--- বিজ্ঞাপন ---

শেয়ার বাজার আসলে কি?

0

অনেক নতুন বিনিয়োগকারী শেয়ার বাজারে আসতে চান। বাংলাদেশের বর্তমান অর্থনীতির যে পরিধি তাতে যে কেও স্বল্প পরিসরে প্রবেশ করতে পারেন শেয়ার বাজারে। তবে বেশিরভাগেই জানেন না শেয়ার বাজার কি, এখানে কিভাবে বিনিয়োগ করতে হয়। শেয়ার বাজার নিয়ে ইউটিউব বা অনলাইনে অনেক কিছু আছে। কিন্ত এগুলো দেখে অনেকের মাথা আরও গুলিয়ে যায়। একটি বিষয় না বললেই নয়, তা হলো বর্তমানে তরুন তো বটে অনেক প্রবীন বা সিনিয়র সিটিজেনও শেয়ার বাজারে বিনিয়োগ করতে আগ্রহী। শেয়ার বাজারে লাভের কথা অনেকে শুনে একটিবার এ বাজারে প্রবেশের জন্য নেশা লাগে। আবার লোকসানের ভয়ে পিছপা হন। তারপরও বর্তমানে সারা বিশ্বের মতোন বাংলাদেশে শেয়ার বাজারের পরিধি বাড়ছে, বিনিয়োগকারী বাড়ছে, অনেকের আগ্রহ বাড়ছে। শেয়ার বাজারের সাথে জড়িতরা তেমন কোন তথ্য দিতে চাননা বা এটা নিয়ে পরিপূর্ণভাবে কিছু প্রকাশ করা থেকে বিরত থাকেন। এর কারণ অনেকের হয়তো লেখার সময় নেই বা অনেকে লিখতে চান না। তারপরও আমি বলবো বাংলাদেশের সামনের দিকে যাওয়া অর্থনীতিতে শেয়ার বাজার ব্যাপক ভূমিকা রাখবে। বাজারে নতুন নতুন বিনিয়োগকারী আসছে এবং আসবে। শিক্ষিত শ্রেনীর পাশাপাশি অল্প শিক্ষিত যে কেউ এ বাজারে বিনিয়োগ করতে পারেন। এখন যেমন সবার হাতে হাতে মোবাইল, আর এই মোবাইলের মাধ্যমে সব ধরনের মানুষ ব্যবসা থেকে শুরু করে অনেক কিছু করছেন, ঠিক তেমনি শেয়ার বাজারও অনেকটা সহজে হ্যান্ডেল করতে পারবেন সাধারন মানুষ। এবার প্রশ্ন হলো, আসলে শেয়ার বাজারটা কি?

আসলে শেয়ার একটি ইংরেজি শব্দ, যার অর্থ হলো অংশ। আপনি যখন কোন কোম্পানির শেয়ার কিনবেন কখন সে কোম্পানির মালিকদের মধ্যে আপনিও একজন অংশিদার হলেন। এই যে আপনার সামনে অনেক বড় বড় কোম্পানি যেগুলোর নাম আপনি শুনেছেন। আপনার নিজের ব্যবসার জন্য সে কোম্পানি থেকে আপনি পণ্য কিনছেন বা তাদের কথা শুনে নিজে নিজে চিন্তা করছেন এমন কোম্পানির মালিক যদি হতে পারতেন। আপনার সে মনের ইচ্ছে পূরনের জন্য আপনি সে কোম্পানির শেয়ার কিনে একজন মালিক হতে পারবেন বা অংশিদার হতে পারবেন। প্রশ্ন এখন কিভাবে?

এবার আসি শেয়ারবাজার এর কথায়। সাধারণ অর্থে যেখানে এসব কোম্পানির শেয়ার কেনাবেচা হয় তাকে শেয়ার বাজার বলে। এ শেয়ার বাজার নিয়ন্ত্রন করে ঢাকা ও চট্টগ্রামের দুটি প্রতিষ্ঠান। যেগুলোকে ইংরেজিতে স্টক এক্সচেঞ্জ বলে। একটি ঢাকা স্টক এক্সচেঞ্জ, অপরটি হলো চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ। আবার এই দুটি বাজারকে নিয়ন্ত্রণ করার জন্য রয়েছে একটি সংস্থা রয়েছে। তার নাম হচ্ছে সিকিউরিটি অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন বা এসইসি। এই এসইসির কাজ হলো শেয়ার বাজার নিয়ে যে কোন সিন্ধান্ত দেয়া। বাজার দুটি পরিচালনা ও নিয়ন্ত্রণ; প্রয়োজনে আইন প্রণয়ন, সংশোধন, পরিমার্জন যাবতীয় সব কাজ। সরকারের সাথে তারা কথা বলে। বিনিয়োগকারীদের প্রয়োজনীয় নিরাপত্তাসহ অনিয়ম প্রতিরোধ ও যথাযথ ব্যবস্থা গ্রহণ করা। বাজারের স্বার্থে তারা বিভিন্ন নির্দেশনা দেয়। বাজারের বিনিয়োগকারীরা তাদের সিদ্ধান্তের দিকে তাকিয়ে থাকে। বাজার কিভাবে চরবে তার নির্দেশনা দেয়। এই যেমন লকডাউনে সময় নির্ধারন করে দিলো, ফ্লোর প্রাইজ বা বিনিয়োগকারীদের কোন কারনে ব্যাপক ক্ষতির সম্ভাবনা থাকলে তড়িৎ ব্যবস্থা নেয়া। এগুলো আসলে বাজারে বিনিয়োগ করতে করতে এক সময় সবাই শিখে যায়। (চলবে)

 

 

 

আপনার মতামত দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.