--- বিজ্ঞাপন ---

তুরস্কের স্বল্প পাল্লার বিমান বিধ্বংসী ক্ষেপনাস্ত্র ‘করকুট’

0

তুরস্ক তার নিজস্ব প্রযুক্তির তৈরি স্বল্প পাল্লার কার্যকরী বিমান বিধ্বংসী ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা ‘করকুট’ সার্ভিসে এনেছে ২০১৬ সালে। মুলত তুরস্কের এসেলসান এবং এফএনএসএস যৌথভাবে করকুট সেলফ প্রপেলড এন্টি এয়ারক্রাফট গান উৎপাদন করে থাকে। তুরস্কের সামরিক বাহিনী এর প্রধান ব্যবহারকারী হলেও বর্তমানে ইউক্রেন ৩৫ এমএম করকুট সেলফ প্রপেলড এন্টি এয়ারক্রাফট গান ক্রয় করার আগ্রহ প্রকাশ করেছে। আসলে সাম্প্রতিক সময়ে রাশিয়ার সাথে ইউক্রেনের সামরিক উত্তেজনা বৃদ্ধি পাওয়ায় ইউক্রেন তার আকাশ প্রতিরক্ষা ব্যবস্থাকে ঢেলে সাজাতে চাচ্ছে।

তুরস্কের অনলাইন নিউজ এজেন্সি ইয়ানি সাফাকের তথ্যমতে, আগামী ১৫ই জুন থেকে ১৮ই জুন পর্যন্ত ইউক্রেনের রাজধানী কিয়েভে ৪ দিনের এক সশস্ত্র ও নিরাপত্তা ২০২১ প্রদর্শনীর আয়োজন করেছে দেশটি। সেখানেই তুরস্কের তৈরি উচ্চ প্রযুক্তির করকুট সেলফ প্রপেলড এন্টি এয়ারক্রাফট গান প্রদর্শন করা হবে। মনে করা হচ্ছে, এই সামরিক প্রযুক্তি প্রদর্শনী মেলায় ইউক্রেন তুরস্কের তৈরি উচ্চ প্রযুক্তির করকুট সেলফ প্রপেলড এন্টি এয়ারক্রাফট গান ডিফেন্স সিস্টেম ক্রয়ের চুক্তি সম্পন্ন করবে। তবে ইউক্রেনকে সামরিক সাজ সরঞ্জাম এবং অস্ত্র সরবরাহ এবং বিক্রয়েয় বিরুদ্ধে তুরস্ককে কঠোরভাবে সতর্ক করে দিয়েছে রাশিয়া।

ইউক্রেন ২০১৯ সালে তুরস্ক থেকে ৬টি বায়রাক্তার টিবি-২ এ্যাটাক কমব্যাট ড্রোন এবং এটি পরিচালনায় তিনটি গ্রাউন্ড কন্ট্রোল স্টেশন ক্রয় করে। তাছাড়া ২০২০ সালে দেশ দুটির মধ্যে আরো অধিক সংখ্যক টিবি-২ কমব্যাট ড্রোন ক্রয়ের চুক্তি হয় এবং চুক্তি অনুযায়ী ইউক্রেন নিজেই তুরস্কের প্রযুক্তিগত সহায়তায় এই জাতীয় কমব্যাট ড্রোন (ইউএভি) নিজ দেশেই তৈরি করতে পারবে।

এই এন্টি এয়ারক্রাফট ডিফেন্স সিস্টেমে ৩টি ৩৫ এমএম ডুয়েল ব্যারেল মেইন গান সজ্জিত করা হয়েছে। তাছাড়া করকুট সেলফ প্রপেলড এন্টি এয়ারক্রাফট গান সিস্টেম ৪ কিলোমিটারের মধ্যে আগত নিম্ন উচ্চতায় ড্রোন, ক্ষেপণাস্ত্র, হেলিকপ্টার এবং যুদ্ধবিমান ধ্বংস কিংবা ইন্টারসেপ্ট করার বিশেষ উপযোগী করে ডিজাইন করা হয়েছে। এটা অনেকটা রাশিয়ার পান্তাসির এয়ার ডিফেন্স সিস্টেমের মতো কাজ করে এবং নিজস্ব একটি কমান্ড পোস্টও রয়েছে। যেখান থেকে এটি স্বতন্ত্রভাবে নিয়ন্ত্রণ করা হয়।

করকুট সেলফ প্রপেলড এন্টি এয়ারক্রাফট গান ডিফেন্স সিস্টেমটিকে যে কোন প্রতিকূল আবহাওয়ায় এবং দিবারাত্রি অপারেশন পরিচালনায় উপযোগী করে তৈরি করা হয়েছে। এটি ২০১৬ সালে প্রথম তুরস্কের সামরিক বাহিনীতে সার্ভিসে আসে এবং এ পর্যন্ত মোট ১৩টি এই জাতীয় ডিফেন্স সিস্টেম তৈরি করা হয়েছে।

তুরস্কের এ্যাসেলসান কর্পোরেশন এটি ডিজাইন করলেও তুর্কী এ্যাসেলসান এবং এফএনএসএস যৌথভাবে ম্যানুফ্যাকচারিং করে থাকে। এর দৈর্ঘ্য ৭ মিটার, প্রস্থ ৩.৯ মিটার এবং উচ্চতা ২.২ মিটার। ওটি প্রতি মিনিটে ১,১০০ হেভী ৩৫ এমএম ক্যালিবার বুলেট ফায়ার করতে পারে। এই ডিফেন্স সিস্টেমটিতে সেকেণ্ডারী অস্ত্র হিসেবে স্টিংগার অথবা ইগলা-এস সিরিজের ম্যানপ্যাড মিসাইল সিস্টেম বহন করে। তাছাড়া এই ভ্রাম্যমাণ সিস্টেমটি রাস্তায় প্রতি ঘন্টায় ৬৫ কিলোমিটার বেগে ছুটে চলতে সক্ষম।#

আপনার মতামত দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.