--- বিজ্ঞাপন ---

ভারত -পাকিস্তানের পারমানবিক স্থাপনা সংক্রান্ত চুক্তি

0

ভারত ও পাকিস্তানের মধ্যে পারমানবিক স্থাপনা সংক্রান্ত একটি চুক্তি আমলা পর্যায়ে স্বাক্ষরিত হয়েছে বলে জানা গেছে। এ চুক্তির ফলে দু’দেশ জানবে কার পারমানবিক স্থাপনা কোথায় আছে। এসব স্থাপনায় তারা হামলা চালাবে না। নতুন বছরের শুরুতে এ ধরনের চুক্তিকে দু’দেশের জন্য আশাব্যঞ্জক হিসেবে দেখছে বিশ্লেষকরা। মোদী সরকার এমন সময় এ চুক্তি করলো যখন পুরো ভারতে এনআরসি বিরোধী আন্দোলন চলছে।  আন্দোলন থেকে সর্বসাধারনের দৃষ্টি ফেরাতে এ চুক্তি হয়েছে কিনা এ নিয়েও চলছে আলোচনা।

ভারতীয় মিডিয়া এ সময় বলেছে, ভারত ও পাকিস্তান, দুই দেশের সম্পর্কে চরম অনিশ্চয়তার মধ্যেও বুধবার যেন বয়ে এল সহযোগিতার বার্তা। দুই দেশ আগেই নিজেদের পারমানবিক স্থাপনায় হামলা না চালানোর চুক্তিকে সই করেছে। সেই চুক্তির ওপর ভিত্তি করেই বুধবার দুই দেশ নিজেদের পারমানবিক স্থাপনা সংক্রান্ত তালিকা বিনিময় করেছে। দুদেশের কূটনৈতিক চ্যানেলের মাধ্যমে এই প্রক্রিয়া সম্পন্ন হয়েছে।

২৯ তম তালিকা বিনিময় প্রক্রিয়া সম্প্রতি কাশ্মীর নিয়ে দুই দেশের মধ্যে সম্পর্কে অবনিত ঘটেছে। তার মধ্যেও কূটনৈতিক পর্যায়ে এই তথ্য বিনিময় যথেষ্টই তাৎপর্যপূর্ণ। এটি ২৯ তম তালিকা বিনিময় প্রক্রিয়া। যার প্রথমটি হয়েছিল ১৯৯২ সালের ১ জানুয়ারি। চুক্তি অনুযায়ী ১ জানুয়ারি তথ্য আদান প্রদান হয় ভারত ও পাকিস্তান দু দেশের মধ্যে চুক্তি স্বাক্ষরিত হয়েছিল ১৯৮৮ সালে। তাতে বলা হয়েছিল কোনও দেশই, প্রত্যক্ষ কিংবা অপ্রত্যক্ষভাবে পারমানবিক স্থাপনা কিংবা এই সংক্রান্ত সুবিধার কোনও ক্ষতি করবে না। এছাড়াও প্রতিবছর ১ জানুয়ারি দুদেশ দুদেশে হাতে এই সংক্রান্ত নথি তুলে দেওয়ার ব্যাপারেও সম্মত হয়েছিল। বেনজির ও রাজীবের মধ্যে চুক্তি স্বাক্ষর ১৯৮৮ সালের ২১ ডিসেম্বর চুক্তি স্বাক্ষর করেছিলেন, তৎকালীন পাকিস্তানের প্রধানমন্ত্রী বেনজির ভুট্টো এবং তৎকালীন ভারতের প্রধানমন্ত্রী রাজীব গান্ধীর মধ্যে।##১.১.২০২০

আপনার মতামত দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.