--- বিজ্ঞাপন ---

পাকিস্তান রাশিয়ার কাছ থেকে ৯ বিলিয়ন ডলারের অস্ত্র কিনতে পারে?

0

বিশ্ব মোড়লদের সবার নজর রাশিয়ার দিকে। কারন আর্ন্তজাতিক গণমাধ্যমে রাশিয়ার কৌশলগত একটি চিত্র প্রকাশ হতে যাচ্ছে। রাশিয়ার নজর এখন পাকিস্তানের দিকে। কৌশল করে রাশিয়া ৯ বিলিয়ন ডলারের অস্ত্র পাকিস্তানে সরবরাহ করতে পারে এমন খবর উঠে এসেছে আন্তর্জাতিক অস্ত্র বাজারে। আর এ চুক্তি হলে রাশিয়া হতে পারে পাকিস্তানের এক নাম্বার অস্ত্র রফতানিকারী দেশ। ঘুম হারাম হতে পারে চীনের। কারন এখন পাকিস্তানে চীনই সব ভারী অস্ত্র দিচ্ছে। ভারতের সাথে রাশিয়ার সুসম্পর্ক কোথায় গিয়ে ঠেকবে এ নিয়েও প্রশ্ন উঠবে।

পাকিস্তানি সংবাদপত্র দ্য এক্সপ্রেস ট্রিবিউন বলছে, রাশিয়া কেবল মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইউরোপের সাথেই তার রাজনৈতিক “দাবা খেলা” খেলছে না খেলা শুরু করেছে দক্ষিণ এশিয়াও। যেখানে রাশিয়ার কৌশলগত স্বার্থও রয়েছে। প্রায় ৪০ বছর আগে রাশিয়ার ১০৫ মিলিয়ন ডলারের একটি বড় অংকের টাকা পাকিস্তানের ন্যাশনাল ব্যাংকে রয়ে যায়। কারন সে সময় পাকিস্তান এ টাকা ফ্রিজ করে দেয়। রাশিয়া বরাবরের মতো টাকা দাবী করে আসছিলো। চলতি নভেম্বরের গোড়ার দিকে  মস্কোকে টাকা পরিশোধের কথা জানায় ইসলামাবাদ। সেই মতে গত ২ ডিসেম্বর রাশিয়া এবং পাকিস্তানিএকটি চুক্তি স্বাক্ষর করে। যেখানে উল্লেখ থাকে, সোভিয়েত ইউনিয়নের দাবীকৃত  ৯৩.৫ মিলিয়ন ডলার ঋন পরিশোধ করবে পাকিস্তান। নথিতে রাশিয়ার অর্থ মন্ত্রণালয়ের উপমন্ত্রী সের্গেই স্টোরচাক এবং রাশিয়ায় নিযুক্ত পাকিস্তানি রাষ্ট্রদূত  কাজী খলিলুল্লাহ স্বাক্ষর করেন। জানা গেছে, ১৯৮০ এর দশকে সোভিয়েত কোম্পানিগুলো পাকিস্তানি টেক্সটাইল থেকে নানা উপকরণ কিনেছিল। বার্টার ব্যবসা হিসেবে এর কার্যক্রম নিশ্চিত করতে রাশিয়া পাকিস্তানের ন্যাশনাল ব্যাঙ্কে দুটি অ্যাকাউন্ট খুলে। পরে সোভিয়েত ইউনিয়ন ভেঙে যায়। ব্যবসা অনিশ্চিত হয়ে পড়ে। এক পর্যায়ে পাকিস্তানি রফতানিকারকরা  তাদের সামগ্রীর কিছু অংশ পরিশোধ করা হয়নি বলে দাবী উঠায়।  এই বিরোধের ফলে ১৯৯৬ সালে পাকিস্তানের ব্যাংকটিতে রাশিয়ার অ্যাকাউন্ট থেকে ১০৫ মিলিয়ন ডলার হিম করে দেয় পাকিস্তান। বর্তমানে তাদের মধ্যকার বরফ গলেছে।

এক্সপ্রেস ট্রিবিউন সূত্রে জানা গেছে, ঋন পরিশোধের ফলে রাশিয়া পাকিস্তানের অর্থনীতির বিভিন্ন ক্ষেত্রে বিনিয়োগ করতে পারবে। এই ইভেন্টের সাথে সম্পর্ক রেখে রাশিয়ার কাছ থেকে কয়েক বিলিয়ন ডলারের সামরিক হার্ডওয়্যার কেনার চুক্তি স্বাক্ষরের পক্ষে পাকিস্তান  আগ্রহ দেখায়। যা  বিবেচনা করছে রাশিয়া।  প্রতিবেদন মতে, চুক্তিটি ৯ বিলিয়ন ডলার হবে বলে আশা করা হচ্ছে। যার অধীনে ইসলামাবাদ ভারী ও মাঝারি যুদ্ধবিমান, মাঝারি ও স্বল্প-পরিসরের বিমান প্রতিরক্ষা ব্যবস্থা, ট্যাঙ্ক, যুদ্ধের হেলিকপ্টার এবং যুদ্ধজাহাজ কিনবে। বর্তমানে চীন পাকিস্তানের বৃহত্তম অস্ত্র সরবরাহকারী দেশ। ২০১৪ থেকে ২০১৮ পর্যন্ত চীন ৪ .৮ বিলিয়ন ডলারে অস্ত্র বিক্রি করেছে পাকিস্তানের কাছে। পাকিস্অতানে অস্ত্র সরবরাহের ক্ষেত্রে দ্বিতীয় স্থানটি মার্কিন যুক্তরাষ্ট্রে রয়েছে। যার পরিমান আড়াই হাজার বিলিয়ন ডলার। তৃতীয়টি হচ্ছে ইতালি। যার ৪৭১ মিলিয়ন ডলার। আর এখন  ৯ বিলিয়ন ডলারের চুক্তি স্বাক্ষরিত হলে রাশিয়া পাকিস্তানের কাছে এক নম্বর অস্ত্র রফতানি দেশে পরিণত হবে। এক্ষেত্রে দক্ষিণ এশিয়ার দুটি দেশ ভারত ও পাকিস্তানের মধ্যে সম্পর্ক আরও জটিল হয়ে উঠবে সংশয় প্রকাশ করেছে বিশেষজ্ঞরা।

ধারনা করা হচ্ছে, পাকিস্তান ভারতের চেয়ে রাশিয়ার ঘনিষ্ঠ অংশীদার হতে চায়। স্পষ্টতই প্রশ্ন উঠেছে রাশিয়া কি তাহলে পাকিস্তান ও ভারতের দ্বন্দ্ব নিয়ে খেলতে চায়। নাকি নিজের গুরুত্ব বাড়ানোর সাথে সাথে রাশিয়ার কৌশলগত অংশীদার হিসাবে ভারতের গুরুত্বকে হ্রাস করতে চায়। রাশিয়ার এ কান্ডকে অনেকে অস্ত্র বাজারে “প্রেমের ত্রিভুজ”হিসেবে আখ্যায়িত করেছে। আসলে কি হচ্ছে তা দেখতে আরও কিছু সময় অপেক্ষা করতে হব।###৭.১২.১৯

আপনার মতামত দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.