--- বিজ্ঞাপন ---

পোস্ট মুছে ফেলতে পারবে ফেসবুক, আসছে নতুন নিয়ম

0

বিশেষ প্রতিবেদন##

দিন দিন কঠোর হচ্ছে ফেসবুক। সারা পৃথিবীর মানুষ এখন ফেসবুক নির্ভর হয়ে গেছেন। যেন ফেসবুক ছাড়া জীবন চলে না। ভালো খারাপ কাজ সবকিছু হচ্ছে ফেসবুককে কেন্দ্র করে। ক্রমশ সামাল দেয়া যাচ্ছে না অনেক কিছু। এবার ফেসবুক পোস্ট নিয়ে নতুন অবস্থান নিয়েছে।

শুধু ব্যক্তি বিশেষ নয় একাধিক সংস্থাতেও ব্যবহার করা হচ্ছে এই ফেসবুক। মানুষ সহ একাধিক সংস্থাতেও বেড়েছে এই সোশ্যাল মিডিয়ার গুরুত্ব। তবে এবারে ফেসবুকে আসতে চলেছে এক নয়া নীতি। যার প্রভাব পরতে চলেছে সাধারণ মানুষ সহ একাধিক সংস্থার উপরেও।এমনিতেই ফেসবুকে বিগত কিছুদিন ধরে একাধিক বদল আনা হয়েছে। পাশাপাশি আরও কড়াকড়ি করা হয়েছে কোনরকম পোস্ট করার ক্ষেত্রে। তবে জানা গিয়েছে আগামী পয়লা অক্টোবর থেকে বদলাচ্ছে নিয়ম। যদিও কিছুদিন ধরেই ফেসবুকের একাধিক গ্রাহক জানিয়েছিলেন বেশ কিছু নোটিফিকেশন পাচ্ছিলেন। যা নিয়ে উদবিং ছিলেন। কিন্তু জানানো হয়েছে বিষয়টি নিয়ে উদবেগের কোন কারণ নেই।

ফেসবুক প্রধান মার্ক জুকেরবার্গ জানিয়েছেন আগামী ১ তারিখ থেকে কোন ইউজারের পোস্ট যদি ফেসবুক নিয়মের বিরুদ্ধে যায় সে ক্ষেত্রে ফেসবুকের তরফে সংশ্লিষ্ট পোস্টের বিরুদ্ধে পদক্ষেপ নেওয়া হতে পারে। সেই পোস্ট ব্লক করা হতে পারে অথবা সেই পোস্ট মুছে দেওয়া হতে পারে। গ্রাহকদের কাছে ফেসবুকের আকর্ষণ ধরে রাখার জন্য তাদের তরফে বেশ কিছু পদক্ষেপ নেওয়া হয়েছে। আনা হয়েছে একাধিক ফিচার। এবার আপডেট করা হল ফেসবুকের নিয়মাবলী।সম্প্রতি ডিজিটাল মিডিয়ার গুরুত্ব বৃদ্ধি পাওয়াতে মানুষ আরও বেশি করে ব্যবহার শুরু করেছেন এই মিডিয়া ব্যবহার। একই সঙ্গে পাল্লা দিয়ে বেড়েছে ফেক নিউজ ছড়ানোর বিষয়। আর সেই কারণেই একাধিক অভিযোগ জমা পরেছিল ফেসবুকের কাছে। মনে করা হচ্ছে সেই কারণেই ফেসবুক বদল করছে নিজেদের গাইডলাইন।

জানানো হয়েছে ভুয়ো সংবাদ ছড়ানো, অথবা সাম্প্রদায়িক সম্প্রীতিতে আঘাত হানে এই জাতীয় পোস্ট ফেসবুকে করা হলে সরাসরি সেই সকল পোস্টের বিরুদ্ধে পদক্ষেপ নেবে ফেসবুক। এর ফলে রোধ করা যাবে এই জকাতীয় ভুয়ো সংবাদ ছড়িয়ে পরা। পাশাপাশি ফেসবুকের তরফে জানা গিয়েছে কোন ইউজার অপর কোন প্রফাইলে যদি বিরক্ত করার চেষ্টা করেন সে ক্ষেত্রেও পদক্ষেপ নেওয়া হবে ফেসবুকের তরফে। অর্থাৎ নিরাপত্তার ক্ষেত্রে এবার যথেষ্ট কড়া হতে চলেছে ফেসবুক।### ৫.৯.২০

আপনার মতামত দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.