--- বিজ্ঞাপন ---

ইরানের উপর থেকে নানা নিষেধাজ্ঞা প্রত্যাহারে সমঝোতা সুপার পাওয়ারগুলোর

0

ইরানের পার্স টু ডে নিউজের তথ্যমতে, ইরানের উপ-পররাষ্ট্রমন্ত্রী সাইয়্যেদ আব্বাস আরাকচি বলেছেন, ইরানের জাতীয় তেল রপ্তানি এবং ব্যাংকিং খাতের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহারের ব্যাপারে নীতিগত সমঝোতা হয়েছে। তিনি ভিয়েনায় অনুষ্ঠিত ছয় জাতির সাথে ইরানের পরমাণু সমঝোতা বিষয়ক আলোচনায় ইরানি প্রতিনিধিদলের নেতৃত্ব দেন।

গত ৬ই এপ্রিল মঙ্গলবার ভিয়েনার ইম্পেরিয়াল হোটেলে শুরু হওয়া বৈঠকে ২০১৫ সালে ইরানের সঙ্গে সম্পাদিত পরমাণু চুক্তির ছয় দেশের মধ্যে বাকি পাঁচ দেশ-চীন, রাশিয়া, জার্মানি, ফ্রান্স ও যুক্তরাজ্যের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। তবে মার্কিন যুক্তরাষ্ট্রের বাইডেন প্রশাসন ইরানের পরমাণু সমঝোতা চুক্তিতে ফিরে আসার কিছুটা ইঙ্গিত দিলেও ভিয়েনা বৈঠকে কোন প্রতিনিধি প্রেরণ করেনি। বৈঠক শেষে ইরানের উপ পররাষ্ট্রমন্ত্রী সাইয়্যেদ আব্বাস আরাকচি ভিয়েনায় বলেছেন, ইরানের গুরত্বপূর্ণ ব্যক্তি এবং আর্থিক প্রতিষ্ঠানের নাম নিষেধাজ্ঞার তালিকা থেকে বাদ দেয়ার বিষয়ে নীতিগত ঐক্যমত্য হয়। তিনি আরও জানান যে, ভিয়েনা বৈঠকে এখন পর্যন্ত যেসব নীতিগত সমঝোতা হয়েছে তার ফলে ইরানের জাতীয় অর্থনীতি বিশেষ করে দেশটির তেল ও গ্যাস নির্ভর শিল্প খাতের পাশাপাশি অন্যান্য গুরুত্বপূর্ণ শিল্প এবং ব্যাংকিং খাতের ওপর থেকে পর্যায়ক্রমে নিষেধাজ্ঞা তুলে নিতে হবে।
.
তাছাড়া তিনি আরও জানান যে, ইরানের নিজস্ব পরমাণু কর্মসূচির ক্ষেত্রে কিছু খুঁটিনাটি বিষয়ে ছয় জাতির সাথে বড় ধরণের মতপার্থক্য রয়ে গেছে। যা নিয়ে ভবিষ্যতে ধারাবাহিক ভাবে ব্যাপক আলোচনার প্রয়োজন রয়েছে বলে মনে করে ইরানের খোমেনি প্রশাসন। তবে বেশিরভাগ ক্ষেত্রেই ইরানের সঙ্গে ৫ জাতি (ফ্রান্স, যুক্তরাজ্য, রাশিয়া, চীন এবং জার্মান) অভিন্ন দৃষ্টিভঙ্গি পোষণ করলেও কিছু কিছু ক্ষেত্রে এখনো পর্যন্ত বড় ধরণের মতপার্থক্য রয়ে গেছে।
.
২০১৫ সালে স্বাক্ষরিত পরমাণু সমঝোতাকে আবার আগের অবস্থায় ফিরিয়ে নেওয়ার জন্য অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় বর্তমানে ইউরোপীয় দেশগুলোর সঙ্গে ইরানের গুরত্বপূর্ণ বৈঠক হলেও খুব সম্ভবত ইসরাইলের প্রভাবে মার্কিন যুক্তরাষ্ট্র তাতে অংশগ্রহণ করা থেকে বিরত থাকে।

এদিকে মার্কিন যুক্তরাষ্ট্রের বেশকিছু নিউজের তথ্যমতে, অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় ইরানের পরমাণু সমঝোতাবিষয়ক আলোচনা ব্যর্থ করে দিতে এক বিশেষ প্রতিনিধি দল পাঠাতে পারে ইসরাইলের নেতানিয়াহু প্রশাসন। তাছাড়া ভিয়েনার পাশাপাশি ওয়াশিংটনেও এ ধরনের একটি প্রতিনিধিদল পাঠানো হবে বলে ইসরাইলের বিভিন্ন সূত্র জানা যায়।
.
মার্কিন যুক্তরষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ২০১৮ সালের মে মাসে ইরানের সাথে করা পরমাণু সমঝোতা থেকে পূর্ব কোন ঘোষণা ছাড়াই আমেরিকাকে প্রত্যাহার করে নেয়। তাছাড়া ইরানের ভাষ্যমতে, ২০১৮ সালের পরবর্তী এক বছর পর্যন্ত ইরান ছয় জাতির সাথে পরমাণূ সমঝোতা চুক্তি বাস্তবায়নে সম্পূর্ণ প্রতিশ্রুতিবদ্ধ থাকলেও অন্য পক্ষগুলো সমঝোতা বাস্তবায়ন না করায় ৩৬ অনুচ্ছেদ অনুসারে ইরান সমঝোতার বেশকিছু ধারা বাস্তবায়ন স্থগিত করে দেয়।
.
বর্তমানে মার্কিন যুক্তরাষ্ট্রের নতুন প্রেসিডেন্ট জো বাইডেন তার দেশকে এই সমঝোতায় ফিরিয়ে আনার আগ্রহ প্রকাশ করলেও তিনি ইরানকে আগে তার প্রতিশ্রুতিতে পুরোপুরি ফিরে যাওয়ার আহ্বান জানায়। তবে ইরানের খোমেনি সরকার বলেছে, আমেরিকা নিজেই আগে এই পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে গেছে, তাই তাকে আগে নিষেধাজ্ঞা প্রত্যাহার করে কোন শর্ত ছাড়াই ইরানের সাথে চলমান ছয় জাতির ধারাবাহিক আলোচনায় ফিরে আসতে হবে।

আপনার মতামত দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.