--- বিজ্ঞাপন ---

সুইডেনের ডায়রি’….২

0

সুইডেন-এ private teacher বলতে কিছু নেই। প্রয়োজনে extra class (time)-এর ব্যবস্থা করা হয়। Home work এবং বাড়ীতে পড়ালেখার করার খুব একটা বেশি প্রয়োজন হয় না (বাংলাদেশের মতো নয়)। High school (class 9 পর্যন্ত) শেষ করার পর শুরু হয় ৩ বৎসরের college course. প্রতি class-এ ছাত্র সংখ্যা ২০-৩০ জন।

Education, launch and books are free. একজন নার্স এবং welfare officer সর্বদা উপস্থিত থাকে। সরকার পড়ালেখার জন্য প্রতিটা ছাত্রকে প্রতিমাসে টাকা দেয় যা high school ছাতদের থেকে বেশি। College শেষ করার পর শুরু হয় institute, university etc জীবন।প্রতি class-এ ছাত্র সংখ্যা ২০-৩০ জন।

Free education. খাবার, বইপত্র, খাতাকলম ইত্যাদি নিজেদের কিনতে হয়। ছাত্ররা প্রতিমাসে সরকারের কাছ থেকে টাকা পায় যা college ছাত্রদের থেকে বেশি।বিভিন্ন scholarship-এরও ব্যবস্থা আছে।School, college and university ছাত্রদের জন্য অবসর সময়ে extra চাকরী করার ব্যবস্হা আছে।

প্রয়োজনে ০.১৩% interest-এ ছাত্ররা সরকারের কাছ থেকে loan নিতে পারে।পর্যাপ্ত income করার পর থেকে loan পরিশোধ করতে হবে। Pension-এ যাওয়ার আগে loan পরিশোধ করতে না পারলে মওকুফ করে দেওয়া হয়। একই নিয়ম পরবর্তী education-এর জন্য যেমন পিএইচডি,ডক্টরেট…. #5.6.2020

আপনার মতামত দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.