--- বিজ্ঞাপন ---

মহামারির পর এশিয়ার শ্রমিকদের সহায়তা দেবে যুক্তরাষ্ট্রের কোম্পানিগুলো

ইউএসএআইডি এবং শিল্পের প্রতিনিধিদের সমঝোতা চুক্তি

0

যুক্তরাষ্ট্রের সরকার এবং আমেরিকান পোশাক কোম্পানিগুলো কোভিড-১৯ মহামারির কারণে আর্থিকভাবে অসুবিধায় থাকা এশিয়ার শ্রমিকদের সহায়তা করার প্রতিশ্রুতি দিয়েছে।

যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা ইউএসএআইডি এবং শিল্পের প্রতিনিধিরা গত ২৮ অক্টোবর একটি সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে যেখানে উভয়পক্ষ যুক্তরাষ্ট্রের পোশাক ও পাদুকা কোম্পানিগুলোর জন্য পণ্য উত্‌পাদনে নিয়োজিত শ্রমিকদের সহায়তা করার উপায় খুঁজে পাওয়ার লক্ষ্যে কাজ করার অঙ্গীকার করেছে। আগামী বছর জুড়ে এই অংশীদারিত্বের মাধ্যমে বাংলাদেশ, কম্বোডিয়া, শ্রীলংকা ও ভিয়েতনামে নারী টেক্সটাইল শ্রমিকদের সহায়তা করা হবে, যাদের মধ্যে অনেকেই মহামারির কারণে চাকরি হারিয়েছেন।

“অভূতপূর্ব গতি ও মাত্রায় কোভিড-১৯ মহামারি বৈশ্বিক সরবরাহ ব্যবস্থার উপর বিপর্যয়কর প্রভাব ফেলেছে, বাণিজ্য ও বিনিয়োগ ব্যাহত করেছে, সম্মুখসারির কর্মীদের ঝুঁকির মধ্যে ফেলেছে, এবং লাখ লাখ শ্রমিক কাজ হারিয়েছে, বিশেষ করে নারীরা,” সমঝোতা স্মারক ঘোষণাকালে ইউএসএআইডি এক বিবৃতিতে একথা বলে।

এই প্রতিশ্রুতি কোভিড-১৯ মহামারি চলাকালে ও পরবর্তী সময়ে বৈশ্বিক অর্থনীতি পুনরুদ্ধারে যুক্তরাষ্ট্রের বিস্তৃত পরিসরের প্রচেষ্টার অংশ। যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্ট নিরাপদ ভ্রমণ, পরিবহন ও আন্তর্জাতিক বাণিজ্যে আস্থা ফিরিয়ে আনার মাধ্যমে বিশ্বব্যাপী অর্থনীতি চালু করার কৌশল গ্রহণ করেছে। ইতোমধ্যে ইউএসএআইডি মহামারির কারণে সৃষ্ট অর্থনৈতিক ও মানবিক দুর্দশা কাটিয়ে উঠার লক্ষ্যে সরকার ও আন্তর্জাতিক অংশীদারদের সর্বোত্তম সহায়তা করার উপায় নির্ধারণ করতে একটি কৌশলগত পর্যালোচনা করেছে। যুক্তরাষ্ট্রের সরকার ও বেসরকারি খাত হ্যানয়ে অনুষ্ঠিত ইন্দো-প্যাসিফিক বিজনেস ফোরামে সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে। এই অঞ্চলের অর্থনৈতিক প্রবৃদ্ধির প্রতি যুক্তরাষ্ট্রের দীর্ঘকালীন প্রতিশ্রুতির অংশ হিসেবে যুক্তরাষ্ট্রের সরকার ভিয়েতনামের সাথে যৌথভাবে এই সম্মেলনের আয়োজন করেছিল।

চুক্তিতে স্বাক্ষরকারী কোম্পানি ও বাণিজ্য সংগঠনগুলো হলো: কার্টারস ইনক, গ্যাপ, গ্লোবাল ব্র্যান্ডস গ্রুপ, লেভি স্ট্রস অ্যান্ড কোম্পানি, নাইকি, টেপস্ট্রি, টার্গেট, ভিএফ কর্পোরেশন, ওয়ালমার্ট, আমেরিকান অ্যাপারেল অ্যান্ড ফুটওয়ার অ্যাসোসিয়েশন, ন্যাশনাল রিটেইল ফেডারেশন, রিটেইল ইন্ডাস্ট্রি লিডারস অ্যাসোসিয়েশন এবং ইউএস ফ্যাশন ইন্ডাস্ট্রি অ্যাসোসিয়েশন। সূত্রঃ মার্কিন দূতাবাস

আপনার মতামত দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.