--- বিজ্ঞাপন ---

মে মাসের প্রথম ১৯ দিনে ১.৩১২ বিলিয়ন ডলার পাঠিয়েছেন প্রবাসীরা

0

২০২২ সালের চলতি মে মাসের প্রথম ১৯ দিনে বাংলাদেশে ১.৩১২ বিলিয়ন ডলার পাঠিয়েছেন প্রবাসী কর্মীরা। যেখানে গত এপ্রিল মাসে প্রবাসী কর্মীরা দেশে মোট ২.০১ বিলিয়ন ডলার এবং মার্চে ১.৮৬ বিলিয়ন ডলারের রেমিট্যান্স দেশে পাঠিয়েছিলেন। জাতীয় রপ্তানি আয় এবং রেমিট্যান্স প্রবাহের উপর নির্ভর করে বাংলাদেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভ আবারো বেড়ে দাঁড়িয়েছে ৪২.৩৫ বিলিয়ন ডলার।

যেখানে বাংলাদেশ ব্যাংকের দেয়া তথ্যমতে, চলতি ২০২২ সালের ৩০শে এপ্রিল বাংলাদেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভের স্থিতির পরিমাণ ছিল ৪৪.০২ বিলিয়ন ডলার এবং ২০২১ সালের মে মাসে ছিল ৪৪.৯৬ বিলিয়ন ডলার। তবে বিশ্বব্যাংক আভাস দিয়েছে যে, ২০২২ সালে বৈধ ব্যাংকিং চ্যানেলে বাংলাদেশের রেমিট্যান্স আয় ২ শতাংশ বৃদ্ধি পেয়ে ২২.৬৫ বিলিয়ন ডলার হতে পারে। আবার মহামারির মধ্যে নিয়মিত ২.৫ শতাংশ আর্থিক প্রণোদনা দেয়ায় ২০২১ সালের ১২ মাসে বাংলাদেশ মোট ২২.২ বিলিয়ন ডলার রেমিট্যান্স পেয়েছিল বাংলাদেশ।

বিশ্বব্যাংকের দেয়া তথ্যমতে, ২০২২ সালে সারা বিশ্বজুড়ে রেমিট্যান্স প্রবাহ বৃদ্ধি পেয়ে মোট ৬৩০ বিলিয়ন ডলার পৌঁছে যেতে পারে। তবে দক্ষিণ এশিয়ায় সার্বিকভাবে রেমিট্যান্স প্রবাহ ৪.৪% হ্রাস পেলেও বাংলাদেশের ক্ষেত্রে তা ২ শতাংশ বৃদ্ধি পাবে আভাস দিয়েছে বিশ্বব্যাংক।

বাংলাদেশে সাম্প্রতিক সময়ে লাগামহীন পন্য আমদানির ফলে বৈদেশিক মুদ্রার রিজার্ভ অনেকটা হ্রাস পায়। বিশেষ করে চলতি ২০২২ সালের ১০ই মে ফরেন কারেন্সি রিজার্ভ ২.২৪ বিলিয়ন ডলার হ্রাস পেয়ে ৪১.৯৫ বিলিয়ন ডলারে নেমে যায়। অবশ্য এশিয়ান ক্লিয়ারিং ইউনিয়নে (আকু) প্রায় ২.২৪ বিলিয়ন ডলার পরিশোধের পর দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভ অনেকটা কমে যায়। যদিও এর আগের দিন ৯ মে বাংলাদেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভের স্থিতির পরিমাণ ছিল ৪৪.১১ বিলিয়ন ডলার।

যা হোক সকল আকাঙ্খাকে ভূল প্রমাণ করে স্থিতিশীল রপ্তানি এবং রেমিট্যান্স আয়ের উপর নির্ভর করে বাংলাদেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভ আবারো শক্তিশালী হতে শুরু করেছে। এক্ষেত্রে অবশ্য বাংলাদেশ ব্যাংকের আমদানি সংকোচন নীতি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে যাচ্ছে। তাছাড়া আন্তর্জাতিক মানদণ্ড অনুযায়ী একটি দেশের কমপক্ষে ৬ মাসের আমদানি ব্যয় মেটানোর মতো পর্যাপ্ত বৈদেশিক মুদ্রা হাতে থাকার বিষয়টি অত্যন্ত সতর্কতার সঙ্গে বাংলাদেশ সব সময় নিশ্চিত করে গেছে।#

আপনার মতামত দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.