--- বিজ্ঞাপন ---

বিশ্ব সামরিক বাণিজ্যে বাজার দখল করবে তুরস্কের ড্রোন

0

:: সিরাজুর রহমান::

আজারবাইজান ও আর্মেনিয়া যুদ্ধে ব্যবহৃত প্রচলিত অপেক্ষাকৃত বড় এবং ভারী আকারের অস্ত্র যেমন রাশিয়ার টি-৭২, টি-৯০ মেইন ব্যাটল ট্যাংক, এস-৩০০ এবং পান্তাসির এয়ার ডিফেন্স সিস্টেম, আর্টিলারি সিস্টেম এবং কমব্যাট সাজোয়া যান ইত্যাদির বিপক্ষে আজারবাইজান সামরিক বাহিনীর ব্যবহার করা তুরস্কের তৈরি উচ্চ প্রযুক্তির হালকা বায়রাক্তার টিবি-২ এবং ইসরাইলের কামিকাজ সুসাইড কমব্যাট ড্রোনের কাছে শোচনীয়ভাবে ধ্বংস এবং পরাজিত হতে থাকে। যদিও আর্মেনিয়ার সামরিক বাহিনী ম্যানপ্যাড মিসাইল সিস্টেম দিয়ে অসংখ্য আজেরি ড্রোন ধ্বংস করেছে বলে দাবি করে থাকে। আর তাই আধুনিক যুদ্ধ কৌশল এবং অস্ত্রে প্রয়োগ নিয়ে কিন্তু বৈশ্বিক পর্যায়ের সামরিক বিশ্লেষক এবং বিশেষজ্ঞদের নতুন করে ভাবাতে বাধ্য করেছে। এই যুদ্ধ চূড়ান্তভাবে দেখিয়েছে যে, তুলনামূলক স্বল্প মূল্যের হালকা কমব্যাট ড্রোন (ইউএভি) এরিয়াল সিস্টেম দিয়ে কিভাবে ব্যাপক আকারের ক্ষতি এড়িয়েও যুদ্ধক্ষেত্রে নিজের শ্রেষ্ঠত্ব অর্জন করা সম্ভব।

মুলত ২০০১ সালের ১১ সেপ্টেম্বরে আফগানিস্তানে মার্কিন যুক্তরাষ্ট্র তাদের কমব্যাট ড্রোন ব্যবহারের মাধ্যমে রণাঙ্গনে নতুন মাত্রায় এক আধুনিক যুদ্ধ পদ্ধতি শুরু করলেও সাম্প্রতিক সময়ে সিরিয়া, লিবিয়া এবং সর্বশেষে নার্গানো-কারাবাখ যুদ্ধে সফল কমব্যাট ড্রোন (ইউএভি) প্রযুক্তির ব্যবহার ও প্রয়োগ যুদ্ধক্ষেত্রে পূর্বের সকল হিসেব নিকেশ বদলে দিয়ে এক নতুন যুগের সূচনা করেছে মাত্র। এখন বিশ্বের অধিকাংশ ধনী দেশ তাদের সামরিক বহরে প্রচলিত যুদ্ধাস্ত্রের পাশাপাশি কমব্যাট এণ্ড নন-কমব্যাট ড্রোন ক্রয় কিংবা সংগ্রহে বিলিয়ন ডলার ব্যয় করতে ইতোমধ্যেই নিজেদের মধ্যে প্রবল প্রতিযোগিতা শুরু করে দিয়েছে। আজ আধুনিক বিশ্বে যে দেশই নিজস্ব প্রযুক্তির কমব্যাট এণ্ড নন-কমব্যাট ড্রোন (ইউএভি) প্রযুক্তির ক্ষেত্রে যে দেশই এগিয়ে থাকবে, সেই দেশ কিন্তু নিশ্চিতভাবে তার প্রতিপক্ষের বিরুদ্ধে সুবিধাজনক অবস্থানে থাকবে। আর সিরিয়া এবং নার্গানো-কারাবাখ যুদ্ধে তুরস্কের তৈরি বায়রাক্তার টিবি-২ এবং ইসরাইলের সুসাইড কামিকাজ কমব্যাট ড্রোনগুলো প্রমাণ করে দিয়েছে যে, অপেক্ষাকৃত হালকা এবং উচ্চ প্রযুক্তির কমব্যাট ড্রোন সিস্টেম বিশ্বের যে কোন এয়ার ডিফেন্সকে পুরোপুরি ধ্বংস করে দিতে পারে।

