--- বিজ্ঞাপন ---

পাকিস্তান নৌবাহিনীতে যুক্ত হচ্ছে অত্যাধুনিক মিসাইল গাইডেড ফ্রিগেট

0

পাকিস্তানের সাথে চীনের কি কোন গোপন চুক্তি আছে। না থাকলে পাকিস্তান কিভাবে বিপুল টাকা ব্যয়ে চীনের কাছ থেকে একের পর এক সামরিক সরঞ্জাম নিচ্ছে। তাও আবার ফ্রিগেট। আধুনিক যুদ্ধ জাহাজ। পাকিস্তানের অর্থনীতি এমনিতেই কাহিল। তার উপর বিপুল ঋনে সামরিক সরঞ্জাম ক্রয়ে দেশটির ভবিষ্যত নিয়ে প্রশ্ন দেখা দিয়েছে। গুঞ্জন রয়েছে চীনের সাথে পাকিস্তানের কোন গোপন চুক্তি নিয়েও।

ভয়াবহ অর্থনৈতিক সংকট ও বৈদেশিক দেনার বিপর্যয়ের মুখে থেমে নেই পাকিস্তানের সামরিক বাহিনীর আধুনিকায়ন এবং বিলিয়ন ডলার ব্যয়ে নতুন প্রযুক্তির সামরিক সাজ সরঞ্জাম ক্রয় প্রক্রিয়া। বিশেষ করে ২০১৭ সালে ৪টি নতুন প্রজন্মের টাইপ ০৫৪এ/পি ক্লাস মিসাইল গাইডেড ফ্রিগেট ক্রয়ের বা তৈরির চুক্তি সম্পন্ন করেছিল পাকিস্তান। ভারত মহাসাগরের এবং আরব সাগরে ভারতের নৌবাহিনীর একক আধিপত্য রুখে দিতে এবং পাকিস্তান নৌবাহিনীর নেভাল আক্রমণ সক্ষমতা সর্বোচ্চ পর্যায়ে বাড়াতে সাম্প্রতিক সময়ে ব্যাপকভাবে যুদ্ধজাহাজ, ক্ষেপণাস্ত্র এবং অন্যান্য গুরুত্বপূর্ণ ডিফেন্স সিস্টেম সরবরাহ করে যাচ্ছে দেশটির ঘনিষ্ঠ মিত্র চীন।

২০১৭ সালে পাকিস্তান প্রথমে চায়না শিপবিল্ডিং ট্রেডিং কোম্পানির (সিএসটিসি) সাথে দুটি টাইপ-০৫৪ এ/পি মাল্টিরোল মিসাইল গাইডেড ফ্রিগেট ক্রয়ের চুক্তি স্বাক্ষর করে এবং ঠিক পরের বছর ২০১৮ সালে আরো নতুন দুইটি একই জাতীয় যুদ্ধজাহাজ তৈরির চুক্তি সম্পন্ন করে পাকিস্তান। চুক্তি মোতাবেক চীন ২০২০ সালের ২২শে আগস্ট পাকিস্তানের জন্য তৈরি করা প্রথম টাইপ-০৫৪এ/পি সিরিজের এডভান্স মিসাইল গাইডেড ফ্রিগেটটি উদ্বোধন করে এবং দ্বিতীয় টাইপ-০৫৪এ/পি মাল্টিপারপাস নেভাল মিসাইল ফ্রিগেটটি চলতি ২০২১ সালের ২৯শে জানুয়ারি উদ্বোধন করেছে চীন। তাছাড়া বাকী দুটি ফ্রিগেট ২০২১-২২ সালের মধ্যেই পাকিস্তানের নৌবাহিনীর হাতে তুলে দেয়া হতে পারে। তবে চীনের পিপলস লিবারেশন আর্মির নৌবাহিনীতে এই জাতীয় টাইপ-০৫৪এ সিরিজের মোট ৩০টি ফ্রিগেট অপারেশনাল রয়েছে।

