--- বিজ্ঞাপন ---

মার্কিন যুক্তরাষ্ট্রের ট্যাংক বিধ্বংসী হেলফায়ার ক্ষেপণাস্ত্র নকল করল ইরান

0

মোহাম্মদ শহীদুল ইসলাম

যুদ্ধক্ষেত্রে অত্যন্ত কার্যকরী ট্যাংক বিধ্বংসী আমেরিকার তৈরী এজিএম-৪১ হেলফায়ার ক্ষেপনাস্ত্রের অনুরুপ মিসাইল তৈরী করেছে ইরান। দেখতে হুবহু মার্কিনীদের তৈরী বিশ্বব্যাপী রণাঙ্গনে নিঁখুত আঘাত হেনে ট্যাংক ধ্বংস করতে এই মিসাইলের জুড়ি নেই। মার্কিন যুক্তরাষ্ট্র উপসাগরে ইরানকে হুমকি দিয়ে বিমানবাহী রণতরী পাঠানোর ঘোষণা দেয়ার পর ইরান নিজ দেশে উৎপাদিত বিভিন্ন অস্ত্রশস্ত্র তৈরী ও প্রদর্শন করতে শুরু করেছে। কয়েকদিন আগে ইরান সমুদ্রে টহল দিতে সক্ষম হেলিকপ্টারবাহী একটি বড় সাইজের যুদ্ধজাহাজ ভাসায়।

সাউথফ্রন্ট সংবাদ মাধ্যমে প্রকাশিত এ সংবাদে সামরিক বিশেষজ্ঞরা বলেছেন, ট্যাংক বিধ্বংসী এই ক্ষেপণাস্ত্রটি সম্পূর্ন মার্কিন যুক্তরাষ্ট্রের তৈরী রণাঙ্গনে অত্যন্ত কার্যকরী এজিএম-৪১ হেলফায়ার মিসাইলের মতই হুবহু দেখতে।

মার্কিন যুক্তরাষ্ট্রের কার্যকর অ্যান্টি-ট্যাঙ্ক গাইডেড মিসাইল (এটিজিএম) – এজিএম -৪১ হেলফায়ার নকল করেছে বলে বিশেষজ্ঞরা মনে করছেন। এটিজিএম হ’ল যুক্তরাষ্ট্রের এএইচ -৪৪ অ্যাপাচি, এএইচ -১ জেড ভাইপার, ওএইচ -৮৮ কিউও হেলিকপ্টারগুলি ছাড়াও সেদেশের সামরিক ড্রোন এমকিউ -১ প্রিডিটার, এমকিউ -৯ রিপারওে এই ক্ষেপণাস্ত্র ব্য্বহার করে থাকে। সামরিক বিশেষজ্ঞ ইউরি লায়ামিন উল্লেখ করেছেন যে, ২০২০ সালের ফেব্রুয়ারিতে এ জাতীয় অস্ত্রের অস্তিত্ব জানা যায়, যখন ইসলামী বিপ্লবী রক্ষী বাহিনীর আধুনিকায়িত বেল -২১৪ এ’র একটি হেলিকপ্টারের ছবিতে মিসাইলগুলি সজ্জিত দেখা যায়। করা যায়। মার্কিন যুক্তরাষ্ট্র প্রতিবেশী ইরাক এবং আফগানিস্তানে বছরের পর বছর ধরে সক্রিয়ভাবে হেলফায়ার ব্যবহার করে আসছে। সামরিক বিশেষজ্ঞরা বলছেন, ইরান যদি সত্যই এই মিসাইল তেরী করতে সক্ষম হয়, তবে এটি ইসলামিক প্রজাতন্ত্রের সামরিক শিল্পের একটি বড় অর্জন হিসাবে বিবেচিত হতে পারে। গত ৪ ডিসেম্বর খবর বেরোয় যে, ইরান অতিরিক্ত প্রতিবেদন প্রকাশিত হয়েছিল যে ইরান বাস্তবে মার্কিন যুক্তরাষ্ট্রের তৈরি এজিএম -৪১ হেলফায়ার সংগহ করেছিল। কোথায় এবং কীভাবে এই ধরনের মিসাইলটি র দেশটি এধরণের আমরিকার অত্যাধুনিক ক্ষেপণাস্ত্রটি পেয়েছে তা নির্দিষ্ট করা হয়নি। তা সত্ত্বেও, এটি অনুমাণ করা যায় যে , আমেরিকান অস্ত্রশস্ত্র পরীক্ষা-নিরীক্ষা করেই ইরান গায়েম -১১৪ নামের ক্ষেপণাস্ত্রটি তৈরি করতে সক্ষম হল ।

আপনার মতামত দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.