--- বিজ্ঞাপন ---

কিরগিজস্তান ও তাজিকিস্তান সীমান্ত লড়াই. ৩৩ জন নিহত

0

তাজিকিস্তান ও কিরগিজস্তান সীমান্তে আবারও উত্তেজনা দেখা দিয়েছে। কিরগিজস্তান আজ (শনিবার) বলেছে, তাজিকিস্তান যুদ্ধবিরতি লঙ্ঘন করে আজও সীমান্তবর্তী আবাসিক এলাকায় হামলা চালিয়েছে। বৃহস্পতিবার সীমান্ত সংঘর্ষ শুরু হওয়ার অল্প সময় পরই দুই দেশ যুদ্ধবিরতিতে সম্মত হয়। কিন্তু পরিস্থিতি দেখে মনে হচ্ছে, বাস্তবে যুদ্ধবিরতি প্রতিষ্ঠিত হয়নি। কিরগিজস্তানের জাতীয় নিরাপত্তা কমিটি আজ এক বিবৃতিতে বলেছে, তাজিকিস্তানের সেনাবাহিনী সীমান্তবর্তী বাতকেন এলাকার লেইলিক জেলার একটি গ্রামে হামলা চালিয়েছে। অবশ্য ঐ গ্রামের বাসিন্দাদের আগেই সরিয়ে নেয়া হয়েছিল। কিরগিজস্তান আরও বলেছে, সীমান্ত সংঘর্ষ শুরু হওয়ার পর এ পর্যন্ত তাদের ৩৩ জন নিহত হয়েছে। এ কারণে সারাদেশে শনিবার ও রোববার জাতীয় শোক ঘোষণা করা হয়েছে।

গত বৃহস্পতিবার সাবেক সোভিয়েত ইউনিয়নভুক্ত দুই দেশের সীমান্তরক্ষীরা এ সংঘর্ষে জড়িয়ে পড়ে। দুই পক্ষই সীমান্তে ভারী গুলিবর্ষণ করে। কিরগিজস্তান বলছে, তাদের ৩৩ জন নিহত হয়েছে। আর অন্যদিকে তাজিকিস্তানের স্থানীয় সংবাদমাধ্যম জানিয়েছে, সংঘর্ষে তাদের ১০ জন প্রাণ হারিয়েছে। সংঘর্ষে দুই পক্ষের দুই শতাধিক মানুষ আহত হয়েছে বলে জানা গেছে। সীমান্তে এমন পরিস্থিতিতে কিরগিজস্তানের প্রেসিডেন্ট সদর জাপারোপ তার সমকক্ষ তাজিকিস্তানের এমোমালি রাখমনকে টেলিফোন করেন। বিষয়টি শান্তিপূর্ণ সমাধানের জন্য দুই দেশের নেতাই সম্মতি দিয়েছেন। দুই দেশের প্রধানের মধ্যে মে মাসের মাঝামাঝি বৈঠক হওয়ার কথা রয়েছে।

১৯৯১ সালে সোভিয়েত ইউনিয়নের পতনের পর স্বাধীনতা পাওয়া এই দুই প্রতিবেশী দেশের মধ্যে সীমান্ত নিয়ে দীর্ঘদিন ধরে বিরোধ চলছে।সূত্রঃ পার্স টুডে

আপনার মতামত দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.