--- বিজ্ঞাপন ---

কি এই বিয়ণ্ড ভিজুয়্যাল রেঞ্জ (বিভিআর) মিসাইল

0

বর্তমানে আকাশ যুদ্ধের এক গুরুত্বপূর্ণ অস্ত্র হিসেবে আত্মপ্রকাশ করেছে বিয়ণ্ড ভিজুয়্যাল রেঞ্জ (বিভিআর) মিসাইল। এটি মুলত আকাশে যুদ্ধবিমানের ১০০ বছরের এয়ার টু এয়ার ডগফাইটের ধারণাটাই বদলে দিয়েছে। তার মানে আকাশে শত্রু পক্ষের যুদ্ধবিমানকে না দেখেই নিদিষ্ট রেঞ্জের মধ্যে এখন বিভিআর মিসাইল দিয়ে ধ্বংস করা সম্ভব।
আর এয়ার টু এয়ার (বিভিআর) মিসাইলের সবচেয়ে কার্যকর ব্যবহার হতে পারে স্টেলথ যুদ্ধবিমানের মাধ্যমে। প্রতিটি এয়ার টু এয়ার মিসাইলের একটি নির্দিষ্ট রেঞ্জ থাকে। যে রেঞ্জে থেকে ফায়ার করলে আকাশে টার্গেট মিস করার কোনো সুযোগ থাকে না, তাকেই কার্যত মিসাইলের No Escape Zone (NEZ) বলে।
৪ ম্যাক গতির মেটওর (বিভিআর) এয়ার টু এয়ার মিসাইলের ম্যাক্সিমাম রেঞ্জ ১১০ কিলোমিটার হলেও এর নো স্কেপ জোন ক্যাপাবিলিট হচ্ছে সর্বোচ্চ ৬০ কিলোমিটার। আধুনিক যুগের যুদ্ধবিমানগুলোতে রাডার লক নোটিফিকেশনের জন্য অত্যাধুনিক আর্লি ওয়ার্নিং সিস্টেম এবং ধেয়ে আসা মিসাইল শনাক্তের জন্য মিসাইল ওয়ার্নিং রিসিভার থাকে।
এর ফলে হামলার শিকারের সম্ভাবনা দেখা দিলেই বিমানের পাইলট মিসাইলকে ফাঁকি দেয়ার প্রয়োজনীয় ব্যবস্থা হিসেবে জ্যামার সিস্টেম ব্যবহারের পাশাপাশি নিজস্ব প্রতিরক্ষা হিসেবে চ্যাফ, ফ্লেয়ার এবং ডিকয় ব্যবহার করে থাকেন।
এখানে প্রকাশ থাকে যে, আকাশে সরাসরি স্টেলথ যুদ্ধবিমান দিয়ে হামলা করা হলে ফলাফল কিন্তু হবে একেবারে ভিন্ন। স্টেলথ টেকনোলজির সুবিধা নিয়ে পাইলট তার মিসাইলের নো এস্কেপ জোনের অনেকটা ভেতরে প্রবেশ করে কিংবা যত সম্ভব কাছাকাছি গিয়ে রাডার লক করে (বিভিআর) অথবা অন্যান্য সাধারণ মিসাইল দিয়ে ফায়ার করবে। এতে মিসাইলের হাত থেকে শত্রু বিমানের বাঁচার সম্ভাবনা কিন্তু একেবারে কমে যায়।
তাছাড়া স্টেলথ টেকনোলজির যুদ্ধবিমানের রাডার ক্রস সেকশন (আরসিএস) খুবই কম থাকায় অন্য যুদ্ধবিমানের রাডারে এবং ল্যাড বেসড এয়ার ডিফেন্স সিস্টেমের রাডারে সনাক্ত করার সম্ভবনা খুবই কম থাকায় আকাশ যুদ্ধে এই নতুন প্রযুক্তির এরিয়াল সিস্টেম বড় ধরণের সুবিধা আদায় করে নিবে।
মার্কিন এফ-২২ স্টিলথ জেট ফাইটারের আরসিএস মাত্র ০.০০০১ থেকে ০.০০০২ এবং এফ-৩৫ যুদ্ধবিমানের আরসিএস ০.০০১৫ পার স্কয়ার মিটার। যেখানে ভারতের এসইউ-৩০ এমকেআই যুদ্ধবিমানের (আরসিএস) ১.০ থেকে ৩.৫ এবং এডভান্স রাফাল জেট ফাইটারের আরসিএস ০.৫ থেকে ২.০ পার স্কয়ার মিটার পর্যন্ত হতে পারে।#

আপনার মতামত দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.