--- বিজ্ঞাপন ---

জনসন ভ্যাকসিন পেয়েছে সাড়ে ৮ হাজার ভাসমান মানুষ

0

চট্টগ্রাম জেলা সিভিল সার্জন কার্যালয়ের সহযোগিতায় মহানগরীর ভাসমান ও ছিন্নমূল জনগোষ্ঠীকে জনসন কোভিড-১৯ ভ্যাকসিনের আওতায় আনা হয়েছে। এ কার্যক্রমের মাধ্যমে নগরীর ১ লাখ ভাসমান ও ছিন্নমূল মানুষকে জনসন কোভিড-১৯ টিকাদানের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। আজ ২০ ফেব্রুয়ারি ২০২২ ইংরেজি রোববার সকাল ১০টায় হাজারী লেইনস্থ মন্দির প্রাঙ্গনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে দ্বিতীয় পর্যায়ে ভ্যাকসিন প্রদান কার্যক্রম তদারকি করেন চট্টগ্রাম ২৫০ শয্যা জেনারেল হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. সেখ ফজলে রাব্বি। হাজারী লেইনে ১ হাজার ৫’শ ও নগরীর অন্যান্য স্থানে আরও ৫ হাজারসহ মোট সাড়ে ৬ হাজার মানুষকে ভাসমান ও ছিন্নমূল মানুষকে এক ডোজ করে জনসন ভ্যাকসিন প্রদান করা হয়েছে। জনসনের এক ডোজ ভ্যাকসিন নিলে দ্বিতীয় ডোজ লাগবেনা। প্রথম ও দ্বিতীয় ধাপে প্রায় সাড়ে ৮ হাজার ভাসমান ও ছিন্নমূল মানুষ এ ভ্যাকসিনের আওতায় এসেছে। নগরীর সকল ভাসমান মানুষ ধাপে ধাপে এ টিকা পাবে।
চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) ৩২নং ওয়ার্ড কাউন্সিলর ও স্বাস্থ্য স্ট্যান্ডিং কমিটির চেয়ারম্যান জহর লাল হাজারীর সভাপতিত্বে ও জেলা স্বাস্থ্য তত্ত¡াবধায়ক সুজন বড়–য়ার সঞ্চালনায় অনুষ্ঠিত জনসন কোভিড-১৯ ভ্যাকসিন প্রদান অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রাম জেলা সিভিল সার্জন ডা. মোহাম্মদ ইলিয়াস চৌধুরী, বিশ্ব স্বাস্থ্য সংস্থার এসআইএমও ডা. এএফএম জাহিদ ও চসিক’র সংরক্ষিত ওয়ার্ড কাউন্সিলর রুমকি সেনগুপ্ত। উপস্থিত ছিলেন চট্টগ্রাম ২৫০ শয্যা জেনারেল হাসপাতাল রোগী কল্যাণ সমিতির আজীবন সদস্য সাংবাদিক রনজিত কুমার শীল, হাজারী লেইনস্থ সেবা এন্টারপ্রাইজের স্বত্ত্বাধিকারী প্রণব দাশ, চট্টগ্রাম মেডিকেল কলেজের স্বাস্থ্য শিক্ষাবিদ সম্পদ দে, সিভিল সার্জন কার্যালয়ের স্বাস্থ্য শিক্ষাবিদ কাজী মাসুদ ও স্বাস্থ্য শিক্ষাবিদ প্রবীর মিত্র। এছাড়া এ কর্মসূচীর অংশ হিসেবে নগরীর বাকলিয়া, নতুন ব্রীজ সংলগ্ন নোমান কলেজ এলাকা, ষোলশহর রেল স্টেশন এলাকা, ষোলশহর জামেয়া আহমদিয়া সুন্নিয়া মাদ্রাসা, বহদ্দারহাট বাস টার্মিনাল, আকবর শাহ ও কাটগড় বাস স্ট্যান্ড সংলগ্ন সৈকত কমিউনিটি সেন্টারের সামনে ৬ হাজার ভাসমান ও ছিন্নমূল মানুষকে জনসন কোভিড-১৯ ভ্যাকসিন প্রদান করা হয়েছে। এর আগে গত ১৭ ফেব্রুয়ারী বৃহস্পতিবার নগরীর পুরাতন রেলওয়ে স্টেশন চত্বর, চাক্তাই-খাতুনগঞ্জ, চর চাক্তাই স্কুল মাঠ ও অক্সিজেন মোড় ট্রাক স্ট্যান্ড, সিআরবি, ফলমন্ডি ও সিডিএ সাগরিকা মার্কেটের মুখে প্রথম দফায় ১ হাজার ৮৯০ জন ভাসমান ও ছিন্নমূল মানুষকে জনসন কোভিড-১৯ ভ্যাকসিন প্রদান করা হয়েছে।
ভাসমান ও ছিন্নমূল জনগোষ্ঠীর মাঝে জনসন কোভিড-১৯ ভ্যাকসিন প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে চট্টগ্রাম ২৫০ শয্যা জেনারেল হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. সেখ ফজলে রাব্বি বলেন, এ কার্যক্রমের মাধ্যমে নগরীর ১ লাখ ভাসমান ও ছিন্নমূল মানুষকে জনসন কোভিড-১৯ টিকাদানের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। ভাসমান ও ছিন্নমূল মানুষেরা সুরক্ষিত না থাকলে আমরা কেউ সুরক্ষিত থাকবোনা। তাদেরকে দ্বিতীয়বার খুঁজে পাওয়া কষ্টসাধ্য হবে। তাই তাদেরকে জনসন এন্ড জনসনের এক ডোজ ভ্যাকসিনের আওতায় এনে স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিতের চেষ্টা করা হচ্ছে। জনসনের এক ডোজ ভ্যাকসিন নিলে দ্বিতীয় ডোজ লাগবেনা।
তিনি বলেন, সরকারের নির্দেশনায় ভাসমান মানুষগুলোকে কোভিড-১৯ ভ্যাকসিনের আওতায় আনার কার্যক্রম শুরু হয়েছে। যাদের জাতীয় পরিচয় পত্র, জন্ম নিবন্ধন ও স্থায়ী বাড়ি-ঘর বা ঠিকানা নেই এমন ভাসমান, ছিন্নমূল, দিনমজুর বা হোটেল-রেস্তোরার কর্মী ও পরিবহন শ্রমিকদের কোভিড ভ্যাকসিন দেয়া হচ্ছে। এটা বর্তমান সরকারের যুগান্তকারী পদক্ষেপ। ###

আপনার মতামত দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.