--- বিজ্ঞাপন ---

ওমানে ১০৩ দেশের নাগরিকদের ভিসামুক্ত প্রবেশাধিকার

তালিকায় নেই বাংলাদেশ

0

বাংলাদেশের রেমিটেন্সের অন্যতম উৎস হলো ওমান। এখানে প্রায় ৮ লাখ বাংলাদেশী কাজ করেন। সম্প্রতি ওমান সরকার তাদের পর্যটন খাতে পর্যটক টানতে ১০৩টি দেশের নাগরিকদের ভিসামুক্ত প্রবেশাধিকার ঘোষণা করেছে। তালিকায় বাংলাদেশকে রাখা হয় নি। কেন এবং কি কারনে বাংলাদেশ বাদ গেলো তা বুঝা মুস্কিল। তবে এটা তাদের দেশের কোন পলিসিগত কারন হতে পারে। ওমানে প্রচুর সংখ্যক বাংলাদেশী আছে।

সূত্র জানায়, করোনা মহামারির কারণে ব্যাপকভাবে ক্ষ’তিগ্র’স্ত হয়েছে বিশ্বের পর্যটন খাত। পর্যটকদের টানতে এবার অভিনব এক উপায় বের করেছে ওমান। পর্যটন খাত চাঙা করতে ১০৩টি দেশের নাগরিকদের ভিসামুক্ত প্রবেশাধিকার সুবিধা দিচ্ছে দেশটি। তবে এ তালিকায় বাংলাদেশকে রাখা হয়নি। ওমানের প্রশাসন জানায়, ভিসা ছাড়াই ১০৩টি দেশের নাগরিক ১০ দিন পর্যন্ত দেশটিতে থাকতে পারবে। দেশের প’র্যটন খাত ও অর্থনীতিকে গতিশীল করতেই কর্তৃপক্ষ এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে।

রয়্যাল ওমান পুলিশ তাদের টুইটার অ্যাকাউন্ট থেকে এক বার্তায় এই ভিসামুক্ত প্রবেশাধিকারের বিষয়টি নিশ্চিত করেছে বলে জা’নিয়েছে আল আরাবিয়া। তবে এই ভিসামুক্ত সুবিধা পেতে অবশ্যই হোটেল বুকিং, স্বাস্থ্য বীমা ও রিটার্ন টিকিট নিশ্চিত হবে পর্যটকদের। তারা জানায়, ১০৩টি দেশের নাগরিকরা সালতানাতে ১০ দিন পর্যন্ত ভিসা মুক্ত প্রবেশাধিকারের সুযোগ পাবে। গত সপ্তাহে ওমান জানিয়েছিল যে, তারা ট্যুরিস্ট ভিসা ফের চালু করবে। করোনাভাইরাসের কারণে পর্যটক ভিসা বন্ধ করে দিয়েছিল দেশটি।

এদিকে ভিসামুক্ত প্রবেশাধিকার পাওয়া দেশগুলোর তালিকায় রয়েছে- ইন্দোনেশিয়া, ভিয়েতনাম, মালদ্বীপের আজারবাইজান, উজবেকিস্তান, বেলারুশ, তাজিকিস্তান, কিরগিজস্তান, কোস্টারিকা, নিকারাগুয়া, আর্মেনিয়া, পানামা, বসনিয়া ও হার্জেগোভিনা, তুর্কমেনিস্তান, হন্ডুরাস, গুয়াতেমালা, কাজাকিস্তান, লাওস, আলবেনিয়া, ভুটান, পেরু, মালদ্বীপ, এল সালভাদোর, ভিয়েতনাম, কিউবা, মেক্সিকো, মিশর।

এছাড়া তিউনিসিয়া, আলজেরিয়া, মৌরিতানিয়া, মরক্কো, লেবানন, জর্ডান, দক্ষিণ আমে’রিকার মধ্যে রয়েছে, ই’কুয়েডর, বলিভিয়া, ভেনিজুয়েলা, কলম্বিয়া, উরুগুয়ে, প্যারাগুয়ে, সুরিনাম, আর্জেন্টিনা, ব্রাজিল, চিলি ও ভারত। তবে এই তালিকায় ঠাঁই হয়নি ‘বাংলাদেশের। এসব দেশের মধ্যে ভারত ও ইন্দোনেশিয়ায় করোনার ব্যাপক সংক্রমণ হয়েছে।

বিবিসির মতে, ২০২০ সালে করোনাভাইরাস সংক্রমণ শুরু হওয়ার আগ পর্যন্ত ওমানে ১৭ হাজার ৩৯৮ জন কর্মী গিয়েছেন। আগের বছর এই সংখ্যা ছিল ৭২ হাজার ৬৫৪ জন। মূলত নির্মাণ, ওয়ার্কশপ ইত্যাদি ক্ষেত্রে অদক্ষ শ্রমিক হিসাবে এই কর্মীরা যাচ্ছেন বলে জনশক্তি রিক্রুটিং এজেন্সিগুলো জানিয়েছে। দেশটিতে থাকা অভিবাসী শ্রমিকদের বড় অংশই বাংলাদেশি। সব মিলিয়ে এখানে প্রায় আট লাখ কর্মী রয়েছে। করোনাভাইরাস সংক্রমণের কারণে তাদের মধ্যে অন্তত দেড় লাখ শ্রমিক অবৈধ বা অনিয়মিত হয়ে পড়েছেন।

আপনার মতামত দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.