--- বিজ্ঞাপন ---

ডোনাল্ড ট্রাম্পকে কমপক্ষে ২ বছরের জন্য নিষিদ্ধ করল ফেসবুক

0

আমেরিকার প্রাক্তন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্পকে কমপক্ষে ২ বছরের জন্য নিষিদ্ধ করল ফেসবুক। চলতি বছরের জানুয়ারিতে ক্যাপিটল হিংসার প্রেক্ষিতে সমস্ত ফেসবুক প্ল্যাটফর্ম থেকে অনির্দিষ্টকালের জন্য সাময়িক সাসপেন্ড হয়েছিলেন ট্রাম্প। প্রেসিডেন্ট নির্বাচন পর্বে তাঁর উস্কানিমূলক মন্তব্যের জেরেই অ্যাকাউন্ট সাময়িক সাসপেন্ড করা হয়েছিল। এবার ২ বছরের নিষেধাজ্ঞা তাই ৭ জানুয়ারি থেকে কার্যকর হবে। ২০২৩ সালের জানুয়ারি পর্যন্ত জারি থাকবে এই নিষেধাজ্ঞা।

ফেসবুকের ভাইস প্রেসিডেন্ট নিক ক্লেগ এক বিবৃতিতে জানিয়েছেন, ‘ট্রাম্পের উপর নিষেধাজ্ঞা চাপানোর কারণগুলি গুরুতর। আমরা বিশ্বাস করি যে তাঁর পদক্ষেপগুলি আমাদের বিধিনিষেধ কঠোর ভাবে লঙ্ঘন করেছে। তাই তাঁর ওই পদক্ষেপ শাস্তি যোগ্য।’ আমেরিকার প্রাক্তন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্পকে কমপক্ষে ২ বছরের জন্য নিষিদ্ধ করল ফেসবুক। চলতি বছরের জানুয়ারিতে ক্যাপিটল হিংসার প্রেক্ষিতে সমস্ত ফেসবুক প্ল্যাটফর্ম থেকে অনির্দিষ্টকালের জন্য সাময়িক সাসপেন্ড হয়েছিলেন ট্রাম্প। প্রেসিডেন্ট নির্বাচন পর্বে তাঁর উস্কানিমূলক মন্তব্যের জেরেই অ্যাকাউন্ট সাময়িক সাসপেন্ড করা হয়েছিল। এবার ২ বছরের নিষেধাজ্ঞা তাই ৭ জানুয়ারি থেকে কার্যকর হবে। ২০২৩ সালের জানুয়ারি পর্যন্ত জারি থাকবে এই নিষেধাজ্ঞা।

ফেসবুকের ভাইস প্রেসিডেন্ট নিক ক্লেগ এক বিবৃতিতে জানিয়েছেন, ‘ট্রাম্পের উপর নিষেধাজ্ঞা চাপানোর কারণগুলি গুরুতর। আমরা বিশ্বাস করি যে তাঁর পদক্ষেপগুলি আমাদের বিধিনিষেধ কঠোর ভাবে লঙ্ঘন করেছে। তাই তাঁর ওই পদক্ষেপ শাস্তি যোগ্য।’ ফেসবুক কর্তৃপক্ষ আরও জানিয়েছে যে, যদি তাদের মনে হয় জনগণের নিরাপত্তা সংক্রান্ত ঝুঁকি কমেছে, তবেই ট্রাম্পের উপরে চাপানো নিষেধাজ্ঞা তুলে নেওয়া হবে। সূত্রঃ আনন্দবাজার

আপনার মতামত দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.