বর্তমানে সারা বিশ্বে কমব্যাট এণ্ড নন-কমব্যাট ড্রোন (ইউএভি) প্রযুক্তির আন্তর্জাতিক বাজার মূল্য প্রায় ৩০.০০ বিলিয়ন ডলার। যা কিনা আগামী ২০৩০ সালের মধ্যে ১০০ বিলিয়ন ডলারের কাছাকাছি পৌছে যেতে পারে। তবে এখনে কিন্তু শান্তিপূর্ণ বেসামরিক কাজে ব্যবহৃত ড্রোনের বিষয়টি বিবেচনা করা হয় নি। আর যে সমস্ত দেশ নিজের ড্রোন প্রযুক্তি তৈরি করতে পারবে না তারা কিন্তু ঠিকই বিলিয়ন বিলিয়ন ডলার ব্যায় করবে কমব্যাট এণ্ড নন-কমব্যাট ড্রোন আমদানিতে। তাছাড়া চলতি ২০২০ সালে তুরস্কের ড্রোন নির্মাতা প্রতিষ্ঠান বায়কার মাকিনা এবং তুর্কী এভিয়েশন ইন্ডাস্ট্রিজসহ বেশকিছু ডিফেন্স সিস্টেম ম্যানিফ্যাকচারিং হাবগুলো প্রায় ৩.০০ বিলিয়ন ডলারের ড্রোন সরবরাহ ও রপ্তানির নতুন অর্ডার পেয়েছে। বিশেষ করে কাতার, ইউক্রেন, লিবিয়া, আজারবাইজান, মালয়েশিয়া, পাকিস্তানসহ বেশকিছু দেশ তুরস্কের তৈরি ড্রোন ক্রয় করার প্রবল আগ্রহ দেখিয়েছে।

তুরস্কের প্রেসিডেন্ট এরদোয়েনের মেয়ে জামাইয়ের ড্রোন ম্যানুফ্যাকচারিং জায়ান্ট কর্পোরেশন বায়কার মাকিনা তাদের নতুন প্রজন্মের বায়রাক্তার আকেনসি এবং তুর্কী এভিয়েশন ইন্ডাস্ট্রিজ (টিআইএ) আকসুংগুর নামক হেভী কমব্যাট ড্রোন প্রযুক্তি নিয়ে কাজ করছে এবং তারা কিন্তু ইতোমধ্যেই এই কমব্যাট ড্রোন সিস্টেমের বেশকিছু সফল চুড়ান্ত পরীক্ষা সম্পন্ন করেছে। মনে করা হচ্ছে আগামী ২০২২-২৩ সালের দিকে তুরস্কের সামরিক বাহিনীর হাতে তুলে দেয়া হবে বায়রাক্তার আকেনসি এবং আকসুংগুর নেক্সড জেনারেশন কমব্যাট ড্রোন (ইউএভি)। আর ভবিষ্যতে এই দুই নতুন ডিজাইনের টুইন ইঞ্জিনের নতুন ড্রোন হতে যাচ্ছে তুর্কী এরদোয়ান সামরিক বাহিনীর অতি গুরুত্বপূর্ণ একটি গেম চেঞ্জার অস্ত্র। তাছাড়া আগামী ২০৩০ সালের মধ্যে তুর্কী সামরিক বাহিনী এই নতুন প্রজন্মের প্রায় ২০০টি কমব্যাট ড্রোন সার্ভিসে রাখার মহা পরিকল্পনা নিয়ে কাজ করে যাচ্ছে। যদিও এখনো পর্যন্ত তুরস্ক তাদের নিজস্ব প্রযুক্তির ড্রোনের ইঞ্জিন এভিয়নিক্স এবং ইমেজিং সেন্সর কানাডা, অস্ট্রিয়া কিংবা ইউক্রেন ও মার্কিন যুক্তরাষ্ট্র থেকে আমদানি করে থাকে। তবে এবার তুরস্কের ডিফেন্স রিলেটেড ম্যানুফ্যাকচারিং ইন্ডাস্ট্রিয়াল হাবগুলো নিজেরাই দেশের মাটিতে ড্রোনের ইঞ্জিন তৈরির প্রাথমিক ধাপ শেষ করেছে এবং অদূর ভবিষ্যতে তাদের নিজস্ব প্রযুক্তির তৈরি নতুন প্রজন্মের টুইন ইঞ্জিনের শক্তিশালী কমব্যাট ড্রোনগুলোতে শতভাগ দেশীয় ইঞ্জিন, রাডার, এভিয়নিক্স এণ্ড ইমেজিং সিস্টেম ব্যবহার শুরু করতে যাচ্ছে দেশটি।

