--- বিজ্ঞাপন ---

যুদ্ধ বিমান পরিচালনায় খরচ কেমন

0

আধুনিক যুগে যুদ্ধবিমান বা এরিয়াল সিস্টেমের প্রতি ঘন্টা উড্ডয়নের খরচ ও ফ্লাইট কস্ট শুধুমাত্র তার জ্বালানীর খরচ হিসাবে ধরা হয় না, বরং এর সাথে আকাশে উড্ডয়নের আগের প্রস্তুতি ও পরবর্তী রক্ষণাবেক্ষণ, এয়ার ফিল্ড-রানওয়ে রক্ষণাবেক্ষন এবং রক্ষণাবেক্ষণকারীদের খরচ ইত্যাদি সংযুক্ত করে হিসাব করা হয়। আবার বিভিন্ন দেশের এবং ভেরিয়েন্টের যুদ্ধবিমানের ক্ষেত্রে পার আওয়ার অপারেটিং কস্ট তার সক্ষমতা এবং প্রযুক্তির উপর ভিত্তি করে কম বা বেশি হয়ে থাকে।

বর্তমানে সারা বিশ্বে সার্ভিসে থাকা যুদ্ধবিমানগুলোর মধ্যে সুইডেনের তৈরি ৪.৫ জেনারেশনের সাব-৩৯ গ্রিপেন-ই এর এক ইঞ্জিন বিশিষ্ট অত্যাধুনিক জেট ফাইটারের পার আওয়ার ফ্লাইট এণ্ড অপারেটিং কস্ট মাত্র ৪,৭০০ ডলারের কাছাকাছি হয়ে থাকে। যেখানে মার্কিন যুক্তরাষ্ট্রের লকহীড মার্টিন কর্পোরেশনের তৈরি এফ-১৬ ব্লক-৫২/৬০ যুদ্ধবিমানের পার আওয়ার ফ্লাইট কস্ট প্রায় ৭,৮০০ মার্কিন ডলার এবং এফ-১৫ইএক্স এর ক্ষেত্রে তা প্রায় ৩০,০০০ ডলার। অন্যদিকে টুইন ইঞ্জিন বিশিষ্ট্য ফ্রান্সের বিখ্যাত যুদ্ধবিমান ড্যাসল্ট রাফালে এবং ইউরোফাইটার তাইফুনের এভারেজ পার আওয়ার ফ্লাইট কস্ট আনুমানিক ১৬,০০০-১৮,০০০ মার্কিন ডলার।

তাছাড়া মার্কিন এফ/এ-১৮ সুপার হর্নেটের পার আওয়ার ফ্লাইট কস্ট আনুমানিক ১০,৫০০ ডলার। আবার ফ্রান্সের বিখ্যাত ডাসাল্ট রাফাল যুদ্ধবিমানের প্রতি একঘন্টা উড়ানে পর আট ঘন্টা মেন্টেন্যান্সের প্রয়োজন হয়, সেখানে রাশিয়ান সুখোই-৩০এমকেআই প্রতি এক ঘন্টার উড়ানে ২৪ থেকে ৩০ ঘন্টার মেন্টেন্যান্স প্রয়োজন হয় এবং রাশিয়ান সুখোই-৩০এমকেআই যুদ্ধবিমানের প্রতিঘন্টার পার আওয়ার ফ্লাইট এণ্ড অপারেটিং কষ্ট ১৬,০০০ মার্কিন ডলার। এ-১০ থাণ্ডারবোল্ট গ্রাউণ্ড এ্যাটাক যুদ্ধবিমানের পার আওয়ার অপারেটিং কস্ট মাত্র ৬,০০০ ডলার।

রাশিয়ান মিগ-২৯ এর ঘন্টা প্রতি উড্ডয়ন ও মেইনন্টেনেন্স কস্ট প্রায় ৪,৫০০ ডলার এবং রাশিয়ার নতুন প্রজন্মের মিগ-৩৫ এর ক্ষেত্রে এই খরচ ছয় থেকে ছয় থেকে সাত হাজারের মধ্যেই সীমাবদ্ধ থাকবে বলে জানিয়েছে রাশিয়ার মিকোয়ান কর্পোরেশন। তবে রাশিয়ার সবচেয়ে এডভান্স এসইউ-৩৫ ৪.৫ জেনারেশনের জেট ফাইটারের অপারেটিং কস্ট আনুমানিক ২৬,০০০ ডালারের কাছাকাছি হতে পারে।

তবে বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল মার্কিন বিমান ই-৪ নাইটওয়াচের ঘন্টা প্রতি উড্ডয়ন ও মেইনন্টেনেন্স কস্ট ১,৫৯,৫৩০ ডলার এবং বি-২ স্পিরিট সুপার বোম্বারের ক্ষেত্রে তা ১,৩৫,০০০ ডলার হতে পারে। তাছাড়া মার্কিন এফ-২২ র‍্যাপটার স্টিলথ জেট ফাইটারের ঘন্টা প্রতি উড্ডয়ন ও মেইনন্টেনেন্স কস্ট প্রায় ৫৮,০০০ ডলার এবং এফ-৩৫এ/বি লাইটনিং-২ এর ক্ষেত্রে এই খরচ প্রায় ৩৩,০০০-৩৬,০০০ ডলার পর্যন্ত হতে পারে। বোয়িং ভি-২২ মাল্টিরোল এয়ারক্রাফটের পার আওয়ার অপারেটিং কস্ট ১১,০০০ ডলার।

তবে বিশ্বের একেবারে লো কস্ট অপারেটিং বিমানের বিবেচনায় চীনের চেংদু জে-৭ বা এফ-৭ ইন্টারসেপটর জেট ফাইটারের ঘন্টা প্রতি উড্ডয়ন ও মেইনন্টেনেন্স কস্ট মাত্র ৩,০০০ ডলারের কাছাকাছি বা তার থেকেও কম হয়ে থাকে। জে-১০সি এর ক্ষেত্রে তা ৭,০০০ ডলারের মধ্যেই সীমাবদ্ধ থাকতে পারে বলে মনে করা হয়।#

আপনার মতামত দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.