চীনের নৌ-বিশেষজ্ঞ এবং প্রযুক্তিবিদদের ভাষ্যমতে, টাইপ-০৫৪এ/পি ক্লাস মাল্টিপারপাস নেভাল মিসাইল ফ্রিগেট হচ্ছে চীনের সবচেয়ে আধুনিক ফ্রিগেট। যাতে মুলত অত্যন্ত উন্নত রাডার সিস্টেম এবং বিভিন্ন পাল্লার সারফেস টু এয়ার এণ্ড এন্টিশীপ মিসাইল সিস্টেম ইনস্টল করা হয়েছে। তাছাড়া ফ্রিগেটে একটি কেমভ কেএ-২৮ কিংবা হারবিন-জেড-৯সি হেলিকপ্টার ল্যাণ্ড করার ফ্যাসালিটি প্যাড রয়েছে। প্রতিটি টাইপ-০৫৪এ/পি সিরজের মিসাইল গাইডেড ফ্রিগেটের ইউনিট কস্ট আনুমানিক ৩৪৮-৩৫০ মিলিয়ন ডলারের কাছাকাছি হতে পারে। মুলত পিপলস লিবারেশন চাইনিজ নেভির টাইপ-০৫৪এ সিরিজের ফ্রিগেটের প্রযুক্তি ও ডিজাইনের উপর ভিত্তি করে পাকিস্তানের জন্য টাইপ-০৫৪এ/পি এডভান্স মাল্টিপারপাস নেভাল মিসাইল ফ্রিগেটগুলো তৈরি করা হচ্ছে।

চীনের তৈরি টাইপ-০৫৪এ/পি এডভান্স মাল্টিপারপাস নেভাল মিসাইল ফ্রিগেটের খালি অবস্থায় ওজন ৪,০৫০ টন এবং ফুল লোডিং অবস্থায় ওজন হয় ৪,৭০০ টন। এর দৈর্ঘ্য ১৩৪.২ মিটার এবং বিম ১৬ মিটার। এটির সর্বোচ্চ গতি ৩০ নটিক্যাল মাইল বা ৫৫ কিলোমিটার। অত্যাধুনিক এই ফ্রিগেটের মেক্সিমাম অপারেশনাল রেঞ্জ ১৪,৫০০ কিলোমিটার। ফ্রিগেটটির শক্তির উৎস হিসেবে ৪টি ইউক্রেনেই তৈরি চাইনিজ আপগ্রেড করা ডিজেল ইঞ্জিন ব্যবহার করা হয়েছে।

অস্ত্র হিসেবে টাইপ-০৫৪এ/পি সিরিজের মিসাইল গাইডেড ফ্রিগেটে ২টি টাইপ-৭৩০ ৭-ব্যারেল ৩০ এমএম সিআইডাব্লিউএস, একটি ৭৬ এমএম ডুয়েল লাইটার মেইন গান, ৩২ সেল এইচকিউ-১৬ সারফেস টু এয়ার মিসাইল ডিফেন্স সিস্টেম, ওয়াইইউ-৮ এন্টি-সাবমেরিন রকেট লাউঞ্চার, ৮টি সি-৮০৩ এন্টিশীপ ক্রুজ মিসাইল, ১২টি টাইপ-৮৭ ২৪০ এমএম এন্টি রকেট লাউঞ্চার (৩৬টি রকেটসহ), ৬টি ৩২৪ এমএম ওয়াইইউ-৭ এ এস ডাব্লিউ টর্পেডো লাউঞ্চার এবং দুটি টাইপ-৭২৬-৪ ১৮ টিউবের ডিকই রকেট লাউঞ্চার ইনস্টল করা হয়েছে।
.
টাইপ-০৫৪এ/পি সিরিজের মিসাইল গাইডেড ফ্রিগেটে অত্যাধুনিক রাডার এবং সেন্সর সিস্টেম হিসেবে উচ্চ প্রযুক্তির থ্রীডি এয়ার সার্চ রাডার, ফায়ার কন্ট্রোল রাডার, কাস্তান-৩ মিসাইল জ্যামার সিস্টেম, এমকেজি-৩৩৫ সোনার সিস্টেম, টাইপ-৯২২-১ রাডার ওরার্নিং রিসিভার এবং এএসডাব্লিউ ওয়ারফেয়ার সিস্টেম ইনস্টল করা হয়েছে।

এখানে আসলে একটি প্রশ্ন থাকে যে, চরম আর্থিক সংকট এবং বৈদেশিক বানিজ্যে ঘাটতি থাকা সত্ত্বেও সামরিক খাত উন্নয়নে পাকিস্তান প্রতিনিয়ত কিভাবে বিপুল পরিমাণ অর্থ ব্যয় করে যাচ্ছে। আসলে ভারতের সাথে সামরিক ভারসাম্যের কথা বলে চীন খুব সম্ভবত জটিল শর্তে ঋণ দেওয়ার পাশাপাশি খুব সম্ভবত পাকিস্তানের গুরুত্বপূর্ণ সমুদ্র বন্দর কিংবা সামরিক স্থাপনা ব্যবহার কিংবা দীর্ঘ মেয়াদে লিজ নেয়ার কৌশলের অংশ হিসেবে গোপন কোন চুক্তির বিপরীতে পাকিস্তানকে বিপুল পরিমাণ সামরিক সাজ সরঞ্জাম সরবরাহ করে যাচ্ছে।

 

আপনার মতামত দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.