--- বিজ্ঞাপন ---

কোল্ড ওয়ার যুগে রাশিয়ার সর্বশেষ ট্যাংক ছিল টি-৮০ মেইন ব্যাটেল ট্যাংক

0

কোল্ড ওয়ার যুগের বিশ্বের অন্যতম প্রভাবশালী এবং সামরিক সুপার পাওয়ার সোভিয়েত ইউনিয়নের তৈরি সর্বশেষ ট্যাংক ছিল টি-৮০ মেইন ব্যাটল ট্যাংক। এটিতে প্রচলিত ডিজেল ইঞ্জিনের পরিবর্তে গ্যাস টারবাইন ইঞ্জিন ব্যবহার করা হয় এবং এর গতিবেগ ছিল ঘণ্টায় ৭০ কিলোমিটার।

তবে ইউক্রেন তার টি-৮০ইউডি ভার্সনে ডিজেল ইঞ্জিন ইনস্টল করে। টি-৮০ মেইন ব্যাটল ট্যাংকে একটি ১২৫ এমএম স্মুথবোর ক্যানন এবং একটি ৭.৬২ এমএম হেভি মেশিনগান এবং ১২.৭ এমএম এন্টি-এয়ারক্রাফট হেভি মেশিনগান সংযুক্ত করা হয়। তাছাড়া টি-৮০ মেইন ব্যাটল ট্যাংকে গোলা ফায়ার করার জন্য অটোলোডার সিস্টেম সংযুক্ত থাকায় এটি সম সাময়িক যুগে অত্যন্ত শক্তিশালী ও কার্যকরী মেইন ব্যাটল ট্যাংকে পরিণত হতে পারত। ৪২.৫ টন ওজনের প্রতিটি টি-৮০ মেইন ব্যাটল ট্যাংকের আন্তর্জাতিক বাজারে বিক্রয়মূল্য প্রায় ৩.০০ মিলিয়ন ডলার ছিল। স্টিল ও সিরামিকের কম্পোজিট আর্মার একে অধিক সুরক্ষা দিত।

বর্তমানে রাশিয়ার সেনাবাহিনীতে এরুপ ৫০০টি টি-৮০ মেইন ব্যাটল ট্যাংক সার্ভিসে রয়েছে এবং ৩,০০০ এর কাছাকাছি রিজার্ভে রয়েছে। বর্তমানে ইউক্রেনের সামরিক বাহিনীতে ৩৫০টি, পাকিস্তানের ৩২০টি, আর্মেনিয়ার ২০টি, বেলারুশের ৭০টি, সাইপ্রাসের ৪১টি মিশরের ৩৪টি, ইয়েমের ৯৭টি, কাজাকাস্তানের ৫টি এবং দক্ষিণ কোরিয়ার সেনাবাহিনীতে ৩৫টি টি-৮০ সিরিজের মেইন ব্যাটল ট্যাংক এখনো পর্যন্ত সার্ভিসে রয়েছে। তবে রাশিয়া চেচনিয়ার বিদ্রোহ দমনে বিপুল সংখ্যক তাদের শক্তিশালী টি-৮০ মেইন ব্যাটল ট্যাংক প্রেরণ করলে বড় ধরণের বিপর্যয়ের মুখে পড়ে যায়। রাশিয়ার সেনাবাহিনী চেচনিয়ার রাজধানী গ্রোজনী দখল করতে গেলে কেবল প্রথম মাসেই প্রায় ২৩০টির কাছাকাছি টি-৮০ ট্যাংক ধ্বংস হয়ে যায় এবং দুই বার বিদ্রোহ দমনে পুরোটা সময় জুড়ে মোট প্রায় হাজারের কাছাকাছি ট্যাংক এবং সামরিক যান হারায় রাশিয়া।

আপনার মতামত দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.