--- বিজ্ঞাপন ---

ঠান্ডায় কাপঁছে কোরিয়া

শীতলতায় ৩৫ বছরের রেকর্ড অতিক্রম

0

বিশেষ প্রতিনিধি, দক্ষিণ কোরিয়া

 

এমন দিন খুব কম দেখেছে কোরিয়ার মানুষ। বেশ কয়েকটি শহরে চলছে প্রচন্ড ঠান্ডার দাপট। জনজীবন বিপর্যস্ত। ৩৫ বছরের রেকর্ড ভেঙ্গে দক্ষিণ কোরিয়ার অনেক প্রদেশে তাপমাত্রা নেমে গেছে অনেক নিচে। অনেতের জন্য এটি ছিল নতুন অভিজ্ঞতা।

শুক্রবার উত্তর মেরু থেকে আসা শীতল বাতাসটি দক্ষিণ কোরিয়াকে শীতল আবহাওয়ায় কাবু করেছে। গাংওয়ান প্রদেশের একটি পর্বতশৃঙ্গে মাইনাস ২৯.১ ডিগ্রি সেলসিয়াস এবং উত্তর-পশ্চিমাঞ্চলের সিউলে মাইনাস ২১.৭ডিগ্রিতে নামিয়েছে। রাজধানীতে রাতারাতি নিম্নতম, জঙ্গনো-গুতে পরিমাপ করা হয়েছে, মাইনাস ১৮.৬ ডিগ্রি হয়েছে, এটি ৫ জানুয়ারী, ১৯৮৬ সালের পরে সর্বনিম্ন বলে আবহাওয়া অফিস জানায়।

গাংওয়ান প্রদেশে, শীতকালে শানচুনে চুনচিয়ানের সয়াং নদী এবং বুখান নদী এবং সেই সাথে চেরওয়নের হান্টান নদীর তীরে একটি জলপ্রপাত। এমনকি সকচো তীরে পাথরের উপরে সমুদ্রের পানির আইকনগুলি তৈরি হয়েছিল।
রাতারাতি নিম্নচাপ হায়াংবোবং-এ ২৯.১ ডিগ্রি, সেওরক্ষনে মাইনাস ২৮ ডিগ্রি, চুনচিয়ানে মাই নাস ২১.৮ ডিগ্রি, ওঞ্জুতে মাইনাস ১৪.৮ডিগ্রি এবং গাংনিংয়ে মাইনাস ১৫.১ ডিগ্রি ছিল।
তীব্র বাতাসের কারণে এটি আরও বেশি শীত অনুভূত হতে পারে বলে জানা যায়। হায়াঙ্গনোবংয়ের এক পর্যায়ে মাইনাস ৪৪.১ ডিগ্রি এবং চুনচিয়ানে মাইনাস ২৭.৮ ডিগ্রি।
পূর্ব উপকূলীয় শহরগুলির জন্য শীতল তরঙ্গ পরামর্শ দেওয়া হয়েছে, এবং গ্যাংওয়ন প্রদেশের অবশিষ্ট ১৩ টি শহর ও কাউন্টিদের জন্য শীতল সতর্কতা জারি করা হয়েছে। প্রদেশের অভ্যন্তরীণ অঞ্চলে দৈনিক উচ্চতা বিয়োগ ১২ এবং বিয়োগ ৯ডিগ্রি, পার্বত্য অঞ্চলে মাইনাস ১৬ এবং মাইনাস ১২ ডিগ্রি এবং পূর্ব উপকূলে মাইনাস ৯ এবং মাইনাস ৫ ডিগ্রির মধ্যে থাকবে বলে পূর্বাভাস দেওয়া হয়েছে।
কেন্দ্রীয় অভ্যন্তরীণ অঞ্চলগুলিতে, উত্তর জেওলা প্রদেশের পূর্ব অংশ এবং উত্তর গিয়ংসং প্রদেশের উত্তর অভ্যন্তরীণ অঞ্চলে মাইনাস ২০ ডিগ্রি নীচে নেমে গেছে; এবং দেশের কেন্দ্রীয় অঞ্চলের অন্যান্য অংশে মাইনাস ১৫ ডিগ্রির নীচে, উত্তর জেওলা প্রদেশের পশ্চিম অংশে, দক্ষিণ জেওলা প্রদেশের উত্তর অংশে, উত্তর গিয়ংসং প্রদেশের অন্যান্য অংশে এবং দক্ষিণ গিয়ংসং প্রদেশের পশ্চিমা অভ্যন্তরীণ অঞ্চলেও।

কোরিয়া আবহাওয়া সংস্থা জানিয়েছে যে, উত্তরাঞ্চল থেকে ঠান্ডা বাতাসের প্রবাহ দুর্বল হওয়ায় শনিবার তাপমাত্রা কিছুটা বাড়বে, তবে শীতকালীন কিছুটা সময় চলতে থাকবে। জেওলা প্রদেশের কিছু অংশ এবং জেজু, উলিওংডো এবং ডকডো দ্বীপপুঞ্জে রবিবার জুড়ে তুষারপাত অব্যাহত থাকবে। কেএমএআইএনআইডি -১৮ স্ক্রিনিং সেন্টারে যারা আউটডোর কর্মীদের অতিরিক্ত সতর্কতা অবলম্বন করার পাশাপাশি প্রবীণ নাগরিক এবং স্বাস্থ্য সমস্যাজনিত লোকদের পরামর্শ দিয়েছেন। জলের পাইপগুলি হিমশীতল এবং ফেটে যেতে পারে এবং ভিনাইল গ্রিনহাউসগুলি এবং মাছের খামারগুলি ক্ষতিগ্রস্থ হতে পারে বলে এটি উচ্চ সতর্কতার দাবি জানিয়েছিল।

আবহাওয়া সংস্থা জানিয়েছে, ট্রাফিক এবং পথচারীদের নিরাপত্তা নিশ্চিত করার জন্যও সতর্কতা অবলম্বন করা হচ্ছে কারণ অভ্যন্তরীণ অঞ্চলে জমাটবদ্ধ তুষারপাত রাস্তাঘাট এবং ফুটপাতকে পিচ্ছিল করে তুলবে এবং সর্বত্র চলাফেরা কঠিন হবে এমনটি জানিয়েছে কোরিয়া হেরাল্ড।

আপনার মতামত দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.