--- বিজ্ঞাপন ---

হঠাৎ করে স্তব্ধ হয়ে গিয়েছিল গুগলের পৃথিবী

0

আন্তর্জাতিক ডেস্ক##

হঠাৎ করে স্তব্ধ হয়ে গিয়েছিল গুগলের পৃথিবী। প্রথম দিকে ইউজাররা মনে করেছিল বুঝি তাদের কোন সমস্যা। কিন্ত পরক্ষনে জানা গেলো আসলে সারা পৃথিবীতে গুগল থমকে যায় কিছু সময়ের জন্য। সময়ের ব্যবধানে আধা ঘন্টা থেকে এক ঘন্টা। এরই মধ্যে ক্ষতি যা হবার হয়ে গেছে। গার্ডিয়ানের খবরে বলা হয়, জি মেইল, গুগল ক্যালেন্ডার, ইউটিউব, কোম্পানি সার্ভিস সবকিছু বন্ধ হয়ে যায়। তবে বড় ধরনের ক্ষতি হবার আগে তা উদ্ধার হয় বা ফিরে আসে।

ভারতের আনন্দবাজার লিখেছে,  প্রায় ঘণ্টাখানেকের জন্য বিশ্ব জুড়ে স্তব্ধ হয়ে গিয়েছিল গুগলের সমস্ত পরিষেবা। গুগলের অন্যান্য পরিষেবা কাজ না করলেও সার্চ ইঞ্জিন কাজ করছিল ঠিক মতোই। ভারতীয় সময় সোমবার বিকেল ৫টা নাগাদ হঠাৎই দেখা যায় গুগলের বেশ কিছু পরিষেবা কাজ করা বন্ধ করে দিয়েছে। দেশের বিভিন্ন প্রান্ত থেকে গ্রাহকদের মধ্যে এ নিয়ে শোরগোল পড়ে যায়। গোটা বিশেও হইচই পড়ে যায় এই পরিষেবা বন্ধ হওয়ার ফলে।

দেখা গিয়েছে গুগলের যে সব পরিষেবা বন্ধ হয়ে গিয়েছিল সেই তালিকায় ছিল, জিমেল, ইউটিউব, গুগল ড্রাইভ, গুগল ডক, প্লে স্টোর, গুগল মিট, হ্যাং আউট-সহ বহু গুরুত্বপূর্ণ পরিষেবা।

We are aware that many of you are having issues accessing YouTube right now – our team is aware and looking into it. We’ll update you here as soon as we have more news.

— TeamYouTube (@TeamYouTube) December 14, 2020
কেন এমন অবস্থা হল? গুগল সূত্রে খবর, তাদের গ্লোবাল সার্ভার ক্র্যাশ করার জন্যই এই পরিষেবাগুলো স্তব্ধ হয়ে গিয়েছিল। প্রায় ঘণ্টাখানেকের জন্য পরিষেবা বন্ধ থাকার পর সন্ধ্যা ৬টা নাগাদ ধীরে ধারে তা স্বাভাবিক হয়।

গুগলের হঠাৎ করে এ চলে যাওয়া নিয়ে আন্তর্জাতিক গণমাধ্যমে ব্যাপক আলোচনা চলছে। লগইন থাকা অবস্থায় গুগল বন্ধ হয়ে গেলে ব্যবহারকারীরা কি করবে বুঝে উঠতে পারেনি। গুগল ব্যবহারকারীদের অসহায় দেখা যায়। যা আন্তর্জাতিক গণমাধ্যম ও সামাজিক যোগাযোগ মাধ্যমে উঠে আসে। ব্যবহারকারীদের একাউন্ট উদ্ধারের তথ্য দিলেও তাতে কয়েক ঘন্টা লাগার বিষয়টি থাকায় অনেকে হতাশ হয়ে পড়ে। অবশ্য শেষপর্যন্ত গুগল ফিরে আসলে ব্যবহারকারীরা স্বস্তির নিঃশ্বাস ফেলে।

আপনার মতামত দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.