--- বিজ্ঞাপন ---

তামিলনাড়ুর কন্যাকুমারিতে আঘাত হানতে পারে ঘূর্ণিঝড় বুরেভি

0

আন্তর্জাতিক ডেস্ক

ভারতের তামিলনাড়ু ও কেরালার দক্ষিণাংশে সাইক্লোন বুরেভি আঘাত হানতে যাচ্ছে। এ অঞ্চলগুলোতে জারী করা হয়েছে ‘হাই এ্যলার্ট’।মধ্যরাতে বা ভোরে  ঘূর্ণিঝড়টি তামিলনাড়ুর পামবান ও কন্যাকুমারি অতিক্রম করতে পারে। কয়েকটি এলাকায় রেড এ্যলার্ট জারী করা হয়েছে।  আপাতত এটি শ্রীলঙ্কায় অবস্থান করছে।

ভারতীয় গণমাধ্যম জানায়, পশ্চিম ও উত্তর পশ্চিম দিকে এগিয়ে গালফ অফ মানা- এ অবস্থান করবে। সেখানে শক্তি সঞ্চয় করে আবার অভিমুখ পরিবর্তন করবে এই ঘূর্ণিঝড়।পশ্চিম ও দক্ষিণ-পশ্চিম অভিমুখে অগ্রসর হয়ে ঘূর্ণিঝড় তামিলনাড়ু উপকূলে আছড়ে পড়বে বৃহস্পতিবার রাত অথবা শুক্রবার সকালে। তামিলনাড়ুর কন্যাকুমারীর কাছে রামনাথপুরমে এটি আছড়ে পড়ার সম্ভাবনা রয়েছে। সেই সময় ঘন্টায় ৮০ থেকে ৯০ কিলোমিটার গতিবেগ হবে বলে অনুমান আবহাওয়াবিদদের। এর প্রভাবে ইতিমধ্যেই বৃষ্টি শুরু হয়েছে কেরল ও তামিলনাড়ুতে। আগামী ৪৮ ঘণ্টায় প্রবল বৃষ্টিপাতের সম্ভাবনা তামিলনাড়ু ও কেরলের দক্ষিণ অংশে।

ভারী বৃষ্টি হবে পুদুচেরি অন্ধ্র প্রদেশ ও সংলগ্ন এলাকায়। ঝড়ের তাণ্ডবে কেরলের তিরুবন্তপুরম আল্লাপি সহ বেশ কিছু এলাকায় ক্ষতিগ্রস্ত হওয়ার আশঙ্কা। ক্ষতির আশঙ্কা তামিলনাড়ু কন্যাকুমারী রামনাথপুরয় ও শিবগঙ্গা সহ বেশকিছু জেলায়। মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে।পাশাপাশি আরও একটি নিম্নচাপ তৈরি হওয়ার সম্ভাবনা হয়েছে আন্দামান সাগরে। ইতিমধ্যেই শক্তি বৃদ্ধি করছে ঘূর্ণিঝড়। এতেই শেষ নয় আরও দুটি ঘূর্ণাবর্ত রয়েছে বাংলাদেশের কাছে। শুক্রবার নতুন করে পশ্চিমী ঝঞ্ঝা ঢোকার আশঙ্কা রয়েছে জম্মু-কাশ্মীরে। এর প্রভাবে আগামী ৪৮ ঘণ্টায় সামান্য তাপমাত্রা বাড়তে পারে উত্তর-পশ্চিম ভারতের রাজ্যগুলিতে। ৪৮ ঘন্টা পর বৃষ্টি ও তুষারপাতের সম্ভাবনা জম্মু কাশ্মীর লাদাখ হিমাচল প্রদেশ হিমালয় সংলগ্ন রাজ্যগুলিতে।সপ্তাহান্তে তুষারপাতের সম্ভাবনা রয়েছে সিকিম ও অরুণাচল প্রদেশের মত এলাকাতেও। এই নিম্নচাপের জেরে আপাতত জাঁকিয়ে শীত এর কোনো সম্ভাবনা নেই কলকাতায়। জেলায় জেলায় শীতের আমেজ থাকলেও কলকাতায় বেলা বাড়লে শীত উধাও হবে।কলকাতায় আপাতত মেঘমুক্ত পরিষ্কার আকাশ। আজ সকালে সর্বনিম্ন তাপমাত্রার ছিল ১৫.৯ ডিগ্রি। গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৮.৩ ডিগ্রি। বাতাসে জলীয়বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ছিল ৯৭ শতাংশ।

ক’দিন আগে ঘূর্ণিঝড় নিভার আঘাত হানে তামিলনাড়ু ও পুদিচেরিতে। এতে বেশ কয়েকজন মারা যায়। আহত হয় অনেকে। বৃষ্টির পানিতে তলিয়ে যায় অনেক অঞ্চল।

আপনার মতামত দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.