--- বিজ্ঞাপন ---

ইরান নৌবাহিনীর ১১ জাহাজ নিয়ে টেনশনে যুক্তরাষ্ট্র

0

যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা দপ্তর পেন্টাগন ঝুঁকিপূর্ণ ও উস্কানিমূলক কর্মকান্ডের জন্য বুধবার তেহরানকে দায়ী করেছে। ইরানের নৌবাহিনীর ১১ টি জাহাজ উপসাগরে অবস্থান করা যুক্তরাষ্ট্রের বিভিন্ন জাহাজকে হয়রানি করার পর ওয়াশিংটন তেহরানকে দায়ী করলো। খবর এএফপি’র।

পেন্টাগন জানায়, ইরানের বিপ্লবী গার্ড বাহিনীর (আইআরজিসি) এসব জাহাজ যুক্তরাষ্ট্রের জাহাজের একেবারে কম দূরত্ব দিয়ে এবং দ্রুত গতিতে বার বার অতিক্রম করে। এসময় ইরানের জাহাজগুলোকে যুক্তরাষ্ট্রের জাহাজের ১০ গজের মধ্যে দিয়েও যেতে দেখা যায়।

মার্কিন নৌবাহিনীর এক বিবৃতিতে বলা হয়, এ সময় যুক্তরাষ্ট্রের নৌ ও কোস্ট গার্ড বাহিনীর জাহাজগুলো অ্যাপাচি যুদ্ধ হেলিকপ্টারের সাহায্যে উপসাগরের উত্তরাঞ্চলে আন্তর্জাতিক জলসীমায় অভিযান পরিচালনা করছিলো।

যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে বলা হয়, ইরানের নৌবাহিনীর এসব জাহাজ প্রায় এক ঘন্টা ধরে যুক্তরাষ্ট্রের জাহাজগুলো থেকে পাঠানো সতর্ক সংকেত অগ্রাহ্য করে। অবশেষে রেডিও বার্তার সাড়া দিয়ে সেখান থেকে চলে যায়।

যুক্তরাষ্ট্র জানায়, ইরানের নৌবাহিনীর জাহাজের ঝুঁকিপূর্ণ ও উস্কানিমূলক কর্মকান্ড সংঘর্ষের ঝুঁকি বৃদ্ধি করেছে। তারা আরো জানায়, ইরানের জাহাজগুলো সমুদ্রে জাহাজ চালানোর রীতি ও আইন ভঙ্গ করেছে।

আপনার মতামত দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.