--- বিজ্ঞাপন ---

অবশেষে যুদ্ধ বিরতিতে যাচ্ছে আজারবাইজান-আর্মেনিয়া

0

 

কাজী আবুল মনসুর ##

প্রায় এক মাস যুদ্ধ শেষে আন্তর্জাতিক চাপের মূখে অবশেষে যুদ্ধবিরতি করতে সম্মত হয়েছে আজারবাইজান ও আর্মেনিয়া। এরই মধ্যে প্রাণ গেছে ৪০০ মানুষের। গৃহহারা হয়েছেন অনেকে। তারপরও বিতর্কিত নর্গনো-কারবাখ নিয়ে এ দু’দেশের মধ্যে শান্তি আসবে কিনা যথেষ্ট সংশয় রয়েছে। রাশিয়া, ফ্রান্স এ যুদ্ধ বন্ধের জন্য চেষ্টা চালিয়েছে। বিশেষ করে ফ্রান্স দু’দেশের নেতাদের সাথে দফায় দফায় অালোচনা চালিয়েছে। অন্যদিকে রাশিয়া যুদ্ধে নিজেদের দুরে সরিয়ে রাখার সিদ্ধান্ত নেয়। অপর দিকে আজারবাইজানকে সহায়তা করার জন্র এগিয়ে আসে তুরস্ক। এমনকি ইসলাইলও যখন আজারবাইজানের পক্ষে অবস্থান নেয় তখন আর্মেনিয়া কার্যত পিছু হটে। আর্মেনিয়া তাদের মিত্র রাশিয়াকে পারোক্ষভাবে এগিয়ে আসার আহবান জানায়। যাতে যুদ্ধ আর তরান্বিত না হয়।

রাশিয়া তাদের শীর্ষ কূটনীতিক সের্গেই লাভরভকে দায়িত্ব দিলে তিনি দু’দেশের সাথে বসেন। তিনি বলেছেন, নর্গনো-কারাবাখে আর্মেনিয়া ও আজারবাইজান যুদ্ধবিরতি করতে সম্মত হয়েছে। এটি শনিবার থেকে কার্যকর হওয়ার কথা রয়েছে। আর্মেনিয়া এবং আজারবাইজান জানিয়েছে তারা সম্মত হয়ে। রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভের সভাপতিত্বে মস্কোয় দু’দেশের কূটনীতিকদের মধ্যে ১০ ঘন্টা আলোচনা শেষে  দু’দেশ নাগর্নো-কারাবাখে যুদ্ধবিরতিতে সম্মত হয়েছে বলে জানা গেছে । গত প্রায় ১ মাস ধরে চলা প্রতিদ্বন্দ্বিতামূলক  লড়াইয়ে ৪০০ জনেরও বেশি মানুষ প্রাণ হারিয়েছেন। নগরনো-কারাবাখ আনুষ্ঠানিকভাবে আজারবাইজানের অংশ হলেও ১৯৯৪ সালে বিচ্ছিন্নতাবাদী যুদ্ধের অবসানের পর থেকে আর্মেনিয়া সমর্থিত জাতিগত আর্মেনিয়ান বাহিনীর নিয়ন্ত্রণে রয়েছে। সেই থেকে আজারবাইজান তাদের অঞ্চল ফিরে পাবার জন্য চেষ্টা করে আসছিল। শেষপর্যন্ত কোন সমাধান না হলে দু’দেশ যুদ্ধে লিপ্ত হয়।

এদিকে লাভেরব বলেছেন, আর্মেনিয়া ও আজারবাইজান তাদের সমস্যা দ্রুত সমাধানের লক্ষ্যে মূল আলোচনা শুরু করতে সম্মত হয়েছে ।মিনস্ক গ্রুপ আলোচনার মধ্যস্থতা করবে। যুদ্ধ বিরতি চুক্তি কার্যকর না হলে পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে যাওয়ার সম্ভাবনা রয়েছে। আর্মেনিয়ার সাথে প্রতিরক্ষা চুক্তি সম্পন্ন  করতে ইতিমধ্যে আজারবইজান তাদের ঘনিষ্ঠ মিত্র তুরস্ককে সম্ভাব্যভাবে দাঁড় করিয়েছে। ইউরোপীয় ইউনিয়ন, রাশিয়া এবং আমেরিকা সবাই যুদ্ধ বন্ধের জন্য আহবান জানিয়েছে। ফ্রান্স, রাশিয়া এবং আমেরিকার নেতৃত্বে গঠিত মিনস্ক গ্রুপের মধ্যস্থতায় শান্তি আলোচনার প্রস্ততিও চলছে।

আজারবাইজান এখনও সংশয়যুক্ত
শুক্রবার আলোচনা চলার সাথে সাথে আজারবাইজানীয় রাষ্ট্রপতি ইলহাম আলিয়েভ দেশীয় টেলিভিশনে একটি বক্তব্য দেন। তিনি আলোচনার বিষয়ে সন্দিহান বলে উল্লেখ করে বলেন, প্রায় তিন দশকের আন্তর্জাতিক আলোচনায় এক ইঞ্চি অগ্রগতিও হয়নি। আজারবাইজানকে এক ইঞ্চি জমিও ফেরত দেয়া হয়নি। ### ১০.১০.২০

আপনার মতামত দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.