--- বিজ্ঞাপন ---

আন্তর্জাতিক অস্ত্র বাজারে আসছে রাশিয়ার জেট ফাইটার চেকমেট

0

মার্কিন যুক্তরাষ্ট্রের পঞ্চম প্রজন্মের সুপার স্টিলথ এফ-৩৫ লাইটনিং-২ জেট ফাইটারের যোগ্য প্রতিদ্বন্দ্বী হিসেবে রাশিয়া নতুন প্রজন্মের জেট ফাইটার বাজারে এনেছে। সম্প্রতি এসইউ-৫৭ স্টিলথ জেট ফাইটারের মিনি সংস্করণ এসইউ-৫৭ চেকমেটের মকআপ কপি জনগনের সামনে উম্মোচন করেছে। মুলত গত ২০শে জুলাই রাশিয়ার রাজধানী মস্কোয় আন্তর্জাতিক এয়ার শো-তে এসইউ-৫৭ চেকমেট মিনি স্টিলথ জেট ফাইটারটি প্রদর্শন করে সারা বিশ্বে হইচই ফেলে দেয়। অথচ রাশিয়া এর আগে এ নিয়ে কোন ধরণের আগাম তথ্য বিশ্বের সামনে প্রকাশ করেনি।

রাশিয়ার মস্কোয় অনুষ্ঠিত MAKS-2021 International Aviation and Space Salon এ যুদ্ধবিমানটি প্রদর্শন করা হয়। প্রদর্শনীতে সুখোই কোম্পানির প্যাভিলিয়নে রাশিয়ার জার প্রেসিডেন্ট পুতিনের নিকট যুদ্ধবিমানটির প্রতিকী মকআপ কপি তুলে দেয়া হয়। প্রদর্শনী মেলায় উপস্থিত থেকে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেন যে, এখানে যেটি এখন প্রদর্শিত হচ্ছে সেটি আসলে অত্যাধুনিক যুদ্ধবিমান প্রযুক্তির ভবিষ্যৎ। এটি একাধারে শুধু রাশিয়ার আকাশ সক্ষমতা বৃদ্ধি করবে না, বরং আন্তর্জাতিক অস্ত্র বাজারে রাশিয়াকে একেবারে অপ্রতিদ্বন্দ্বী করে তুলবে।

মার্কিন লকহীড মার্টিন কোর্পোরেশনের উচ্চ প্রযুক্তির এফ-৩৫ জেট ফাইটারের এক তরফা আধিপত্য রুখে দিতে এবার এক রকম নিরবেই পঞ্চম প্রজন্মের স্টেলথ প্রযুক্তির যুদ্ধবিমান সার্ভিসে আনার চূড়ান্ত ঘোষণা দিল রাশিয়া। রাশিয়ার ভাষ্যমতে, তাদের নিজস্ব প্রযুক্তির তৈরি এসইউ-৫৭ চেকমেট মিনি স্টিলথ জেট ফাইটারের প্রথম প্রটোটাইপ কপি আকাশে উড্ডয়ন করবে ২০২৩ সালে এবং যাবতীয় পরীক্ষা এবং উন্নয়ন শেষে ২০২৬ সাল থেকে এর ম্যাসিভ প্রডাকশন লাইন চালু করার বিষয়ে প্রবলভাবে আশাবাদী রাশিয়া। এটিকে আসলে আন্তর্জাতিক বাজারে অপেক্ষাকৃত কম মূল্যে রপ্তানির উদ্দেশ্যে তৈরির মহা পরিকল্পনা নিয়ে এগিয়ে যাচ্ছে রাশিয়া। মনে করা হয় ভবিষ্যতে এর আন্তর্জাতিক বাজার মূল্য হতে পারে ২৫-৩০ মিলিয়ন ডলারের কাছাকাছি। একজন পাইলট দ্বারা চালিত মিনি এসইউ-৫৭ চেকমেট স্টিলথ জেট ফাইটারটিকে বিশ্বের যে কোন শক্তিশালী রাডার সিস্টেমকে ফাঁকি দিয়ে জলে-স্থলে শত্রু পক্ষের অবস্থানে যে কোন প্রতিকূল পরিবেশে ভয়াবহ মিসাইল হামলার উপযোগী করে বিশেষভাবে ডিজাইন করা হচ্ছে।

