--- বিজ্ঞাপন ---

 ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র গজনভীর পরীক্ষা চালিয়েছে পাকিস্তান

0

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র গজনভীর পরীক্ষা চালিয়েছে পাকিস্তান। এটি তাদের দ্বিতীয় পরীক্ষা। সামরিক প্রশিক্ষনের অংশ হিসেবে পাকিস্তান এ পরীক্ষা চালায় বলে জানিয়েছে পাকিস্তানী গণমাধ্যম। গজনবীতে পারমানিবক বিভিন্ন ওয়ারহেড ছাড়াও অন্যান্য সামগ্রি রয়েছে যা যুদ্ধে কার্যকর। পাকিস্তানের মাটি থেকে এটির উৎক্ষেপনকে স্বাগত জানিয়েছে সে দেশের জনগন। প্রধানমন্ত্রী ইমরান খান ও রাষ্ট্রপতি আরিফ আলভী উভয়ই এই উদ্বোধনটিকে একটি “লক্ষণীয় অর্জন” হিসাবে অভিহিত করেছেন।

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান বিবিসিকে দেওয়া এক সাক্ষাত্কারে কাশ্মীর নিয়ে “আসন্ন দ্বন্দ্ব” -র  তাদের জন্য “বড় হুমকি”হিসেবে দেখছেন। তাই অনেকটা নিজেদের শক্তি জানান দিতে এবং সতর্ক  করার জন্য এ উদ্বোধন বলে উল্লেখ করেন। এটি শীর্ষ সামরিক কর্মকর্তারা প্রত্যক্ষ করেছিলেন। ‘ অপারেশনটিকে একটি সাফল্য হিসাবে বিবেচনা করা হযয়েছে, রাষ্ট্রীয় গণমাধ্যম জানিয়েছে যে, পরীক্ষাটি “অস্ত্র সিস্টেম পরিচালনা ও পরিচালনায় দক্ষতার একটি খুব উচ্চ মানের”। গজনভী ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রটি হাটফ -৩ নামেও পরিচিত। এটি পাকিস্তানের তৈরি পারমাণবিক-সক্ষম ক্ষেপণাস্ত্র বলে উল্লেখ করা হয়। কাশ্মীরের স্বায়ত্তশাসন নিয়ে নয়াদিল্লির ভুমিকায় ভারত-পাকিস্তানের মধ্যে উত্তেজনা বাড়ার পরে এই মহড়া অনুসরণ করা হয়েছে। পাকিস্তান দাবি করেছে যে, ভারতের ভুমিকা জাতিসংঘের সুরক্ষা কাউন্সিলের প্রস্তাবগুলি লঙ্ঘন করেছে।পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান কাশ্মীর ইস্যু সমাধান না হলে দুই দেশের মধ্যে “আসন্ন দ্বন্দ্ব” সম্পর্কে সতর্ক করেছেন। তিনি বলেছিলেন, বিশ্বের অন্য যে কোনও সংঘাত কাশ্মীরকে কেন্দ্র করে “দুটি পারমাণবিক-সজ্জিত দেশ” এর মধ্যে তুলনা করবে না। মিঃ খান দু’দেশের মধ্যে দ্বিপক্ষীয় আলোচনার মধ্যস্থতায় সহায়তা করার জন্য জাতিসংঘকে আহ্বান জানান।

মূলত, বিগত পুলওয়ামা হামলা, বালাকোটে ভারতীয় বিমান বাহিনীর হামলা ও কাশ্মীরে ৩৭০ ধারা প্রত্যাহার-একের পর এক ঘটনায় উত্তেজনার চরমে এখন ভারত-পাক সম্পর্ক । এর পর পর প্পারথম দফায় গত বছরের মাঝামাঝি পরীক্ষামূকভাবে  ব্যালিস্টিক মিসাইল ‘গজনাভি’ উৎক্ষেপণ করে পাকিস্তান । পরবর্তিতে তারা তা সফলভাবে উৎক্ষেপন করে বিশ্ববাসীকে জানান দেয়। শক্তিশালী এই ক্ষেপনাস্ত্র ২৯০ কি.মি. পর্যন্ত আঘাত হানতে পারে । এই ক্ষেপনাস্ত্র উৎক্ষেপণে সাফল্যের জন্য পাক-সেনাবাহিনীকে অভিনন্দন জানিয়েছেন রাষ্ট্রপতি আরিফ অলভি ও প্রধানমন্ত্রী ইমরান খান ।##২৪.১.২০২০

 

আপনার মতামত দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.