--- বিজ্ঞাপন ---

ডেনমার্কে কঠোর হচ্ছে অভিবাসীদের নাগরিকত্ব আবেদনের শর্ত

0

ডেনমার্ক সরকার অভিবাসীদের নাগরিকত্ব আবেদনে বেশ কঠিন কিছু ধারা যোগ করে আগের আইনটি সংশোধন করেছে। নতুন আইন অনুযায়ী সাময়িক নিষেধাজ্ঞা প্রাপ্ত এবং সাজাপ্রাপ্ত কোন আসামি আর ড্যানিশ নাগরিকত্বের জন্য আবেদন করতে পারবেন না।
ডেনমার্কে অবস্থানের সময় কোন ব্যক্তি যদি সাজা ভোগ করে এবং সাময়িক বহিষ্কার বা নিষেধাজ্ঞা পেয়ে থাকেন সেক্ষেত্রে তারা আর ড্যানিশ নাগরিকত্বের জন্য আবেদন করতে পারবেন না।
দেশটির অভিবাসন মন্ত্রণালয় জানিয়েছে, ‘’ড্যানিশ নাগরিকত্ব পাওয়া এদেশের পক্ষ থেকে অভিবাসীদের জন্য একটি বড় আত্নবিশ্বাসের ঘোষণা। সুতরাং এই আত্নবিশ্বাস এর মর্যাদা দিতে নাগরিকত্ব আবেদনের শর্ত বাড়ানো জরুরি’’।
যেসকল অভিবাসী ড্যানিশ নাগরিকত্বের জন্য আবেদন করবেন তাদের অপরাধের কোন রেকর্ড বা দণ্ডপ্রাপ্ত হওয়া যাবে না৷ এছাড়া আবেদনের সময়ে সর্বশেষ চার বছরের মধ্যে সাড়ে তিন বছর অর্থনৈতিক স্বচ্ছলতার প্রমাণ দিতে হবে যেটি আগে শেষ পাচঁ বছরের মধ্যে সাড়ে চার বছর ছিল।
ড্যানিশ সমাজের যে মর্যাদা এবং গুরুত্ব নিয়ে দেশটির নাগরিকেরা গর্ব করে থাকেন, সোশ্যাল ডেমোক্র্যাট সরকার ঘোষিত নতুন শর্তগুলোর মাধ্যমে মূলত সেটিকে প্রধান্য দেয়া হয়েছে। নাগরিকত্ব পরীক্ষায় নতুন করে সামাজিক মর্যাদার উপর আরো পাচঁটি প্রশ্ন যোগ করা হয়েছে। এছাড়া আগের মতো মৌখিক এবং লিখিত ভাষা পরীক্ষা তো আছেই।
এ ব্যাপারে সরকারের মন্ত্রী ম্যাথিয়াস টেসফাই একটি টিভি সাক্ষাৎকারে বলেছেন, ‘’আমরা নিশ্চিত হতে চাই যে, যারা ড্যানিশ নাগরিকত্ব পাবেন তারা যেনো সকল সামাজিক সুবিধার পাশাপাশি ড্যানিশ সমাজে নিজেদের অবস্থানকে সুসংহত করেন এবং ড্যানিশ সমাজের মূল্যবোধ ও মর্যাদাকে সাদরে গ্রহণ করেন’’।
ইউরোপের অন্যান্য দেশগুলোর তুলনায় ডেনমার্ক অত্যন্ত কঠোর অভিবাসন নীতি অনুসরণ করে থাকে। সম্প্রতি শতাধিক সিরিয়ান শরণার্থীর সাময়িক বসবাসের আবেদন বাতিল করে দেশটি তীব্র সমালোচনার মুখে পড়েছে।
সমালোচনার জবাবে ড্যানিশ অভিবাসন মন্ত্রী জানিয়েছেন, দামেস্ক এবং তার আশেপাশের অঞ্চলে নাগরিকদের জীবন এখন আর ঝুঁকিপূর্ণ নয়। এ কারণে তারা শরণার্থীদের ফেরত যেতে বলছেন।##ইনফো মাইগ্রেন্ট

আপনার মতামত দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.