--- বিজ্ঞাপন ---

রেড ক্রিসেন্ট স্বেচ্ছামূলক সেবার মাধ্যমে দূর্যোগপূর্ণ অবস্থা প্রতিরোধ করতে বাংলাদেশ সক্ষম- শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল

0

১৯ তম যুব রেড ক্রিসেন্ট শিক্ষা প্রতিষ্ঠান যুব প্রধান সম্মেলন ২০২০, চট্টগ্রাম সম্পন্ন
বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি চট্টগ্রাম সিটি ও জেলা ইউনিট পৃষ্ঠপোষকতায় ও যুব রেড ক্রিসেন্ট, চট্টগ্রামের আয়োজনে ১৯ তম যুব রেড ক্রিসেন্ট শিক্ষা প্রতিষ্ঠান যুব প্রধান সম্মেলন ২০২০, চট্টগ্রাম অদ্য ২৫ জানুয়ারী ২০২০ রোজ শনিবার সকাল ৮.৩০ ঘটিকায় নগরীর কাজীর দেউরীস্থ সার্কিট হাউজ কনফারেন্স হলে অনুষ্ঠিত হয়।

যুব রেড ক্রিসেন্ট, চট্টগ্রামের যুব প্রধান ইসমাইল হক চৌধুরী ফয়সালের সভাপতিত্বে অনুষ্ঠিতব্য সম্মেলনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের শিক্ষা উপমন্ত্রী ব্যারিষ্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল এমপি, সম্মেলনের শুভ উদ্বোধন করেন জেলা প্রশাসক মোহাম্মদ ইলিয়াস হোসেন প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির ট্রেজারার লুৎফুর রহমান চৌধুরী হেলাল, বিশেষ অতিথি ছিলেন সোসাইটির ম্যানেজিং বোর্ড সদস্য ও চট্টগ্রাম জেলা ইউনিটের ভাইস চেয়ারম্যান ডাঃ শেখ শফিউল আজম, চট্টগ্রাম সিটি রেড ক্রিসেন্ট ইউনিটের ভাইস চেয়ারম্যান এম. এ. ছালাম, সোসাইটির যুব ও স্বেচ্ছাসেবক বিভাগের পরিচালক ইমাম জাফর সিকদার, চট্টগ্রাম জেলা প্রশাসনের সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিট্রেট মোঃ মাসুদ রানা চট্টগ্রাম সিটি ইউনিটের সেক্রেটারী আব্দুল জব্বার, চট্টগ্রাম সিটি কর্পোরেশনের প্রধান শিক্ষা কর্মকর্তা সুমন বড়ুয়া। সম্মেলনে আরো উপস্থিত ছিলেন জেলা রেড ক্রিসেন্টের কার্যকরী পর্ষদ সদস্য ফখরুল ইসলাম চৌধুরী পরাগ, সিটি রেড ক্রিসেন্টের কার্যকরী পর্ষদ সদস্য এইচ.এম.সালাউদ্দিন, সাফকাত জাহান, মোঃ মহসিন উদ্দিন চৌধুরী ফয়সাল, সৈয়দ আদনান হোসাইন, মোঃ আনোয়ার আজম, প্রাক্তন যুব প্রধান এইচ.এম. মহিউদ্দিন জেলা ইউনিট লেভেল কর্মকর্তা আব্দুর রশিদ খান, সিটি ইউনিট কর্মকর্তা আজরু উদ্দিন সফদার।

উক্ত অনুষ্ঠানে চট্টগ্রাম জেলা ও সিটির আওতাধীন নগরীর ১৯৭ টি স্কুল কলেজ মাদ্রাসা ও কারিগরী শিক্ষা প্রতিষ্ঠান হতে যুবপ্রধান সহ ৩০০ জন যুব সদস্য অংশগ্রহণের মাধ্যমে আগামী সেবাবর্ষের বাৎসরিক কর্মপরিকল্পনা ও বিভিন্ন দিক নির্দেশনা প্রদান করা হয়।

প্রধান অতিথি বলেন, রেড ক্রিসেন্ট অনেক দক্ষ ও যোগ্যতার প্রমাণ রেখে আসছে। যুব প্রধান তথা যুব সদস্যদের আগে দক্ষ করে গড়ে তুলতে হবে। নেতৃত্ব উন্নয়ন প্রশিক্ষণ অত্যান্ত বেশি প্রয়োজনীয়, যার প্রশিক্ষণ দেওয়া হয় রেড ক্রিসেন্টে। স্কুলগুলোতে যারা কাজ করে তাদেরকে দক্ষ করতে হবে। দলগত কাজের মাধ্যমে উন্নত হয়ে মানবতার সেবার ব্রত নিয়ে সুনাগরিক হিসেবে গড়ে তুলতে সক্ষম হয়। রেড ক্রিসেন্ট স্বেচ্ছামূলক সেবার মাধ্যমে দূর্যোগপূর্ণ অবস্থা প্রতিরোধ করতে বাংলাদেশ সক্ষম। মাননীয় প্রধানমন্ত্রী দেশ রতœ শেখ হাসিনার নেতৃত্বে আমাদের দেশের ইকোনমি বৃদ্ধি পাচ্ছে। শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমে ছাত্র-ছাত্রীদের প্রাথমিক চিকিৎসা এবং উদ্ধার ও সন্ধান প্রশিক্ষণ বাধ্যতামূলক করা হবে।মাননীয় প্রধানমন্ত্রীর দক্ষ নেতৃত্বে রেড ক্রিসেন্ট আরো উন্নত হবে। যুব সমাজকে উন্নত করতে পথপ্রদর্শক হিসেবে যুব রেড ক্রিসেন্ট কাজ করবে। প্রাত্যহিক জীবনে নাগরিক দায়িত্ব রেড ক্রিসেন্ট স্বেচ্ছাসেবকদের পালন করে যেতে হবে। মুজিববর্ষে রেড ক্রিসেন্ট বিভিন্ন গুরুত্বপূর্ণ প্রশিক্ষণ আয়োজন করবে বলে আশা করছি।

