--- বিজ্ঞাপন ---

চিনের তৈরি এলওয়াই-৮০ই এয়ার মিসাইল ডিফেন্স সিস্টেম

0

চিনের তৈরি এলওয়াই-৮০ই মিডিয়াম রেঞ্জের সারফেস টু এয়ার মিসাইল ডিফেন্স সিস্টেম মুলত একটি মাল্টিরোল এয়ার ডিফেন্স সিস্টেম হিসেবে কাজ করে। চীনের পিপলস লিবারেশন আর্মি এয়ার ফোর্স ২০১১ সালের সেপ্টম্বরে এলওয়াই-৮০ই এডভান্স এয়ার ডিফেন্স সিস্টেম সংযুক্ত করা সম্পন্ন করেছে। আসলে ৬৫০ কেজি ওজনের এই ডিফেন্স সিস্টেমের মিসাইলের দৈর্ঘ্য ৫.২ মিটার এবং ডায়ামিটার ০.৩৪ মিটার। এটি ৭০ কেজি ওজনের একটি ওয়ারহেড বহণ করে। সলিড ফুয়েল রকেট মোটর চালিত এইচকিউ-১৬এ মিসালের রেঞ্জ সর্বোচ্চ ৪০ কিলোমিটার এবং এওইচকিউ-১৬বি সিরিজের মিসালের রেঞ্জ ৭০ কিলোমিটার। এটি ম্যাক ৩.০ গতিতে ভূ-পৃষ্ঠ থেকে ১৫ মিটার থেকে সর্বোচ্চ ১৮ কিলোমিটার উচ্চতায় শত্রু পক্ষে আগত যুদ্ধবিমান, ড্রোন এবং মিসাইলকে ইন্টারসেপ্ট করার বিশেষ উপযোগী করে ডিজাইন করা হয়েছে।
এইচকিউ-১৬এ বা এলওয়াই-৮০ই এর সর্বোচ্চ অপারেশনাল রেঞ্জ ৬৫ কিলোমিটার এবং এর প্রতিটি ব্যাটারিতে সংযুক্ত আছে একটি উচ্চ ক্ষমতা সম্পন্ন সলিড-স্টেট এস-ব্যান্ড থ্রীডি প্যাসিভ ফেজড এ্যারি রাডার এবং একটি এল-ব্যান্ড রাডার সিস্টেম যা এলওয়াই-৮০ইকে নিশ্চিতভাবে ৮৫ কিলোমিটারের মধ্যে ৬ টি টার্গেট ডিটেকড এবং ৪টি টার্গেটকে ট্রাকিং করার কার্যকর সক্ষমতা প্রদান করেছে। এছাড়া এই এয়ার ডিফেন্স সিস্টেম এ চারটি ট্রাকের প্রতিটিতে মোট ৬টি করে ট্রান্সপোর্টার ইলেক্ট্রো লাঞ্চারস টিউব সংযুক্ত করা আছে। তাছাড়া এই ডিফেন্স সিস্টেমে একটি নিজস্ব কার্যকর কমান্ড এবং কন্ট্রোল স্টেশন রয়েছে। আর এ সমস্ত সিস্টেম বহণ করে কয়েকটি হেভি ট্রাক।
এইচকিউ-১৬এ বা এলওয়াই-৮০ই এর ইন্টারসেপ্টর মিসাইল সর্বোচ্চ ৩.৫০ ম্যাক গতিতে ভূপৃষ্ঠ হতে ১৫ মিটার থেকে ১৮ কিলোমিটার পর্যন্ত উচ্চতায় সর্বোচ্চ ৪০ কিলোমিটারের মধ্যে যে কোন যুদ্ধবিমান প্রতিহত বা ইন্টারসেপ্ট করতে সক্ষম এবং ৪ থেকে ১২ কিলোমিটার পরিসীমার মধ্যে যে কোন ব্যালেস্টিক কিম্বা ক্রুজ মিসাইল ধ্বংস বা ইন্টারসেপ্ট করার উপযোগী করে বিশেষভাবে ডিজাইন করা হয়েছে।
এখানে প্রকাশ থাকে যে, চীনের তরফ থেকে এই ডিসেন্স সিস্টেমের প্রযুক্তিগত সক্ষমতা নিয়ে যাই বলা হোক না কেন, ভবিষ্যতে যে কোন যুদ্ধকালীন পরিস্থিতির বিষয়টিকে মাথায় রেখে চীনের এহেন এইচকিউ-১৬এ বা এলওয়াই-৮০ই এ এয়ার ডিভেন্স সিস্টেম ক্রয় বা সংগ্রহ করার বিষয়টি এক রকম ব্যাপক মাত্রায় অর্থ অপচয় ছাড়া আর কিছুই হবে বলে মনে হয় না। এর প্রধান কারণ হচ্ছে, চীনের এ জাতীয় এয়ার ডিফেন্স সিস্টেমের বাস্তব যুদ্ধে সফল ব্যবহারের আদৌ কোন এক্টিভ কমব্যাট রেকর্ড কিম্বা দীর্ঘ মেয়াদী অভিজ্ঞতা নেই বললেই চলে।#

আপনার মতামত দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.