--- বিজ্ঞাপন ---

৭৩ হাজার ৮০ কোটি টাকায় ফ্রান্স থেকে ৩৬ টি ফাইটার জেট কিনছে ভারত

আকাশ পথে চীন এবং পাকিস্তানের হুমকি মোকাবেলায় লক্ষ্য

0

::বিশেষ প্রতিবেদন::

আকাশ পথে চীন এবং পাকিস্তানের হুমকি মোকাবেলায় ভারতীয় বিমান বাহিনীতে ফ্রান্সের তৈরি ৪++ প্রজন্মের এডভান্স রাফায়েল জেট ফাইটার সার্ভিসে আসা শুরু হয়েছে। মুলত প্রথম ব্যাচে ৫টি এবং পরবর্তীতে আরো ৩টি সহ মোট ৮টি রাফায়েল জেট ফাইটার ভারতের মাটিতে এসে পৌছেছে। ভারতের বর্তমান মোদি সরকার ২০১৫ সালে ফ্রান্সের সাথে ৮.৭০ বিলিয়ন ডলারে ৩৬টি ৪++ প্রজন্মের এডভান্স মাল্টিরোল রাফায়েল জেট ফাইটার ক্রয়ের চুক্তি সম্পন্ন করে। বাকী ২৮টি রাফায়েল জেট ফাইটার পর্যায়ক্রমে ২০২২ সালের মধ্যেই ভারতীয় বিমান বাহিনীর হাতে পাবে।https://fb.watch/2QTquz60U3/

প্রায় ৮৭০ কোটি ডলার বা ভারতীয় রুপীর হিসেবে ৬৫,১৪৫.৩০ কোটি রুপী কিংবা বাংলাদেশী টাকায় ৭৩,০৮০ কোটি টাকা মূল্যের ৩৬টি রাফায়েলের প্রতিটি ইউনিট কস্ট নির্ধারণ করা হয়েছে ২৪১.৬৭ মিলিয়ন ডলার বা ১,৮১০ কোটি রুপী। অবশ্য বিশাল আকারের ৮.৭ বিলিয়ন ডলার মূল্যের ৩৬টি ফ্রান্সের রাফায়েল জেট ফাইটার ক্রয় মূল্যের সাথে পাইলটের প্রশিক্ষণ, নিদিষ্ট মেয়াদে রিপিয়ার এণ্ড মেইন্টেনেন্স, মিসাইল এণ্ড ওয়েপন্স, স্পেয়ার পার্টস সাপ্লাই এর মতো গুরুত্বপূর্ণ বিষয়গুলো অন্তভুক্ত করা হয়েছে। তাছাড়া আকাশ যুদ্ধে এয়ার টু এয়ার মিসাইল হিসেবে রাফায়েল জেট ফাইটারে মিটওর বিভিআর মিসাইল সাথে পাচ্ছে ভারতের বিমান বাহিনী।

তবে ভারত সাম্প্রতিক সময়ে রাফায়েলের জন্য অত্যাধুনিক ২৫০ কেজি ওজনের অজানা সংখ্যক এয়ার টু গ্রাউণ্ড এ্যাটাক ফ্যাসালিটির ‘হ্যামার’ ও ‘স্কাল্প’ মিসাইল ক্রয়ের যে চুক্তি করতে যাচ্ছে তা খুব সম্ভবত আলাদা মূল্য হিসেবে ধরা হয়ে থাকতে পারে। সেক্ষেত্রে ভারতের প্রতিটি এডভান্স রাফায়েলের মূল্য ২৫০ মিলিয়ন ডলারের কাছাকাছি পৌছে যেতে পারে।

যদিও ২০১২-১৩ সালের দিকে ভারতের প্রতিরক্ষা মন্ত্রক ১০.৪ বিলিয়ন ডলার ব্যয়ে মোট ১২৬টি রাফায়েল কেনার সিদ্ধান্ত নিয়েছিল। যার মধ্যে ১৮টি সরাসরি ফ্রান্সের ডেসাল্ট রাফায়েল এভিয়েশন ইন্ডাস্ট্রিতে তৈরি হবে এবং বাকী ১০৮টি ভারতের নিজ মাটিতেই তৈরি করার কথা ছিল। তবে পরবর্তীতে এই সিদ্ধান্ত থেকে সরে এসে ভারত সরকার তাৎক্ষণিকভাবে বিমান বাহিনীর চাহিদার ভিত্তিতে ২০১৫ সালে ৮.৭ বিলিয়ন ডলার মূল্যে ৩৬টি রাফায়েল জেট ফাইটার ক্রয়ের চুক্তি চুড়ান্ত করে।

এদিকে ফ্রান্সের ডেসাল্ট এভিয়েশন কর্পোরেশনের প্রডাকশন ক্যাপাবিলিটি সীমিত আকারের হওয়ায় এবং কাতার ও মিশরের মতো দেশগুলোরে চাহিদাকৃত রাফায়েল সরবরাহ করার বিষয়টি জড়িত থাকায় মোট ৩৬টি রাফায়েল ভারতে মাটিতে এসে পৌছাতে ২০২২-২৩ সাল পর্যন্ত সময় লেগে যেতে পারে।

ভারত বর্তমানে যে ৩৬টি রাফাল কিনছে তার মধ্যে ২৮টি ১ সিটের ও ৮টি ২ সিট ভেরিয়েন্টের জেট ফাইটার। ২ সিটের বিমানগুলি সাধারণত প্রশিক্ষণের জন্য ব্যবহার করা হয়ে থাকে।

তাছাড়া অদূর ভবিষ্যতে পরিকল্পনা মাফিক ভারতের বিমান বাহিনীতে মোট ১০ স্কোয়াডন বা ১৮০টি সুপার এডভান্স রাফায়েল জেট ফাইটার এবং ৩০টি মার্কিন যুক্তরাষ্ট্রের এমকিউ-৯ রিপার কমব্যাট ড্রোন সার্ভিসে আনতে পারলে ভবিষ্যতে চীন ভারত সীমান্তে আকাশ পথে চীনের যে কোন ধরণের সামরিক আগ্রাসন অত্যন্ত কার্যকরভাবে রুখে দেয়া সম্ভব।

আপনার মতামত দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.