--- বিজ্ঞাপন ---

বিদেশী কর্মীদের খারাপ আবাসন সরবরাহ করা হলে কর্মক্ষেত্র পরিবর্তন করার অনুমতি দেবে কোরিয়া

0

মাহাবুব আবদুল্লা, সিউল থেকে

বিদেশী কর্মীদের আবাসন ব্যবস্থার উপর নজর দিচ্ছে কোরিয়া। আবাসন ব্যবস্থা উন্নত করার লক্ষে সরকার নানা পদক্ষেপ নিচ্ছে। কোন নিম্মমানের আবাসনের কারনে যাতে শ্রমিকদের সমস্যায় পড়তে না হয় তার জন্য সম্প্রতি কোরিয়া সরকার কাজের স্থল পরিবর্তন করার অনুমতি দেয়ারও সিদ্ধান্ত নিয়েছে।

গত মঙ্গলবার কর্মসংস্থান ও শ্রম মন্ত্রণালয় জানিয়েছে যে, মালিক পক্ষ অভিবাসী শ্রমিকদের যদি ফিনিল গ্রিনহাউসে নির্মিত অস্থায়ী ডরমেটরিগুলির মতো নিম্নমানের আবাসন সরবরাহ করে তবে শ্রমিকদের কর্মস্থল পরিবর্তন করার অনুমতি দেওয়া হবে। সরকারী সংস্থাগুলির সহযোগিতায় কর্মসংস্থান পারমিট সিস্টেমের (ইপিএস) এর আওতায় কোরিয়ায় কর্মরত বিদেশী নাগরিকদের জীবনযাত্রার মান উন্নয়ন এর লক্ষ্যে কয়েকটি পদক্ষেপের ঘোষণা দিয়েছে। গত ডিসেম্বরে একজন কম্বোডিয়ান শ্রমিকের মৃত্যুর পরে এই পদক্ষেপগুলি বিদেশী শ্রমিকদের নিম্নমানের জীবনযাপনের চিত্র তুলে ধরেছিল।

নিম্ন মানের ডরমিটরি কর্মীদের তাদের কর্মক্ষেত্র পছন্দ করার অনুমতি দেওয়া হবে। অন্যদিকে অনুপযুক্ত আবাসন সরবরাহকারী ব্যবসায়ীরা বিদেশী কর্মী নিয়োগ নিষিদ্ধ থাকবে।

বর্তমানে, অভিবাসী শ্রমিকদের চুক্তি সমাপ্তি বা মেয়াদ শেষ হওয়ার ক্ষেত্রে তাদের কাছের পাঁচ-বছরের-থাকার সময় পাঁচবারের জন্য তাদের কর্মস্থলটি পরিবর্তন করার অনুমতি রয়েছে। যেমন, তাদের নিয়োগকর্তাদের দ্বারা লাঞ্ছনা এবং যৌন হয়রানির কারণে এবং পেমেন্টে বিলম্বের কারণে এবং চুক্তিগুলি বংগ করলে। কিন্তু ব্যবসায়ী মালিকদের দ্বারা অন্যায় আচরণ এবং নির্যাতনের হাত থেকে শ্রমিকদের পুরোপুরি রক্ষা করতে অপর্যাপ্ত বলে পদক্ষেপগুলি সমালোচিত হয়েছে।

এ বিষয়ে শ্রম কর্তৃপক্ষ বলেছে যে কর্মস্থলে দুর্ব্যবহার ও মানবাধিকার লঙ্ঘন রোধে অভিবাসী শ্রমিকদের নতুন চাকরীর সন্ধানের সুযোগ বাড়ানো হবে।

নতুন পদক্ষেপের অধীনে, বিদেশী কর্মীরা যে কারণে তাদের কর্মক্ষেত্র পরিবর্তন করতে পারে তার মধ্যে অন্তর্ভুক্ত রয়েছে: অনুপযুক্ত আবাসন , খামার এবং ফিশারিগুলিতে অফ-সিজনে ছাঁটাই করা ,অনুপস্থিতির ছুটির তিন মাসের বেশি সময় ধরে শারীরিক বা মানসিক অসুস্থতা, এবং নিয়োগকারীদের দ্বারা সুরক্ষা নিয়ন্ত্রণ লঙ্ঘনের কারণে কর্মক্ষেত্রে মারাত্মক ভাবে ব্যাহত হলে।এছাড়াও সহকর্মী বা নিয়োগকর্তার পরিবারের সদস্যদের দ্বারা যৌন হয়রানি হলে তাৎক্ষণিকভাবে কর্মক্ষেত্রে পরিবর্তনের একটি কারণ যা অনুরোধ থেকে তিন দিনের মধ্যে প্রক্রিয়া করা হবে।

মঙ্গলবার মন্ত্রণালয় খামার ও মৎস্যজীবীদের মালিকদের জন্য ছয় মাসের প্রস্তাবিত সময়কে বিদেশী শ্রমিকদের জীবনযাত্রার মান উন্নতি করতে নতুন আবাসন সরবরাহ করার জন্য সময় অনুমতি দেবে। যারা নতুন ডরমেটরি তৈরি পরিকল্পনা করছেন তাদের এক বছর সময় দেওয়া হবে। সময়সীমার মধ্যে উপযুক্ত আবাসন সরবরাহ করতে ব্যর্থ ব্যবসায়ীদের বিদেশী কর্মী নিয়োগ নিষিদ্ধ করা হবে।

এছাড়াও, নতুন পদক্ষেপের আওতায়, খামার ও মৎস্য খামারে অভিবাসী কর্মীরা দেশে প্রবেশের পরে জাতীয় স্বাস্থ্য বীমা কর্মসূচির জন্য নিবন্ধন করতে পারবেন। বর্তমানে, জাতীয় স্বাস্থ্য বীমা পরিষেবায় স্বতন্ত্রভাবে করার জন্য তাদের আগত ছয় মাস অপেক্ষা করতে হবে, তবে তারা যদি কৃষিকাজ ও ফিশিংয়ের শিল্পে তাদের নিয়োগকর্তাদের ব্যবসা হিসাবে নিবন্ধিত না হয় তবে চাকরী ভিত্তিক গ্রাহক হিসাবে হবে।

শ্রম মন্ত্রী লি জে-ক্যাপ এক বিবৃতিতে বলেছেন, “এখন যেহেতু বিদেশী শ্রমিকরা দেশের কৃষি ও মৎস্য খাতের একটি অপরিহার্য অঙ্গ হয়ে উঠেছে, তাই ব্যবসায়ীদের মালিক ও অভিবাসী শ্রমিকদের বাসস্থানের পরিবেশের উন্নতি করা প্রয়োজন।” তিনি আরও বলেন, আমরা সংশ্লিষ্ট সরকারী সংস্থাগুলির সাথে আরও আলোচনার মাধ্যমে সক্রিয়ভাবে আমাদের পরিকল্পনাগুলি অনুসরণ করব।

আপনার মতামত দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.