--- বিজ্ঞাপন ---

ইরাকে ইসরাইরলের গোয়েন্দা সংস্থা মোসাদের স্পাই বেসে হামলা

0

ইরাকে মোসাদের স্পাই বেসে অজ্ঞাত মিলিশিয়ার হামলায় বেশ কয়েকজন ইসরায়েলি স্পাই নিহত ও আহত হয়েছেন বলে খবর ছড়িয়ে পড়ছে। ইরাকের কয়েকটি নিরাপত্তা সূত্র এ তথ্য জানিয়েছে। এরই মধ্যে সারাইয়া আউলিয়া আদ-দাম নামের একটি সংগঠন হামলার বিষয়টি স্বীকার করেছে।
সূত্রগুলো বলছে, গোলাগুলিতে ইসরাইলের কয়েকজন সেনা নিহত অথবা আহত হয়েছে। ঘটনা সত্য হলে, এই ঘটনাকে ইসরাইলের জন্য বড় ধরনের বিপর্যয় বলে মনে করা হচ্ছে। ইরাকের কয়েকটি নিরাপত্তা সূত্রের বরাত দিয়ে সাবেরিন বার্তা সংস্থা জানিয়েছে, ইরাকের উত্তরাঞ্চলে মোসাদের গুপ্তচরদের জন্য ব্যবহৃত একটি ভবনে অজ্ঞাত মিলিশিয়া যোদ্ধারা গতকাল শেষ বেলায় হামলা চালায় এবং এতে মোসাদের কয়েকজন সদস্য হতাহত হয়।
ইরাকি গণমাধ্যম বলছে, গোলাগুলিতে ইসরাইলি বাহিনীর বেশ কয়েকজন সদস্য নিহত ও আহত হয়েছে। তবে ইরাকের উত্তরাঞ্চলের ঠিক কোথায় এ ঘটনা ঘটেছে এবং কতজন হতাহত হয়েছে ও সম্পদের কী ধরনের ক্ষয়ক্ষতি হয়েছে সূত্রগুলো সে সম্পর্কে বিস্তারিত জানাতে পারে নি। এখান থেকে মোসাদ কুর্দি বিচ্ছিন্নতাবাদী গেরিলাদের সহায়তা করত বলে অভিযোগ এসেছে।
অন্যদিকে প্রভাবশালী দুইটি ইসরাইলী গণমাধ্যম – দ্য জেরুজালেম পোস্ট ও টাইমস অব ইসরায়েল এখনো কোন হামলা বা ক্ষয়ক্ষতির কথা স্বীকার করে নি। কুর্দি বিচ্ছিন্নতাবাদী গেরিলা নেতারাও হামলার কথা অস্বীকার করেছেন।

এদিকে সারাইয়া আউলিয়া আদ-দাম নামের সংগঠনটি বুধবার এক বিবৃতিতে দাবি করেছে যে, তারা ইসরাইলের ওই গুপ্তচর কেন্দ্রে হামলা চালিয়েছে। হামলায় ১০ ইসরাইলি নিহত হয়েছে যার মধ্যে মোসাদের তিন কমকর্তা রয়েছে।

কুর্দিস্তোনের আঞ্চলিক সরকার এই ধরনের কোনো অভিযানের কথা অস্বীকার করেছে। তবে ইরাকের প্রতিরোধকামী সংগঠনের সঙ্গে সম্পর্কযুক্ত গণমাধ্যম বার বার বলছে যে, মোসাদের কেন্দ্রে হামলা হয়েছে এবং হতাহতদের কয়েকজনের নামও তারা প্রকাশ করেছে। ইরাকের কুর্দিস্তানের রাজধানী এরবিলে অবস্থিত মোসাদের ওই কেন্দ্রে এসব ইসরাইলি কর্মকর্তা কয়েক মাস ধরে কাজ করছিলেন। ইরাকের সাবেরিন নিউজ বলছে, প্রয়োজন হলে মোসাদের কেন্দ্র এবং তার কাজের ধরন সম্পর্কে বিস্তারিত তথ্য প্রকাশ করা হবে।

জানা গেছে, ইরাকের উত্তরাঞ্চলীয় এরবিল শহরে ইহুদিবাদী ইসরাইলের গুপ্তচর সংস্থা মোসাদের একটি কেন্দ্রে মঙ্গলবারের হামলায় যেসব ব্যক্তি নিহত হয়েছে তার মধ্যে তিন কর্মকর্তাকে চিহ্নিত করা হয়েছে। নিরাপত্তা সূত্রের বরাত দিয়ে ইরাকের সাবেরিন বার্তা সংস্থা জানিয়েছিল, অজ্ঞাতপরিচয় ইরাকের কোনো প্রতিরোধকামী সংগঠন মোসাদের স্থাপনায় হামলা চালায়। ইরাকে মোসাদের এই বিপর্যয়ের পরও ইহুদিবাদী ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নোতনিয়াহুর দপ্তর থেকে কোনো রকম মন্তব্য করা হয় নি। সূত্রঃ পার্স টুডে

 

আপনার মতামত দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.