--- বিজ্ঞাপন ---

আমেরিকা সরকারের কোষাগারে হ্যাকারদের নজরদারী

0

আন্তর্জাতিক ডেস্ক##

যুক্তরাষ্ট্রের ট্রেজারি (কোষাগারে) ও বাণিজ্য অধিদপ্তদরের অভ্যন্তরীণ ই-মেইলে গোয়েন্দা নজরদারি করেছে হ্যাকাররা। ধারণা করা হচ্ছে তারা রাশিয়ার হয়ে এই কাজ করেছে। বিশেষজ্ঞরা বলছেন, যাদের এসব হ্যাকিংয়ে কাজে লাগানো হয়েছে তারা বিশাল একটি চক্রের সামান্য অংশ।
এই হ্যাকিংয়ের ঘটনা এতটাই স্পর্ষকাতর যে, হোয়াইট হাউজে গত শনিবার বিষয়টি নিয়ে জাতীয় নিরাপত্তা পরিষদের বৈঠক অনুষ্ঠিত হয়েছে। সেখানে বলা হয়েছে, ভেতরের কেউ এই ঘটনার সাথে জড়িত।
মার্কিন কর্মকর্তারা বাণিজ্য অধিদপ্তরের বিষয়ে স্পষ্টাস্পষ্টিভাবে কিছু বলেননি। তবে বাণিজ্য অধিদপ্তরের একটি সংস্থায় ত্রুটি আছে বলে সংস্থাটি নিশ্চিত করেছে। তারা সাইবার ও অবকাঠামোর সাথে সংশ্লিষ্ট নিরাপত্তা সংস্থা এবং এফবিআইকে তদন্তের জন্য বলেছে।
জাতীয় নিরাপত্তা সংস্থার মুখপাত্র জন উলিয়ট আরো বলেন, তারা এ ধরনের পরিস্থিতির কারণ এবং তার প্রতিকারের জন্য সম্ভাব্য সব ধরণের পদক্ষেপ নেয়া হবে বলে জানিয়েছেন।
যুক্তরাষ্ট্রের সরকার এখনো চিহ্নিত করেনি কারা এ হ্যাকিংয়ের সাথে যুক্ত। কিন্তু তিনজন লোক যারা এ তদন্তের সাথে জড়িত তারা বলছেন, এ সাইবার হামলার জন্য এখন রাশিয়াকেই দায়ী ভাবা হচ্ছে। এদের দুজন বলছেন, এ হ্যাকারকা বড় ধরনের ষড়যন্ত্রের সাথে জড়িত। সরকার ও বাণিজ্যিক প্রতিষ্ঠানের সাথে কাজ করা প্রতিষ্ঠান ফায়ার-আই এ পরিচালিত এক হ্যাকিংয়ের ঘটনায়ও তারা জাড়িত।
রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী তার ফেসবুক পোষ্টে এ ধরনের দোষারোপকে যুক্তরাষ্ট্রের মিডিয়ার ভিত্তিহীন প্রচেষ্টা বলে উল্লেখ করেন। যেখানে রাশিয়াকে মার্কিন এজেন্সির বিরুদ্ধে সাইবার হামলার জন্য দায়ী করা হচ্ছে। সূত্র: ইয়েনি সাফাক

আপনার মতামত দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.