শব্দের চেয়েও প্রায় দ্বিগুণ গতি সম্পন্ন এসইউয়-৫৭ চেকমেট জেট ফাইটারের প্রধান গুন হবে এটি যে কোন শক্তিশালী রাডারকে নিখুঁতভাবে ফাঁকি দিতে সক্ষম হবে। এর রাডার ক্রস সেকশন হবে ০.১ স্কোয়ার মিটার। এটিকে সর্ট টেকঅফ এণ্ড ভার্টিকেল ল্যাণ্ডিং (এসটিভিএল) প্রযুক্তি ব্যবহার করে করে তৈরি করা হচ্ছে। যা হবে অনেকটা এফ-৩৫বি সিরিজের জেট ফাইটারের মতোই সর্ট টেকঅফ এণ্ড ভার্টিকেল ল্যাণ্ডিং (এসটিভিএল) প্রযুক্তি সম্পন্ন যুদ্ধবিমান। তার মানে এটি একেবারে ছোট আকারের রানওয়ে থেকে এর কমব্যাট মিশন পরিচালনা করতে সক্ষম হবে।

এসইউ-৫৭ চেকমেট মিনি স্টিলথ জেট ফাইটারের রেঞ্জ হবে ৩ হাজার কিলোমিটার এবং এর সার্ভিস সিলিং ১৬.৫ কিলোমিটার। ম্যাক্সিমাম জি পেসার হচ্ছে ৮জি। এটি একটি অত্যন্ত শক্তিশালী এবং এসটিভিএল প্রযুক্তি সম্পন্ন Izdeliye-30 with 3D TVC আফটার টার্বোফ্যান ইঞ্জিন ব্যবহার করে একেবারে কম তাপ ও শব্দ উৎপন্ন করে আকাশে ছুটে যাবে। এসইউ-৫৭ চেকমেটের সবচেয়ে গুরুত্বপূর্ণ ফিচার ফিচার হলো এর অস্ত্র বহণ সক্ষমতা। এটি তার ৫টি ওয়েপন্স বে-তে আনুমানিক ৭,৮০০ কেজি পর্যন্ত মিসাইল, গাইডেড এণ্ড আন-গাইডেড বোম্বস, রকেট পডস এবং অন্যান্য অজানা কিছু অস্ত্র বহণ করতে সক্ষম হবে। যার তথ্য রাশিয়া এখনো কিন্তু প্রকাশ করেনি।

রাশিয়ার বিখ্যাত এভিয়েশন জায়ান্ট সুখোই কর্পোরেশন সিঙ্গেল ইঞ্জিনের এসইউ-৫৭ চেকমেট সুপার স্টিলথ জেট ফাইটার ডিজাইন এবং মযানুফ্যাকচারিং করবে। তাছাড়া সুখোই অদূর ভবিষ্যতে এক ইঞ্জিন বিশিষ্ট এই স্টিলথ জেট ফাইটারের অনুরূপ চালকবিহীন যুদ্ধবিমান তৈরির পরিকল্পনা নিয়ে এগিয়ে যাচ্ছে। মনে করা হয়, রাশিয়া অত্যন্ত সতর্কতার সাথে আন্তর্জাতিক বাজারে এই যুদ্ধবিমানের সফল ব্যবসা নিশ্চিত করার স্বার্থে যতটা সম্ভব ৪.৫ জেনারেশনের জেট ফাইটারের চেয়ে আরো অত্যাধুনিক এবং নতুন প্রযুক্তির সমন্বয়ে গেম চ্যঞ্জার যুদ্ধবিমান হিসেবে মিনি এসইউ-৫৭ চেকমেট সুপার স্টিলথ জেট ফাইটার সার্ভিসে আনতে বদ্ধপরিকর বলেই প্রতিয়মান হয়।#

আপনার মতামত দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.