--- বিজ্ঞাপন ---

আইটি সেক্টরে বিদেশী বিনিয়োগ আনতে হবে

বিদেশস্থ বাংলাদেশের বিভিন্ন রাষ্ট্রদূতদের অংশগ্রহনে সেমিনারে বক্তারা

0
:: নিউজ ডেস্ক::
“আইটি পণ্য ও আইটি সম্পর্কিত সেবার রপ্তানি বৃদ্ধিতে পররাষ্ট্র মন্ত্রণালয় এবং বাংলাদেশ দূতাবাস সমূহের ভূমিকা” শিরোনামে কোভিড-১৯ পরবর্তী বৈশ্বিক পরিস্থিতিতে বাংলাদেশের আইটি সেক্টরের চ্যালেঞ্জ ও সম্ভাবনা সমূহ চিহ্নিতকল্পে পররাষ্ট্র মন্ত্রণালয়ের ‘আন্তর্জাতিক বাণিজ্য, বিনিয়োগ ও প্রযুক্তি অনুবিভাগ’ এর উদ্যোগে গত ২৭ ডিসেম্বর ২০২০ তারিখে একটি ভার্চুয়াল আলোচনা সভা আয়োজন করা হয়। উক্ত ভার্চুয়াল সভায় যৌথভাবে সভাপতিত্ব করেন পররাষ্ট্র সচিব (সিনিয়র সচিব) মাসুদ বিন মোমেন এবং বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক (সচিব) হোসনে আরা বেগম, এনডিসি। উক্ত সভায় আইটি সেক্টরের সাথে সম্পর্কিত সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তাবৃন্দ এবং বিদেশস্থ বাংলাদেশ দূতাবাস সমূহের রাষ্ট্রদূতগণ অংশগ্রহণ করেন।
এ ভার্চুয়াল সভায় বাংলাদেশের আইটি পণ্যের রপ্তানি বৃদ্ধির এবং নতুন রপ্তানি বাজার সৃষ্টির জন্য প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করার বিষয়ে বিস্তারিত আলোচনা হয়। সভায় উপস্থিত আলোচকবৃন্দ এই বিষয়ে তাঁদের সুচিন্তিত মতামত তুলে ধরেন।পররাষ্ট্র সচিব মহোদয় উল্লেখ করেন যে,মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা এর নেতৃত্বে বাংলাদেশ সরকার ২০৪১ সালের মধ্যে উন্নত দেশে পরিণত হওয়ার লক্ষ্যমাত্রা অর্জনে কাজ করে চলেছে এবং আইসিটি সেক্টরের এই লক্ষ্যমাত্রা অর্জনে বিপুল ভূমিকা রয়েছে।তিনি উল্লেখ্য করেন যে বর্তমানে আইসিটি খাতে বাংলাদেশের রপ্তানি আয় ০১বিলিয়ন মার্কিন ডলারের বেশি এবং সামনের দিনগুলোতে রোবোটিক্স, আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স, ইন্টারনেট অব থিংস (আইওটি), ৫জি ইত্যাদি বিষয় আইসিটি সেক্টরের অধিকাংশ জুড়ে থাকবে এবং এই বিষয়গুলোর প্রতি উদ্যোক্তাদের বেশি জোর দেওয়া উচিত।তিনি সভায় উপস্থিত বিভিন্ন আইটি কোম্পানির প্রতিনিধিবৃন্দকে আশ্বস্ত করেন যে তাঁদের সুপারিশসমূহ বাস্তবায়নের জন্য বিদেশে অবস্থিত বাংলাদেশের দূতাবাসগুলোকে প্রয়োজনীয় দিকনির্দেশনা প্রদান করা হবে।
উক্ত সভায় বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক (সচিব) বাংলাদেশের আইটি সেক্টরের বিকাশে সরকার গৃহীত বিভিন্ন পদক্ষেপের বিষয় তুলে ধরেন এবং বিনিয়োগকারীদের জন্য প্রতিষ্ঠিত বিভিন্ন হাই-টেক পার্কের উপর একটি পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন উপস্থাপন করেন।
সভায় উপস্থিত আইটি সেক্টরের সাথে সংশ্লিষ্ট উদ্যোক্তাগণ বাংলাদেশের আইটি সেক্টরের সক্ষমতা উল্লেখ করে এই সেক্টরে সরকার গৃহীত লক্ষ্যমাত্রা অর্জনে পররাষ্ট্র মন্ত্রণালয় এবং বাংলাদেশ দূতাবাসসমূহের সক্রিয় ভূমিকা কামনা করেন। উক্ত ভার্চুয়াল সভায় উপস্থিত বিদেশস্থ বাংলাদেশ দূতাবাসসমূহের রাষ্ট্রদূতগণ তাঁদের দায়িত্বপ্রাপ্ত দেশে বাংলাদেশের আইটি পণ্য রপ্তানি ও আইটি সেক্টরে বিদেশী বিনিয়োগ আনায়নে তাঁদের গৃহীত কার্যক্রমসমূহ তুলে ধরাসহ নানামুখী পরামর্শ প্রদান করেন।
বিপুল সংখ্যক সরকারি-বেসরকারি সংস্থার প্রতিনিধিদের অংশগ্রহণে উক্ত ভার্চুয়াল আলোচনা সভাটি সফল ভাবে সমাপ্ত হয়।
আপনার মতামত দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.