বর্তমানে মার্কিন যুক্তরাষ্ট্রের পাশাপাশি ইসরাইল, চীন এবং তুরস্ক নিজস্ব প্রযুক্তির ড্রোন ডিজাইন ও তৈরিতে ব্যাপক অগ্রগতি অর্জন করেছে। এখানে বলার অপেক্ষা রাখে না যে, ড্রোন ইঞ্জিনিয়ারিং এণ্ড ডেভলপমেন্টে মার্কিন যুক্তরাষ্ট্র বিশ্বের বুকে প্রথম স্থানে রয়েছে। আর ড্রোন প্রযুক্তির আঁতুড়ঘর হিসেবে কিন্তু মধ্যপ্রাচ্যের ছোট্ট দেশ ইসরাইলকে বিবেচনা করা হয়। তাছাড়া ইউরোপের উন্নত দেশগুলো যেমন জার্মান, ফ্রান্স, যুক্তরাজ্য, স্পেন এবং সর্বপরি বিশ্বের আরেক সুপার পাওয়ার রাশিয়া প্রায় এক শতাব্দি ধরে তাদের নিজস্ব প্রযুক্তির অত্যাধুনিক জেট ফাইটার, বোম্বার এবং হেলিকপ্টার তৈরি করে গেলেও কমব্যাট এণ্ড ননকম্ব্যাট ড্রোন (ইউএভি) প্রযুক্তিতে আজো নিজেদের যোগ্য স্থান করে নিতে পারেনি। তবে অনেক দেড়িতে হলেও রাশিয়ার পাশাপাশি ইউরোপের বেশকিছু দেশ কমব্যাট ড্রোন ইঞ্জিনিয়ারিং এণ্ড ডেভেলপমেন্টে বিলিয়ন ডলারের অর্থ বিনিয়োগের পাশাপাশি ব্যাপকভাবে কাজ শুরু করে দিয়েছে।

তুরস্কের নিজস্ব প্রযুক্তির তৈরি বায়রাক্তার টিবি-২ ড্রোন হচ্ছে একটি এডভান্স মিডিয়াম এল্টিটিউট লং এন্ডিউরেন্স (এমএএলই) কমব্যাট ড্রোন (ইউএভি)। যা কিনা একাধারে ইন্টালিজেন্স, সার্ভেলেন্স, রিকর্নিয়েন্স এবং তার পাশাপাশি শত্রু সীমানায় সরাসরি কমব্যাট বা এট্যাক মিশনে পরিচালনা করার বিশেষ উপযোগী করে ডিজাইন করা হয়েছে। বিশেষ করে সাম্প্রতিক সময়ে ইউরোপীয় ককেসীয় অঞ্চলের নার্গানো-কারাবাখ উদ্ধার যুদ্ধে আজারবাইজানের সামরিক বাহিনী ব্যাপকভাবে তুর্কী বায়রাক্তার টিবি-২ কমব্যাট ড্রোন ব্যবহার করে বিশ্বকে চমকে দেয়। আর ৪৪ দিনের সংক্ষিপ্ত এই যুদ্ধে আর্মেনিয়ার সেনাবাহিনী কমব্যাট টিবি-২ ড্রোনের হামলায় ভয়াবহভাবে বিপর্যস্ত হয়।

বায়রাক্তার টিবি-২ কমব্যাট ড্রোন (ইউএভি) সিরিয়া, ইরাক ও লিবিয়ায় ব্যাপক আকারের এয়ার কমব্যাট মিশন পরিচালনা করে তার প্রযুক্তিগত সক্ষমতার পরিচয় দিয়ে রেখেছে। সিরিয়া ও লিবিয়ায় থাকা রাশিয়ার বেশকিছু পান্তাসির এয়ার ডিফেন্স সিস্টেম ধ্বংস করে তুমুল আলোড়ন সৃষ্টি করে এই ড্রোন। তাছাড়া নিজ দেশের বিভিন্ন অঞ্চলে সক্রিয় থাকা সন্ত্রাসীদের বিরুদ্ধে টিবি-২ কমব্যাট ড্রোন সফলভাবে ব্যাবহার করে যাচ্ছে তুরস্কের সামরিক বাহিনী।

