--- বিজ্ঞাপন ---

ভারতের মহীশূর জেলার মেয়র হলেন মুসলিম নারী তাসনিম

0

ভারতের কর্ণাটক রাজ্যের মহীশূর জেলার মেয়র হলেন মুসলিম নারী তাসনিম। মুসলিম নারী হিসেবে তিনিই প্রথম এ পদে আসীন হলেন। দেশজুড়ে যখন সিএএ-এনআরসি বিরোধী প্রতিবাদে উত্তাল দেশ। এই আন্দোলনে পুরোভাগে কার্যত গোটা মুসলিম সম্প্রদায়।

ঠিক সেই সময় জনতা দল (সেকুলার) প্রার্থী তাসনিমের এই জয় অত্যন্ত ইঙ্গিতবহ বলে মনে করছেন রাজনৈতিক পর্যবেক্ষকরা। বিজেপি প্রার্থী গীতা যোগানন্দকে ২৪ ভোটের ব্যবধানে হারিয়ে মেয়রের পদে বসলেন তাসনিম। মহীশূরকে পরিচ্ছনতার শহর বলা হয়ে থাকে। এই শহরের ২২তম মেয়র হয়ে তাসনিম জানান, এই জয় পেয়ে অত্যন্ত খুশি। শহরের পরিচ্ছন্নতা ধরে রাখাই হবে তার প্রথম লক্ষ্য। বিভিন্ন সমস্যার দ্রুত সমাধানে সচেষ্ট হবেন বলে আশ্বাস দেন তাসনিম। মহীশূরের ২৬ নম্বর ওয়ার্ডের প্রতিনিধি তিনি। তাসনিমের পক্ষে ভোট পড়ে ৪৭টি। অন্য গীতা পান মাত্র ২৩টি ভোট।

তার দল জেডিএসকে ধন্যবাদ জানান তাসনিম। কোনো মুসলিমকে পৌরসভা নির্বাচনে লড়ার সুযোগ এই প্রথম নয় জেডিএসের। এর আগে ১৯৯৬ সালে প্রথম মুসলিম মেয়র হন আরিফ হুসেন। এরপর ২০০৮ সালে আইয়ুব খানও জেডিএসের হয়ে মেয়র নির্বাচিত হন।

সরকার বিসিএ মহিলার জন্য মেয়র এবং এসসি-র ডেপুটি মেয়র পদ সংরক্ষণ করেছিল। দু’বারের কাউন্সিলর মিসেস তাসনিম এমসিসির ২ নম্বর ওয়ার্ডের প্রতিনিধিত্ব করছেন এবং শ্রীধর ৩৮ নম্বর ওয়ার্ডের প্রতিনিধিত্ব করেছেন। মিসেস তাসনিমের বয়স ৩৪। লেখাপড়ায়  স্নাতক । তার স্বামী সৈয়দ সামিউল্লা একজন সামাজিক কর্মী। জোটের শরিকদের মধ্যে বোঝাপড়ার বিষয়টি ছিল জেডি (এস) থেকে মেয়র পদে প্রার্থী রাখার জন্য এবার কংগ্রেসের ‘পুষ্পলতা জগন্তকে গতবার মেয়র পদে নির্বাচিত করা হয়েছিল। জেডি (এস) পদে পদ প্রত্যাশী ছিল চারজন। দলীয় নেতৃত্ব  তাসনিমকে এই পদটির জন্য চূড়ান্ত করেন।###২১.১.২০২০

 

 

 

আপনার মতামত দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.