরীরে ৭০% পানি ও ১৮% র্কাবন রয়েছে, একজন শিশুর জন্মরে সময় হাড় থাকে ৩৫০ টি, র্পূণবয়স্ক মানুষরে শরীররে হাড়রে সংখ্যা ২০৬ টি, মানুষের শরীরে ৬৫০ টি পেশি, কোন কোন কাজে র্সবোচ্চ ২০০ টি পেশি সক্রিয় হয়। মুখমন্ডলে ৩০ টিরও বেশি সক্রিয় আছে। হাসতে গলেে ১৫ টির বেশি পেশি সক্রিয় হয়। একজন মানুষের হৃৎপিন্ড তার মুষ্টিবদ্ধ হাতের সমান।
হৃৎপন্ডি যেমনটা ভাবা হয় বুকের বামদিকে আসলে তা নয়। এটা মাঝখানইে তবে বামদিকে এক-তৃতীয়াংশ প্রসারিত। একজন মানুষের গড় ক্ষমতা ০.১৪৩ অশ্ব ক্ষমতা। চোখের একটা পলক ফেলতে ০.৪ সকেন্ডে সময় লাগে দেহে অনুভূতি আসলে তা মস্তিস্ক পৌঁছতে ০.১ সকেন্ডে সময় লাগে কোন অনুভূতি স্নায়ুতন্ত্ররে মধ্য দিয়ে ঘন্টায় ২০০ মাইল বেগে প্রবাহিত হয়। আমাদরে মস্তিস্ক প্রায় ১০,০০০ টি বিভিন্ন গন্ধ চিনতে ও মনে রাখতে পারে। সুস্থ্ দহেে রক্তের গতিবেগ ঘন্টায় ৭ মাইল। একজন মানুষের রক্তের পরমিাণ তার মোট ওজনের ১৩ ভাগের এক ভাগ। র্অথাৎ ৬৫ কজেি ওজন মানুষরে রক্তের পরিমাণ হল ৫ কেজি । দেহে অক্সিজেন সরবরাহকারী লোহিত রক্ত কণিকার পরিমাণ ২৫০০ কোটি এবং এরা ৪ মাস বাঁচে
রোগ প্রতিধোকারী শ্বেত রক্ত কণিকার সংখ্যা ২৫০ কোটি এবং এরা মাত্র ১২ ঘন্টা বাঁচে ।একজন মানুষরে শরীরে চামড়ার পরিমাণ হচ্ছে ২০ র্বগফুট। একজন মানুষের চামড়ার ওপর রয়েছে ১ কোটি লোমকূপ…..।

মানুষের শরীরে যত ধমনী, শিরা উপশিরা রয়েছে তার সবগুলোকে বাইরে এনে একটার সাথে আরেকটাকে জড়িয়ে লম্বা করলে এটি লম্বায় হবে ৬০ হাজার মাইল। একটি মানুষের শরীরের শিরা উপশিরা দিয়ে একজন মানুষ গোটা পৃথিবী ৩বার ঘুরে আসতে পারবে। মানুষের শরীরে রক্ত চলাচলের জন্য যে শিরা আছে, তার সবগুলো পাশাপাশি সাজালে দেড় একর জমির প্রয়োজন হবে। মানব শরীরে আছে ফসফরাস। যা আগুন জ্বালাতে সাহায্য করে। মানব শরীরের ফসফরাস দিয়ে প্রায় ১২০০ দিয়াশলাই তৈরী করা যাবে। শরীরগুলো এতই শক্তিশালী যে প্রতিবারে ২৭৯ কেজি ওজন বল প্রয়োগ করতে পারে। আমাদের রুচিবোধের জন্য অর্থাৎ, কোনটা আমরা পছন্দ করি এটি বলে দেয়ার জন্য রয়েছে ৯ হাজার ছোট সেল। এগুলোকে আবার সাহায্য করার জন্য রয়েছে ১ কোটি ৩০ লক্ষ নার্ভ সেল। (সূত্রঃ স্বাস্থ্য কণিকা)

আপনার মতামত দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.