--- বিজ্ঞাপন ---

বিশ্বব্যাপী মুসলিম বিদ্বেষী মনোভাবের বিরুদ্ধে লড়াই দরকার: প্রেসিডেন্ট এরদোয়ান

0

আন্তর্জাতিক ডেস্ক ##

তুরস্কের প্রেসিডেন্ট রেজিপ তাইয়েপ এরদোয়ান  দৃঢ়তার সাথে বলেছেন যে, ইউরোপীয় মুসলমানরা নিয়মতান্ত্রিকভাবে বৈষম্যের মুখোমুখি হচ্ছে এবং আজকে মুসলিমবিরোধী মনোভাবের বিরুদ্ধে লড়াই করা দরকার।

প্রেসিডেন্ট এরদোয়ান বসনিয়ার স্রেব্রেনিকা গণহত্যার উল্লেখ করে বলেন,  “২৫ বছর আগে ইউরোপের প্রাণকেন্দ্র স্রেব্রেনিকাতে সংঘটিত এই গণহত্যা মানবতার ইতিহাসের কালো দাগ হিসাবে খোদাই করা হয়েছে। এক চতুর্থাংশ শতাব্দী পেরিয়ে যাওয়ার পরেও, ৮,৩৭২ বসনিয়ান ভাই-বোনকে  নির্মমভাবে হত্যার ঘটনা আমাদের হৃদয়কে ক্ষতবিক্ষত করে চলেছে “।

এরদোয়ান ১ নভেম্বরের বসনিয়ার ডেটন শান্তি চুক্তির ২৫তম বার্ষিকী উপলক্ষে “গণহত্যা: স্রেব্রেনিকা থেকে শিক্ষা নেয়া” শীর্ষক নেতৃবন্দের শীর্ষ সম্মেলনের (ডিজিটাল) উদ্দেশ্যে পাঠানো এক ভিডিও বার্তায় তিনি এ বক্তব্য দেন। তুরস্কের দৈনিক হুরিয়েত পত্রিকা আজ সোমবার এ খবর দেয়।

এরদোয়ান বলেন, “আমরা দেখছি যে দেশগুলি বিশ্বকে মানবাধিকার এবং গণতন্ত্র সম্পর্কে শিক্ষা দেয় তারাই এখন ইসলামোফোবিয়া এবং জেনোফোবিয়ায় নেতৃত্ব দিচ্ছে”।“জাতিসংঘের সেফ হ্যাভেন বা সুরক্ষার আওতায় আশ্রয় নেয়া আমাদের ভাই-বোনদের যারা তাদের হত্যাকারীদের হাতে তুলে দিয়েছেন তারা তাদের দায়িত্বের কোন হিসাব দেননি। প্রেসিডেন্ট এরদোয়ান বলেন, আজ দুঃখের সাথে বলতে হয়, গণহত্যা চলাকালীন যারা তাদের প্রিয়জনকে হারিয়েছেন তাদের বিচারের দাবিগুলি সম্পূর্ণভাবে পূরণ করা হয়নি এবং বেশিরভাগ দোষী ব্যক্তিরা উপযুক্ত শাস্তি পায়নি।

তিনি বলেন, সবচাইতে উদ্বেগের বিষয় হচ্ছে, বিশেষত ইউরোপীয় রাজনীতিবিদ এবং মিডিয়া , স্রেব্রেনিকা গণহত্যা থেকে প্রয়োজনীয় শিক্ষা গ্রহণ করেনি ” । “মানব জীবনের ভবিষ্যত এবং বিভিন্ন ধর্ম ও সংস্কৃতির সহাবস্থানের জন্য এটা হুমকিস্বরূপ। এই মারাত্মক পরিস্থিতি এবং ক্রিয়াকলাপকে ‘থামিয়ে’ দেয়ার এখন সময় এসেছে,” তিনি বলেছিলেন।

“বর্ণবাদী সন্ত্রাস আজ বহু পশ্চিমা দেশে প্লেগের মতো ছড়িয়ে পড়েছে, কখনও কখনও রাষ্ট্রপতি স্তরে সুরক্ষিত ছিল।  এরদোয়ান আরও বলেন, মুসলমানদের উপাসনালয়, কর্মক্ষেত্র, মসজিদ এবং বেসরকারী প্রতিষ্ঠান ভবনগুলিকে লক্ষ্য করে আক্রমণ ও হামলা উদ্বেগজনক মাত্রায় বৃদ্ধি পেয়েছে। এরদোয়ান আরও বলেন, “ইউরোপীয় মুসলমানরা নিয়মতান্ত্রিকভাবে বৈষম্যের শিকার হয়ে আসছে এবং তাদের অধিকার ও স্বাধীনতা হরণ করা হচ্ছে”।

“সিরিয়া থেকে ইয়েমেন এবং আরাকান থেকে নিউজিল্যান্ড পর্যন্ত বিশ্বের অনেক জায়গায় আমরা যে গণহত্যা প্রত্যক্ষ করেছি, সেগুলির সবচেয়ে বেদনাদায়ক উদাহরণ। “আন্তর্জাতিক সংস্থা যে স্রেব্রেনিকা গণহত্যা দেখেছিল তারা সাম্প্রতিক বছরগুলিতে এই নৃশংসতার মুখোমুখি হয়ে দাঁড়িয়েছে,” তিনি উল্লেখ করেন।

এরদোয়ান বলেন, স্রেব্রেনিকার গণহত্যার পুনরাবৃত্তি রোধ, অন্যায় ও অপকর্ম সম্পর্কে বিরদ্ধে সোচ্চার হওয়া এবং ঐক্যবদ্ধভাবে এর সমাধানের পথ খুঁজে বের করা উচিত।###

 

আপনার মতামত দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.