তুরস্ক মুলত বিগত ১০ বছর থেকে তাদের উচ্চ প্রযুক্তির ড্রোন (ইউএভি) উন্নয়ন এবং ডিজাইনে কাজ করে যাচ্ছে এবং দেশটির সামরিক বাহিনী ২০১৫ সাল থেকে এই জাতীয় ড্রোন ব্যাবহার করে আসছে। ২০১৪ সালে প্রথম ব্যাচে ৬টি এবং ২০১৫ সালে দ্বিতীয় ব্যাচে ৬টি এই জাতীয় কমব্যাট ড্রোন্ন তুরস্কের সেনাবাহিনীর কাছে হস্তান্তর করা হয়। বর্তমানে তুরস্কের সামরিক বাহিনীর কাছে প্রায় এক শতাধিক এই জাতীয় কমব্যাট ড্রোন সক্রিয় রয়েছে। তুরস্ক সাম্প্রতিক বছরগুলোতে তাদের সামরিক ও প্রতিরক্ষা খাতে উৎপাদিত ট্যাঙ্ক, ক্ষেপণাস্ত্র, রাডার, জাহাজ, ড্রোন এবং রাইফেলসহ অন্যান্য উচ্চ প্রযুক্তি নির্ভর সামরিক সাজ সরঞ্জাম ও সিস্টেম তৈরি ও রপ্তানিতে ব্যাপক সফলতা অর্জন করেছে।

এদিকে তুরস্কের তৈরি বায়রাক্তার টিবি-২ কমব্যাট ড্রোন (ইউএভি) তুরস্কের আকাশে ইতোমধ্যেই ২ লাখ ঘন্টা উড্ডয়ন করে আরেকটি রেকর্ড ভেঙেছে। এটি কিন্তু একাধারে বুদ্ধিমত্তা, নজরদারি, আকাশে দীর্ঘ সময় উড্ডয়ন করা এবং বিশেষ করে শত্রু পক্ষের অবস্থানে এক রকম নিরবেই মিসাইল হামলা চালাতে সক্ষম। তাই বিভিন্ন যুদ্ধক্ষেত্রে তুরস্কের বায়রাক্তার টিবি-২ কমব্যাট ড্রোন প্রযুক্তি এবং সমর কৌশল এতটাই কার্যকর বলে প্রতীয়মান হয়েছে যে, ব্রিটিশ প্রতিরক্ষা সচিব নিজে এটিকে ‘গেম-চেঞ্জিং’ হিসাবে অভিহিত করেছেন এবং মার্কিন নিরাপত্তা বিশেষজ্ঞ একে ‘নজিরবিহীন’ বলে অভিহিত করেছেন।

২০১২ সাল থেকে স্বল্প পরিসরে বিশ্বব্যাপী অস্ত্র রপ্তানি শুরু হলেও আজ এই শিল্পের উন্নয়ন দেশটিকে ১৩ তম স্থানে নিয়ে গেছে। ২০১৯ সালে তুরস্কের প্রতিরক্ষা এবং ডিফেন্স এভিয়েশন শিল্প খাত থেকে মোট রপ্তানি ২০১৮ সালের তুলনায় ৩৪.৬০% বৃদ্ধি পেয়ে তা টাকার অংকে ২.৭৪ বিলিয়ন ডলারে পৌছে গেছে। যদিও ২০২০ এ এসে তুরস্কের সামরিক সাজ সরঞ্জাম ও প্রযুক্তি রপ্তানি কিছুটা কমে এসেছে। আবার ২০২৫ সালের মধ্যে প্রতিরক্ষা খাত থেকে নুন্যতম ৭.০০ বিলিয়ন ডলার রপ্তানির লক্ষ্যমাত্রা নিয়ে এগিয়ে যাচ্ছে দেশটির ডিফেন্স সিস্টেম ম্যানুফ্যাকচারিং হাবগুলো।

আপনার মতামত দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.