--- বিজ্ঞাপন ---

মার্কিন-জার্মান করোনা ভ‌্যাকসিন আবিষ্কার

৯০ ভাগ সাফল্য দাবি

0

মোহাম্মদ শহীদুল ইসলাম ##

মার্কিন ওষুধ কোম্পানী ফাইজার (Pfizer) ও তার অংশীদার জার্মানীর বায়োএনটেক (BioNTech ) দাবী করেছে যে,  প্রাথমিক পরীক্ষার ফলাফলের ভিত্তিতে তাদের ভ্যাকসিন কোভিড -১৯ সংক্রমণ প্রতিরোধে শতকরা ৯০ ভাগ কার্যকর বলে প্রমাণিত হয়েছে । কোম্পানি দুটি সোমবার ঘোষণা দেয় যে তাদের আবিষ্কৃত ভ্যাকসিন কোভিড -১৯ প্রতিরোধে কোন সংক্রমণ ছাড়াই শতকরা ৯০ ভাগ এর চেয়ে বেশি কার্যকর প্রমাণিত। এই আবিষ্কারকে “বিজ্ঞান ও মানবতার জন্য একটি দুর্দান্ত দিন” হিসাবে অভিহিত করেছে তারা।

ওষুধ নির্মাতা কোম্পানী দুটি বলছে, এটি ভাইরাসের বিরুদ্ধে যুদ্ধে একটি বড় বিজয় যা এক মিলিয়নেরও বেশি মানুষকে হত্যা করেছে এবং পঙ্গু করেছে বিশ্বের অর্থনীতি। জার্মান বার্তা ডয়সে ভেলে জানিয়েছে, সেদেশের ওষুধ কোম্পানি বায়োএনটেক তিন ধাপের ট্রায়াল শেষে মার্কিন কোম্পানি ফাইজারের সাথে যৌথভাবে উদ্ভাবিত এই ভ্যাকসিন করোনা প্রতিরোধে ৯০% কার্যকর। যদি তা প্রমাণিত হয় তবে ফাইজার এবং বায়োএনটেক ভ্যাকসিন করোনাভাইরাস মহামারীর বিরুদ্ধে লড়াইয়ে এক যুগান্তকারী ঘটনা বলে‌ বিবেচিত হবে। সংবাদ সংস্থা রয়টার্স ও জার্মান সংবাদ সংস্থা ডয়চে ভেলেসহ বিশ্বের প্রায় সংবাদ মাধ‌্যম সোমবার (৯ অক্টোবর) ভ‌্যাকসিনের এই উৎসাহব‌্যঞ্জক সংবাদটি শিরোনাম সংবাদ হিসেবে প্রকাশ করে।

\

ফাইজারের চিফ এক্সিকিউটিভ অ্যালবার্ট বাউরলা

ফাইজারের চিফ এক্সিকিউটিভ অ্যালবার্ট বাউরলা বলেছেন,”আজ বিজ্ঞান এবং মানবতার জন্য একটি দুর্দান্ত দিন” ।

বায়োএনটেক এর তুরস্কের বংশোভূত জার্মান ‘স্বপ্নের’ দম্পতি

রয়টার্স সংবাদ সংস্থা জানায়, ফাইজারের কোভিড-১৯ ভ্যাকসিনের পিছনে কাজ করেছে তুরস্কের বংশোভূত তুর্কি-জার্মান ‘ড্রিম টিম’ দম্পতি। বায়োএনটেকের প্রধান নির্বাহী কর্মকর্তা উগুর শাহিন (এল) এবং সহ-প্রতিষ্ঠাতা তাঁর স্ত্রী ইজলেম তারেসিও। ভাইরাসের বিরুদ্ধে গণ টিকা দেওয়ার ক্ষেত্রে এই দম্পতি ভূমিকা রেখেছেন।

ক্যান্সারের নানা প্রতিরোধ টিকা উদ্ভাবনে এই দম্পতি তাদের জীবন উৎসর্গ করেছেন। এই জুটি সহ-প্রতিষ্ঠিত নাসডাক-তালিকাভুক্ত বায়োএনটেকের বাজার মূল্য শুক্রবারের কাছাকাছি  ২১ বিলিয়ন ডলারে দাঁড়িয়েছে।

