--- বিজ্ঞাপন ---

যাবার কালে ট্রাম্প সৌদি আরবে ৩ হাজার স্মার্ট বোমা দিচ্ছে যুক্তরাষ্ট্র

0

::আন্তর্জাতিক ডেস্ক::

নির্ভুলভাবে লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম এমন তিন হাজার স্মার্ট বোমা সৌদির কাছে সম্ভাব্য বিক্রির অনুমোদন দিয়েছে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়। এ সংক্রান্ত সমঝোতা চুক্তিটি দুই হাজার ৯০০ কোটি ডলার মূল্যের বলে মঙ্গলবার এক বিবৃতিতে জানিয়েছে পেন্টাগন।

প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মেয়াদ যখন শেষ পর্যায়ে তখনই সৌদির কাছে এসব অস্ত্র বিক্রি করছে যুক্তরাষ্ট্র। দেশটির নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন সৌদি আরবের কাছে অস্ত্র বিক্রি স্থগিত করার আহ্বান জানিয়েছেন। সৌদি হামলায় ভয়াবহ মানবিক সঙ্কটে থাকা ইয়েমেনের যুদ্ধ বন্ধ করতে রিয়াদের ওপর চাপ সৃষ্টি করাই তার উদ্দেশ্য।মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তার ক্ষমতার শেষ পর্যায়ে এসে সৌদি আরবের কাছে স্মার্ট বোমা বিক্রির জন্য তাড়াহুড়ো করছেন। এজন্য তিনি কংগ্রেসের অনুমোদন নিতে মরিয়া হয়ে উঠেছেন। আগামী ২০ জানুয়ারি ডোনাল্ড ট্রাম্পের ক্ষমতার মেয়াদ শেষ হচ্ছে।

মার্কিন টেলিভিশন চ্যানেল ব্লুমবার্গ জানিয়েছে, সৌদি আরবের কাছে সাড়ে সাত হাজার স্মর্ট বোমা বিক্রির জন্য মার্কিন পররাষ্ট্র দপ্তর কংগ্রেসকে নোটিশ করেছে। নোটিশে বলা হয়েছে, সৌদি আরবের কাছে ট্রাম্প প্রশাসন এসমস্ত বোমা বিক্রির জন্য রেইথন টেকনোলজিস করপোরেশনকে লাইসেন্স দেয়ার পদক্ষেপ নিচ্ছে। যদি এই কোম্পানিকে ট্রাম্প প্রশাসন স্মার্ট বোমা বিক্রির জন্য লাইসেন্স দেয় তাহলে তারা সৌদি আরবের কাছে প্রায় ৪৮ কোটি ডলার মূল্যের বোমা বিক্রির সুযোগ পাবে।

মার্কিন পররাষ্ট্র দপ্তরের দেয়া নোটিশে আরো বলা হয়েছে যে, রেইথন টেকনোলজিস কর্পোরেশন সৌদি আরবে তাদের বিদ্যমান অস্ত্রব্যবসা ভবিষ্যতে আরো বাড়াতে চায়।

এর আগে ২০১৯ সালে সৌদি আরবকে সাথে নিয়ে উন্নত প্রযুক্তির স্মার্ট বোমা বানানোর অনুমোদন দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এই অনুমোদন অনুযায়ী একটি বিশেষ ধরনের উন্নত বোমার কিছু অংশ তৈরি হবে সৌদি আরবে। এর মধ্য দিয়ে ইয়েমেন যুদ্ধে সৌদি আরব অত্যাধুনিক সমরাস্ত্র ব্যবহারের সুযোগ পাবে বলে ধারণা করা হচ্ছে।  নিউইয়র্ক টাইমসের এক প্রতিবেদনে বলা হয়েছে,  জরুরি ভিত্তিতে সৌদি আরবের কাছে অস্ত্র বিক্রির অনুমোদন দেয় ট্রাম্প প্রশাসন। সেই অনুমোদনেই বলা হয় যে, মার্কিন রেথিওন কোম্পানি সৌদি আরবের সঙ্গে মিলে উচ্চপ্রযুক্তির বোমা তৈরি করবে। তাছাড়া সৌদি আরবের সঙ্গে স্পর্শকাতর পারমাণবিক শক্তিসংক্রান্ত তথ্য বিনিময় করতেও যুক্তরাষ্ট্রের কয়েকটি কোম্পানিকে এর আগে অনুমোদন দেয় ট্রাম্প প্রশাসন।

যাবার কালে ট্রাম্প সৌদি আরবে স্মার্ট বোমা সরবরাহ করে যেতে চাইছে। তবে এ নিয়ে আমেরিকা প্রশাসনেও নানা মত আছে।

আপনার মতামত দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.