--- বিজ্ঞাপন ---

মঙ্গলগ্রহে হেলিকপ্টার উড্ডয়ন করতে যাচ্ছে নাসা

0

মঙ্গলগ্রহের আকাশে প্রথম বারের মতো পরীক্ষামূলক হেলিকপ্টার উড্ডয়ন করতে যাচ্ছে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা। আর খবর দিয়েছে  সিঙ্গাপুরের দ্য স্ট্রেইটস টাইমস। এই মিশন সফল হলে এটি হতে যাচ্ছে মানব জাতির ইতিহাসে এক নতুন অধ্যায়।

প্রতিবেদনের তথ্য অনুযায়ী ‘ইনজেনুইটি’ নামের ১ দশমিক ৮ কেজি ওজনের এই আকাশযানটিকে হেলিকপ্টার বলা হলেও আসলে এটি একটি ছোট আকারের নাসার গ্রাউন্ড স্টেশন থেকে রিমোট চালিত সুপার এডভান্স কপ্টার ড্রোন (ইউএভি)। নাসা মুলত বিগত কয়েক বছর ধরে হেলিকপ্টার সাদৃশ্য অত্যন্ত হালকা ‘ইনজেনিইটি’ আকাশযানের উপর ব্যাপক গবেষণা চালিয়ে এটিকে একেবারে পাতলা বায়ুমন্ডলের লাল মঙ্গলগ্রহে ব্যবহারের বিশেষ উপযোগী করে তুলেছে। আসলে ছোট আকারের ‘ইনজেনিইটি’ (ড্রোন) হেলিকপ্টারের ব্লেডগুলো আকারে অনেকটা বড় এবং এটি অত্যন্ত দ্রুত গতিতে পাঁচ গুণ বেশি ঘোরে। চার ফুট উচ্চতার এই মঙ্গলযাটিতে রয়েছে বাক্স-আকৃতির অবয়ব। এতে ইনস্টলেশন করা হয়েছে উচ্চ প্রযুক্তির দুটি ক্যামেরা, কম্পিউটার ও নেভিগেশন সেন্সর। মঙ্গলগ্রহের রাত্রের তাপমাত্রা মাইনাস ৯০ ডিগ্রি সেলসিয়াস হয়ে যায় বলে যানটির ব্যাটারি রিচার্জ করার জন্যে রয়েছে শক্তিশালী সোলার সেল। পারসিভেরেন্স রোভারের পেটের ভেতরে করে এই ছোট আকারের ড্রোন হেলিকপ্টারটিকে মঙ্গলগ্রহে নিয়ে যাওয়া হয়েছে।

এখন সবকিছু চূড়ান্তভাবে মূল্যায়নের পর মঙ্গলের মাটিতে নামিয়ে পূর্ব পরিকল্পনা মাফিক ওড়ানোর চেষ্টা করা হবে। সাধারণত অত্যন্ত ধীর গতির মার্স রোভারের তুলনায় এই নতুন যানটি মানবজাতিকে আরও ভালোভাবে লাল মঙ্গলগ্রহ সম্পর্কে গবেষণা এবং আরো গুরুত্বপূর্ণ তথ্য উপাত্ত দিতে পারবে। তাছাড়া এটি মঙ্গলগ্রহের বুকে কাছাকাছি এক জায়গা থেকে আরেক জায়গায় হালকা ওজনের পেলোড বহন করতে সক্ষম হবে। মঙ্গলগ্রহের আকাশে হেলিকপ্টার উড়ানো এবং পৃথিবীর আকাশে হেলিকপ্টার উড়ানো প্রায় একই কথা হলেও এখনে মূল পার্থক্য হলো মঙ্গলগ্রহে মাধ্যাকর্ষণ শক্তি পৃথিবীর ৩ ভাগের ১ ভাগ মাত্র। নাসার তৈরি এই অত্যাধুনিক ডোন হেলিকপ্টারটি প্রায় দের থেকে দুই মিনিটের স্থায়ী মিশনে ভূপৃষ্ঠ থেকে আকাশের ১০ থেকে ১৫ ফিট উচ্চতায় ওড়ানো সম্ভব হবে এবং এটি উড্ডয়ন স্থল থেকে ১৬০ ফুট দুরুত্ব পর্যন্ত উড়ে গিয়ে আবার তার নির্ধারিত স্টেশনে ফিরে আসতে সক্ষম হবে বলে প্রবলভাবে আশাবাদী নাসার বিজ্ঞানীরা।

আপনার মতামত দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.