যুক্তরাষ্ট্র সরকারের তরফ থেকে প্রয়োজনীয় অনুমোদন পেলে ওষুধ কোম্পানী দুটি এবছরে ৫ কোটি  ডোজ উৎপাদন করবে যা দিয়ে দুই কোটি পঞ্চাশ লক্ষ মানুষের জীবন রক্ষা করা সম্ভব হবে বলে আশা করছে তারা।  এবং  ২০২১ সালের মধ্যে আরও ১০৩ কোটি  ডোজ উত্পাদন করারও পরিকল্পনা রয়েছে কোম্পানী দুটির। ফাইজার বলছে , যুক্তরাষ্ট্রের সরকারের অনুমোদনের প্রত্যাশা করছেন তারা। অনুমতি পেলে তারা চলতি মাসে জরুরী ভিত্তিতে এ ভ‌্যাকসিন ব‌্যবহার করতে চাইছে। এবং ডিসেম্বরের মধ‌্যে এই ভ‌্যাকসিনটি  সকলের জন‌্য ব‌্যবহার নিশ্চিত করতে চায়।

ডিসেম্বরে বাজারে আসছে

মার্কিন স্বাস্থ্য ও মানব পরিষেবা বিষয়ক সম্পাদক আলেক্স আজার বলেছেন, আমেরিকা যুক্তরাষ্ট্র সরকার  সম্ভবত এটি অনুমোদনের আগে কয়েক সপ্তাহ সময় নেবে।

বিশ্ব স্বাস্থ‌্য সংস্থা (ডব্লিউএইচও) প্রতিক্রিয়ায় জানিয়েছে যে, এ ফলাফল খুবই  ইতিবাচক, তবে এ বলে সতর্ক করেছে যে,  বিশ্বের  নিম্ন ও মধ্য-আয়ের দেশসমূহে ‌ভ‌্যাকসিন  ক্রয় , ওষুধ সংগ্রহ ও করোনাভাইরাস পরীক্ষার জন‌্য ৪৫০ কোটি ডলারের ফান্ডের লক্ষ‌্যমাত্রা এখনও  অর্জন হয়নি।

এই ভ‌্যাকসিন আবিষ্কারের সংবাদ ছড়িয়ে পড়লে  বিশ্বের ব্যাংক, তেল কোম্পানি এবং ট্রাভেল সংস্থার শেয়ার দর দ্রুত বেড়ে যায়। ফাইজারের শেয়ার গত বছরের জুলাইয়ের পরে ১১% এরও বেশি বেড়েছে। ইউরোপীয় স্টক মার্কেটগুলিতে ফাইজারের শেয়ার ৬% বাড়ার সাথে সাথে খবরের প্রতি ইতিবাচক প্রতিক্রিয়া জানিয়েছে এবং বায়োএনটেকের মার্কিন স্টকগুলি ১৮ শতাংশ  বেড়ে গেছে।

বাইডেন ও ট্রাম্পের প্রতিক্রিয়া

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট-ইলেক্ট জো বাইডেন বলেছেন, এটি একটি দুর্দান্ত সংবাদ। তবে তিনি মাস্ক, সামাজিক দূরত্ব এবং অন্যান্য করোনা সুরক্ষা নিয়মগুলি আগামী বছর পর্যন্ত প্রয়োজন পড়বে বলে উল্লেখ করেন । মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প পরীক্ষার ফলাফলকে স্বাগত জানিয়ে টুইট করেছেন।

জার্মানির স্বাস্থ্যমন্ত্রী জেনস স্পাহন বলেছেন, ২০২১ সালের প্রথম ভাগে এই ভ‌্যাকসিন প্রাপ্তির ব‌্যাপারে তিনি আশাবাদি।  ইউরোপীয় ইউনিয়ন সোমবার বলেছে যে শিগগিরই তারা ফাইজার এবং বায়োএনটেকের সাথে ৩০ কোটি  ডোজ এর জন‌্য চুক্তিতে স্বাক্ষর করবে। ### ১০.১১.২০

 

আপনার মতামত দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.