--- বিজ্ঞাপন ---

রুহেলা খান রোটারীর নতুন গর্ভনর, আদালতে যাবার প্রস্ততি নিকটতম প্রার্থীর

সিলেটে তুমুল হট্টগোল, পুলিশের হস্তক্ষেপ

0

হাড্ডাহাড্ডি লড়াইয়ের পর চট্টগ্রাম রোটারী ক্লাব অব রিভার সাইনের অতীত প্রেসিডেন্ট রোটারিয়ান রুহেলা খান চৌধুরীকে রোটারী জেলা -৩২৮২ এর গর্ভনর (২০২২-২৩) নির্বাচিত ঘোষনা করা হযেছে। তবে নির্বাচনের ফলাফল মেনে নেন নি গর্ভনর প্রার্থী অধ্যাপক জাহাঙ্গীর চৌধুরী। তিনি এ ঘোষনাকে চ্যালেঞ্জ করে আইনগত পদক্ষেপ নিচ্ছেন বলে জানিয়েছেন জাহাঙ্গীর চৌধুরীর প্রধান নির্বাচনী সমন্বয়কারী রোটারীয়ান হাসিনা আকতার লিপি।

রোটারীয়ান হাসিনা আকতার লিপি জানান, নির্বাচনের যে ফলাফল ঘোষনা করা হয়েছে তাতে রোটারীয়ান রুহেলা খান গর্ভনর হননি। কিন্ত তাকে নির্বাচিত ঘোষনা করা হয়েছে। কোন নিয়ম কানুন ফলো করা হয় নি। রোটারীয়ান জাহাঙ্গির চৌধুরী পেয়েছেন ১২৯ ভোট, আর রোটারীয়ান রুহেলা খান পেয়েছেন ১২৩ ভোট। জাহাঙ্গীর চৌধুরীর ৫টি ভোট বাতিল করা হয়েছে। যে পদ্ধতিতে এসব ভোট বাতিল করা হয়েছে তাতে মনে হয়েছে ইচ্ছাকৃতভাবে তাকে হারানো হয়েছে। তাই তিনি কাগজে স্বাক্ষর করেন নি। তিনি কি কোন আইনি পদক্ষেপ নেবেন এ প্রশ্নে, রোটারীয়ান লিপি বলেন, আমরা সে রকম ভাবছি। সবার সাথে আলোচনা করে সিদ্ধান্ত নেয়া হবে।

তবে নির্বাচন সঠিত পদ্ধতিতে এবং নিয়ম অনুসারে হয়েছে বলে মন্তব্য করেন নির্বাচিত গর্ভনর রোটারীয়ান রুহেলা খান। তিনি বলেন, প্রার্থী রোটারীয়ান জাহাঙ্গির চৌধুরী প্রথমদিকে সবকিছু মেনে নিয়েছেন, পরে তিনি কেন মত পরিবর্তন করলেন বুঝতে পারছি না। নির্বাচনে গর্ভনর পদে শতভাগ স্বচ্ছতার মধ্যে দিয়ে গণতান্ত্রিকভাবে তিনি জয়লাভ করেছেন বলে উল্লেখ করেন। জাহাঙ্গীর চৌধুরী আইনি পদক্ষেপ নিতে যাচ্ছেন এ প্রশ্নে তিনি বলেন, এটা তার স্বাধীনতা, নিলে তো আমার পক্ষ থেকে কিছুই করার নেই।

