--- বিজ্ঞাপন ---

৬০ বছরেও কার্যকর সোভিয়েত এয়ার ডিফেন্স সিসটেম এস-১২৫

0

কোল্ড ওয়ার চলাকালে সভিয়েত ইউনিয়ন আমলের সবচেয়ে কার্যকর এবং যুদ্ধক্ষেত্রে খুবই সফল একটি এয়ার ডিফেন্স সিস্টেম ছিল এস-১২৫ এয়ার ডিফেন্স সিস্টেম। এটি ১৯৫০ সালের ডিজাইন করা হলেও সভিয়েত ইউনিয়নের সামরিক বাহিনীতে প্রথম সার্ভিসে আসে ১৯৬১ সালে। সেই থেকে আজ পর্যন্ত প্রায় ৬০ বছর যাবত বিশ্বের বেশ কিছু দেশে অত্যন্ত দক্ষতার সাথে ব্যবহার করা হচ্ছে এই ডিফেন্স সিস্টেমটি।

এই ডিফেন্স সিস্টেমের আবার সবচেয়ে আধুনিক ভার্সনটি হলো এস-১২৫-২ পিচোরা (Pechora) এয়ার ডিফেন্স সিস্টেম। আর এই সিরিজের এয়ার ডিফেন্স সিস্টেমের বিশাল মজুত রয়েছে ইউক্রনের সামরিক বাহিনীর অস্ত্র ভাণ্ডারে। মুলত ১৯৯১ সালে সভিয়েত ভেঙ্গে গেলে ইউক্রেনে আগে থেকেই মোতায়েন করা এই সিরিজের ডিফেন্স সিস্টেমগুল অক্ষত অবস্থায় সংরক্ষণ করে ইউক্রেনের সামরিক বাহিনী। বর্তমানে রাশিয়ার সামরিক আগ্রাসন প্রতিহত করতে এই সিস্টেম সার দেশজুড়ে মোতায়েন সম্পন্ন করেছে ইউক্রেন।

এস-১২৫ এর সর্বশেষ ভার্সন এস-১২৫-২ পিচোরা (Pechora) এয়ার ডিফেন্স সিস্টেমের মিসাইলের রেঞ্জ বৃদ্ধি করে ৪০ কিলোমিটার পর্যন্ত করা হয়েছে। তাছাড়া পরবর্তীতে এই ভেরিয়েন্টে আধুনিক ইলেক্ট্রনিক্স ওয়ারফার এবং কাউন্টারমেজারস সিস্টেম ইনস্টল করা হয়েছে। সলিড ফুয়েল রকেট মোটর চালিত এই এয়ার ডিফেন্স সিস্টেমের ৫ভি২৪ (ভি-৬০০) মিসাইলের গতি ৩ থেকে ৩.৫ ম্যাক। এর ওয়ারহেডের ওজন ৬০ কেজি এবং এটি ৩৫ থেকে ৪০ কিলোমিটার দুরুত্ব পর্যন্ত আগত যে কোন যুদ্ধবিমান, বোম্বার, ড্রোন, মিসাইল ইন্টারসেপ্ট বা আকাশেই ধ্বংস করার বিশেষ উপযোগী করে ডিজাইন করা হয়।

তবে অবাক করার মতো একটি বিষয় হলো যে, প্রায় ৬০ বছর আগে সার্ভিসে আসা এস-১২৫ এয়ার ডিফেন্স সিস্টেম কিন্তু আজো পর্যন্ত বিশ্বের বেশ কিছু দেশের সামরিক বাহিনীতে অত্যন্ত সফলতার সাথেই সার্ভিস দিয়ে যাচ্ছে। বিশেষ করে সিরিয়ার আকাশে মার্কিন এবং ইসরাইল বাহিনীর অসংখ্য মিসাইল রুখে দিয়েছে বা ধ্বংস করতে সক্ষম হয়েছে সিরিয়ার আসাদ বাহিনীর হাতে থাকা পুরনো আমলের এস-১২৫ এয়ার ডিফেন্স সিস্টেম। তাছাড়া ১৭ই মার্চ, ২০১৫ সালে সিরিয়ায় সামরিক বাহিনীর হাতে থাকা এস-১২৫ দিয়ে একটি মার্কিন প্রিডিয়েটর এমকিউ-১ ড্রোন ধ্বস করা হয়।

তাছাড়া ভয়াবহ আরব-ইসরাইল যুদ্ধ চলাকালে এই এস-১২৫ এয়ার ডিফেন্স সিস্টেম দিয়ে প্রায় ৯টি ইসরাইলী এফ-৪ই ফ্যান্টম জেট ফাইটার (১৯৭০ সালে ৬টি এবং ১৯৭৩ সালে ৩টি) এবং ৩৫টি মিসাইল আকাশেই ধ্বংস করে। যদিও এটি ভূলবশত মিশরের একটি জেট ফাইটার শুডডাউন করে বসে। আবার ১৯৮০ সালে দক্ষিণ আফ্রিকার সাথে এঙ্গোলার যুদ্ধ চলাকালে দক্ষিণ আফ্রিকার একটি মিরেজ এফ-১ জেট ফাইটার এস-১২৫ সিস্টেমের মিসাইল দিয়ে আকাশেই ধ্বংস করে দেয় এঙ্গোলা এয়ার ফোর্স।

১৯৯৯ সালে সার্বিয়ার আকাশে একটি মার্কিন এফ-১১৭ নাইটহক স্টিলথ যুদ্ধবিমান এবং একটি এফ-১৬ জেট ফাইটার এই পুরনো এস-১২৫ মিসাইল ডিফেন্স সিস্টেম দিয়ে সরাসরি শুডডাউন করে এক নতুন ইতিহাস সৃষ্টি করে। তাছাড়া এই সিস্টেম দিয়ে ১৯৯১ সালে চলা উপসাগরীয় যুদ্ধে বেশ কিছু মার্কিন এফ-১৬ যুদ্ধবিমান এই সিস্টেম ব্যবহার করে ধ্বংস করা হয়। আবার সভিয়েত আমলের এস-১২৫ ডিফেন্স সিস্টেমের কিলিং রেকর্ডের তালিকায় এমনকি একটি মার্কিন বিমান বাহিনীর হেভী বি-৫২ সুপার বোম্বার পর্যন্ত রয়েছে।#

আপনার মতামত দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.