চট্টগ্রাম জেলা প্রশাসনের জেলা প্রশাসক মোহাম্মদ ইলিয়াস হোসেন বলেন যুব প্রধান সম্মেলনের মাধ্যমে হাতে কলমে দীক্ষায় দীক্ষিত হবে তোমরা। জেলা প্রশাসনের বিভিন্ন কাজে রেড ক্রিসেন্টের যুবারা এগিয়ে আসে। বর্তমানে সবচেয়ে বড় ব্লাড ব্যাংক হচ্ছে রেড ক্রিসেন্ট ব্লাড ব্যাংক। তোমাদের নেতৃত্বেই ২০৪১ সালের মধ্যে আমাদের দেশ একটি উন্নত দেশে পরিণত হবে। আমরা উন্নত বিশ্বের কাতারে প্রবেশ করতে পারবো। মানবতার কাজে এগিয়ে আসার মাধ্যমে দেশ সুন্দর হবে। তোমাদেরকে আত্মপ্রত্যয়ী হতে হবে। তোমরা আগামীর কর্ণদ্বার। তোমাদের সুন্দর হাত ধরেই বহুদূর এগিয়ে যাবে দেশ। আতœমানবতার সেবায় জ্বীন হেনরী ডুনান্টের আদর্শকে ধারণ করে কাজ করে যেতে হবে। লেখাপড়ার পাশাপাশি মানবতার কাজ করে যাওয়া অত্যান্ত একটি গুরুত্বপূর্ণ ও গৌরবের বিষয়।

সোসাইটির ট্রেজারার লুৎফর রহমান চৌধুরী হেলাল বলেন, যুব রেড ক্রিসেন্ট কার্যক্রম দেখার জন্য আমি বারবার চট্টগ্রামে শিখতে আসি। সারা বাংলাদেশে যুব রেড ক্রিসেন্ট চট্টগ্রাম রোল মডেল ইউনিট হিসেবে পরিচিত। তিনি স্কুল কলেজের সকল দলনেতাবৃন্দদের অভিনন্দন জানান। সোসাইটির ট্রেজারার হিসেবে তিনি প্রথম চট্টগ্রাম ইউনিটে আসেন। বছরের শুরুতেই যুব প্রধান সম্মেলনের মাধ্যমে সকল ইউনিটকে বার্ষিক কার্যক্রম সম্পর্কে যে ধারণা প্রদান করা হয় তা সত্যিই লাভজনক।

এতে সহশিক্ষা কার্যক্রমগুলো আরও বেগবান হয়ে ওঠে। চট্টগ্রামের যুব সদস্যরা করে দেখিয়েছে এবং সকল ইউনিটের যুব প্রধানদের বিভিন্ন সহশিক্ষামূলক কার্যক্রম করার আহ্বান করেন। এই বছর প্রথমবারের মত সোসাইটির উদ্দ্যোগে বিনাপয়সায় যুব স্বেচ্ছাসেবকদের মেডিকেলে পড়ার সুযোগ দেয়ার কথা বিশেষভাবে উল্লেখ করেন তিনি। তাছাড়া সকল ইউনিটকে যুব প্রশিক্ষণের মাধ্যমে প্রশিক্ষিত করে তোলার জন্য তিনি কনফারেন্সে উপস্থিত সকল যুব প্রধানদের সহযোগিতা কামনা করেন। এই বছরই বাংলাদেশের জাতীয়ভাবে প্রথম স্বেচ্ছাসেবক ক্যাম্প অনুষ্ঠিত হতে যাচ্ছে চট্টগ্রামে। এর জন্য তিনি যুব রেড ক্রিসেন্ট, চট্টগ্রামকে সকল ধরণের সহযোগিতার আশ্বাস দেন।

তাছাড়া স্বেচ্ছাসেবকবৃন্দের মৌলিক ধারাবাহিকতা বজায় রাখার জন্য তিনি উপস্থিত সকল যুব সদস্যদের প্রতি আহ্বান জানান। মুজিববর্ষে প্রথম ভলান্টিয়ার ক্যাম্প অনুষ্ঠিত হবার কথা বলেছেন তিনি।
এসময় থানা সমন্বয়কারীসহ যুব স্বেচ্ছাসেবকদের হাতে কৃতিত্ব স্মারক তুলে দেন তিনি। যুব রেড ক্রিসেন্ট, চট্টগ্রামের অষ্টাদশ কার্যকরী পর্ষদের মেয়াদ এক বছর বৃদ্ধি করা হয়।

আপনার মতামত দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.