অনুসন্ধানে জানা গেছে, গত শনিবার রাতে সিলেট কুশিয়ারা কনভেনশন সেন্টারে অনুষ্ঠিত হয় বাংলাদেশের রোটারী জেলা ৩২৮২ এর সম্মেলন। এ সম্মেলনে রোটারাী ক্লাবগুলো ভোটের মাধ্যমে পরবর্তি ২০২২-২৩ সালের জেলা গর্ভনর নির্বাচিত করেন। দুই দিনব্যাপী অনুষ্ঠানের দ্বিতীয় দিন ছিল ২০২২ -২৩ রোটারী বর্ষের গভর্নর নির্বাচন। নির্বাচনে অংশ নেন চট্টগ্রাম রোটারী ক্লাব অব রিভার সাইনের পাষ্ট প্রেসিডেন্ট রোটারিয়ান রুহেলা খান চৌধুরী, রোটারী ক্লাব অব চিটাগং ইষ্ট এর পাস্ট প্রেসিডেন্ট প্রফেসর জাহাঙ্গীর চৌধুরী, রোটারী ক্লাব অব চিটাগাং ওয়াটার পুলের পাস্ট প্রেসিডেন্ট ফাতেমা জেবুন্নেসা, রোটারী ক্লাব অব সিলেট সেন্ট্রালের পাষ্ট প্রেসিডেন্ট জিয়াউল হক। এ ৪ প্রার্থীর মধ্যে তিনজনই চট্টগ্রামের। চট্টগ্রামের দু’জন রোটারীয়ান রুহেলা খান চৌধুরী ও রোটারীয়ান জাহাঙ্গীর চৌধুরীর মধ্যে তুমুল প্রতিদ্বন্দ্বিতা হয়। দু’জনের সমর্থকদের মধ্যে হট্টগোলের সৃষ্টি হয়। অবস্থা এমন পর্যায়ে যায় শেষমেষ পুলিশকে হস্তক্ষেপ করতে হয়েছে।

এবারের নির্বাচনে ২৫২ ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করেন। এর মধ্যে থেকে রোটারিয়ান রুহেলা চৌধুরী ১২২ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন বলে ঘোষনা দেন জেলার বর্তমান গর্ভনর রোটারীয়ান পীর আতাউর রহমান। তার ঘোষনায় উল্লেখ করা হয়, নিকটতম প্রতিদ্বন্দ্বী রোটারিয়ান জাহাঙ্গীর চৌধুরী পেয়েছেন ১১৬ ভোট। রোটারী নির্বাচন কমিশন প্রোগ্রাম এর শেষ পর্যায়ে নির্বাচনে ফলাফল ঘোষণা করেন। কিন্ত ফলাফল ঘোষনার পর প্রফেসর জাহাঙ্গীর চৌধুরী সমর্থকরা ফলাফল প্রত্যাখ্যান করে হট্টগোল করার চেষ্টা করে । জেলার বর্তমান গভর্নর এম আতাউর রহমান পীর নির্বাচনে ফলাফল সকল প্রার্থীকে মেনে নেওয়ার আহ্বান জানান।

এ বিষয়ে চট্টগ্রাম রোটারী জেলা কর্নফুলির এসিসট্যান্ট গর্ভনর রোটারীয়ান এমদাদুল আজিজ চৌধুরী বলেন, রোটারীর নির্বাচনে মূল ভোটের সাথে সেকেন্ড চয়েজের ভোটও কাউন্ট করা হয়। মূল ভোটের ক্ষেত্রে জাহাঙ্গির চৌধুরীর চেয়ে এগিয়ে ছিলেন রোটারীয়ান রুহেলা খান। তিনি পান ৯৭ ভোট, আর রোটারীয়ান জাহাঙ্গীর পান ৯৪ ভোট। পরবর্তি সেকেন্ড চয়েজের ভোটে রোটারীয়ান রুহেলার চেয়ে কিছু ভোট বেশি পেয়ে দু’জনের ভোট সমান হয়ে যায়। ফলে বর্তমান জেলা গর্ভনর পীর আতাউর রহমান ও অন্যান্য নির্বাচন কমিশনারদের সাথে বিষয় পর্যবেক্ষন করে সিদ্ধান্ত দেন যেহেতু মূল ভোটে এগিয়ে আছেন রোটারীয়ান রুহেলা খান সেহেতু তিনিই বিজয়ী।’

শেষপর্যন্ত বিষয়টি কোথায় গিয়ে দাড়ায় এ নিয়ে প্রশ্ন দেখা দিয়েছে। কারন রোটারী একটি গণতান্ত্রিক সংগঠন হিসেবে সারা বিশ্বে স্বীকৃত। নির্বাচন নিয়ে কোন মামলা হলে তা বিশ্বের কাছে একটি খারাপ নজীর হতে পারে বলে অনেকে মত ব্যক্ত করেন। জেলা গর্ভনরের মেয়াদ এক বছর। প্রতি বছর জেলা গর্ভনর নির্বাচিত হন ভোটের মাধ্যমে। যা আগাম হয়ে থাকে। সেজন্য কারও এখানে এক বছরের বেশি থাকার সুযোগ নেই।### ৫.১.২০২০

আপনার মতামত দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.